s alam cement
আক্রান্ত
১০২১১০
সুস্থ
৮৬৮৫৬
মৃত্যু
১৩১৩

চট্টগ্রামে পুলিশের শরীরে এই প্রথম ‘বডি ওর্ন ক্যামেরা’, রেকর্ড হবে পুলিশের গতিবিধিও

৪ থানার পুলিশ পেল সাতটি করে ক্যামেরা

0

আধুনিক পুলিশিংয়ের অংশ হিসেবে চট্টগ্রাম নগরীর চার থানার পুলিশ এই প্রথম পেল ‘বডি ওর্ন ক্যামেরা’। বিশেষায়িত এই ক্যামেরা লাগানো থাকবে পুলিশ সদস্যদের শরীরে।

প্রথম ধাপে নগরীর ডবলমুরিং মডেল থানা, কোতোয়ালী থানা, পাঁচলাইশ মডেল থানা এবং পতেঙ্গা মডেল থানার পুলিশ পেল অত্যাধুনিক এই ‘বডি ওর্ন ক্যামেরা’। প্রত্যেক থানাই সাতটি করে এই ক্যামেরা পেয়েছে। থানার উপ পরিদর্শকরা (এসআই) এগুলো ব্যবহার করবেন।

বিশেষায়িত এসব ক্যামেরা দায়িত্বরত পুলিশ সদস্যদের ডিউটি তদারকির পাশাপাশি তাদের নিরাপত্তায় ভ্রাম্যমাণ সিসিটিভি হিসেবেও কাজ করবে। যে কোনো অপরাধ পুলিশ সদস্যদের চোখ এড়িয়ে গেলেও ক্যামেরায় সব রেকর্ড থাকবে।

এসব ক্যামেরার মাধ্যমে অডিও, ভিডিও ও ছবি ক্যাপচার করা যায়। পাশাপাশি জিপিএস ট্র্যাকিংয়ের মাধ্যমে দ্রুত সময়ের মধ্যেই লোকেশন সনাক্ত করা সম্ভবপর হবে। ফলে অপরাধ নিয়ন্ত্রণ প্রক্রিয়া দ্রুততর হবে বলে আশা করছে পুলিশ। এছাড়া কর্তব্যরত পুলিশের কর্মকাণ্ডও এসব ক্যামেরায় ধারণ হবে স্বয়ংক্রিয়ভাবে।

শনিবার (২৪ জুলাই) চট্টগ্রাম নগর পুলিশের (সিএমপি) উপ-পুলিশ কমিশনার (পশ্চিম বিভাগ) আব্দুল ওয়ারীশ এই কার্যক্রমের উদ্বোধন করেন।

চট্টগ্রাম নগর পুলিশের (সিএমপি) উদ্যোগে পুলিশ সদস্যদের তদারকিতে কর্তব্যরত পুলিশ সদস্যদের শরীরে লাগানো থাকবে এই বডি ওর্ন ক্যামেরা।

প্রাথমিকভাবে নগরীর ডবলমুরিং মডেল থানা, কোতোয়ালী থানা, পাঁচলাইশ মডেল থানা এবং পতেঙ্গা মডেল থানায় এই কার্যক্রম চালু করা হলেও পর্যায়ক্রমে সকল থানায় এই কার্যক্রম বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছে সিএমপির পক্ষ থেকে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm