চট্টগ্রামে প্রাথমিক শিক্ষক নিয়োগে ১ পদে লড়বেন ৬৬ জন, থাকছে ১৯ নির্দেশনা

0

সারাদেশে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বাছাইয়ের লিখিত পরীক্ষা শুরু হচ্ছে আগামী ২২ এপ্রিল। এদিন চট্টগ্রামসহ দেশের ২২ জেলায় অনুষ্ঠিত হবে প্রথম ধাপের পরীক্ষা। এর মধ্যে শুধুমাত্র চট্টগ্রাম থেকেই আবেদন করেছেন ৫৪ হাজার ৮৯৩ জন।

জানুয়ারি মাসের তথ্য অনুযায়ী, চট্টগ্রামে শূন্যপদ রয়েছে মাত্র ৮৩০টি। সেই হিসেবে একটি শূন্যপদের বিপরীতে লড়বেন ৬৬ জন।

২২ এপ্রিল সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চট্টগ্রামের ৬৪ কেন্দ্রে পরীক্ষা দেবেন পরীক্ষার্থীরা। তবে এবারের পরীক্ষায় অন্যান্যবারের থেকে অনেক বেশি কড়াকড়ি হবে বলে জানান হয় সংশ্লিষ্টরা।

তবে এবার প্রক্সি পরীক্ষা বন্ধে কেন্দ্রে থাকা পরীক্ষার্থীদের তালিকায় ছবি সংযুক্ত করা হয়েছে বলে জানান জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. শহীদুল ইসলাম। তিনি বলেন, কোনো পরীক্ষার্থী প্রক্সি দিতে আসলেই সঙ্গে সঙ্গে ধরা পড়বেন।

চট্টগ্রাম জেলা প্রশাসকের সার্বিক তদারকিতে প্রতিটা কেন্দ্রে একজন করে ম্যাজিস্ট্রেট ও একজন করে প্রাথমিক শিক্ষা বিভাগীয় কর্মকর্তাও উপস্থিত থাকবেন।

এছাড়াও পরীক্ষার্থীদের প্রবেশপত্রে ১৯ দফা বিধিনিষেধ বা নির্দেশনা দেওয়া হয়েছে। গত ১৭ এপ্রিল থেকে admit.dpe.gov.bd ওয়েবসাইটে ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে অথবা এসএসসির রোল, বোর্ড ও পাসের সাল দিয়ে লগইন করে প্রার্থীরা প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। তবে প্রবেশপত্রটি রঙিন প্রিন্ট কপি পরীক্ষার কেন্দ্রে নিয়ে যেতে হবে। সঙ্গে নিতে হবে জাতীয় পরিচয়পত্র।

ইতোমধ্যে পরীক্ষার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। প্রতিটি কেন্দ্রের সচিবদের কাছে প্রয়োজনীয় সামগ্রী পৌঁছে দেওয়া হয়েছে।

পরীক্ষা উপলক্ষে সোমবার (১৮ এপ্রিল) চট্টগ্রাম জেলা প্রশাসকের সভাপতিত্বে জেলা পরীক্ষা পরিচালনা কমিটি ও ৬৪টি কেন্দ্র সচিবদের নিয়ে প্রস্তুতিমূলক সভা করেছে জেলা শিক্ষা কর্মকর্তা।

বিএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm