s alam cement
আক্রান্ত
১০১৩১২
সুস্থ
৮৬১৬৯
মৃত্যু
১২৮২

চট্টগ্রামে পড়ুয়া আফগান ছাত্রীরা কাবুল এয়ারপোর্টেই ঢুকতে পারছেন না, ফেরা অনিশ্চিত

0

বিমানবন্দরের ভেতরে চার্টার্ড বিমান অপেক্ষায় থাকলেও আফগানিস্তানের কাবুল বিমানবন্দরে ঢুকতে পারছেন না চট্টগ্রামে অবস্থিত এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ছাত্রী ১৬০ জন আফগান নারী। আফগানিস্তানের ক্ষমতাভার নেওয়া তালিবানের পক্ষ থেকে বিমানবন্দরে ঢোকার অনুমতি না মেলায় এই অবস্থার সৃষ্টি হয়েছে।

জানা গেছে, এই ১৬০ জন আফগান ছাত্রীর জন্য বিশেষ একটি ফ্লাইট ছাড়ার অনুমতি একবার দিয়েছিল তালিবান কর্তৃপক্ষ। এমনকি তাদের বোর্ডিং পাসও তৈরি ছিল। কিন্তু এরপরই এতগুলো আফগান মেয়ে একত্রে দেশের বাইরে গেলে তালিবানের সুনাম ক্ষুণ্ন হয় কিনা— তা নিয়ে দোটানায় পড়ে যায় তালেবান কর্তৃপক্ষ। এরপরই তারা অনুমতি দেওয়ার বিষয়টি আটকে দেয়।

বর্তমানে দুর্ভোগ ও উৎকন্ঠায় বিমানবন্দরের বাইরেই সময় কাটছে ওই ১৬০ জন আফগান ছাত্রীর। দফায় দফায় চেষ্টা করেও তারা কাবুল বিমানবন্দরের ভেতরে ঢুকতে পারছেন না বলে জানা গেছে।

আফগান ছাত্রীদের বাংলাদেশে আনার জন্য জাতিসংঘ উদ্বাস্তু সংস্থা ইউএনএইচসিআর একটি সুপরিসর এয়ারক্রাফট ভাড়া করেছে । মার্কিন বাহিনী ও তালেবানের অনুমতি পেলে তাদের নিয়ে বিমানটি বাংলাদেশে আসবে। যদি শেষ পর্যন্ত অনুমতি মেলে, তাহলে এশিয়ান ইউনিভার্সিটির ১৬০ আফগান শিক্ষার্থীকে বহনকারী ফ্লাইটটি ঢাকায় অবতরণ করবে। সেখানে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আনুষ্ঠানিকতা শেষে তারা সরাসরি চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে আসবেন— এমনটিই কথা রয়েছে।

জানা গেছে, বিমানটিতে কিছু আসন খালি থাকায় আফগানিস্তানের একটি টেলিকম কোম্পানিতে কর্মরত বাংলাদেশি ইঞ্জিনিয়ার ও ব্র্যাকে কর্মরত বাংলাদেশি যারা এখন আটকে পড়েছেন, তারাও দেশে ফিরতে পারেন বলে আশা করা হচ্ছে।

সিপি

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm