এসএসসি/ চট্টগ্রামে পাসের হার বেড়ে ৯১ শতাংশ, জিপিএ ৫ পেয়েছেন ১২ হাজার ৭৯১ জন

0

গত বছরের তুলনায় ২০২১ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা বেড়েছে। গত বছর পাসের হার ছিলো ৮৪ দশমিক ৭৫ শতাংশ। এ বছর তা বেড়ে দাঁড়িয়েছে ৯১ দশমিক ১২ শতাংশ। যা গত বছরের তুলনায় ৬ দশমিক ৩৭ শতাংশ বেশি। অন্যদিকে, এবারে মোট জিপিএ-৫ পেয়েছেন ১২ হাজার ৭৯১ জন শিক্ষার্থী। গত বছর যা ছিল ৯ হাজার ৮ জন। গতবারের তুলায় এবার ৩ হাজার ৭৮৩ জন বেশি শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকালে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ এ ফলাফল ঘোষণা করেন।

নারায়ণ চন্দ্র নাথ এ সময় বলেন, ‘চলতি বছর (২০২১) চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ১ লাখ ৬১ হাজার ৬৮ জন পরীক্ষার্থী পরীক্ষার জন্য নিবন্ধন করান। এর মধ্যে পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ৫৮ হাজার ৬৩৬ জন। যাদের মধ্যে উত্তীর্ণ হয়েছেন ১ লাখ ৪৪ হাজার ৫৫০ জন। উত্তীর্ণদের মধ্যে মোট ১২ হাজার ৭৯১ জন পরীক্ষার্থী জিপিএ ফাইভ পেয়েছেন।’

করোনা মহামারির কারণে নির্ধারিত সময়ের আট মাস পর মাত্র তিনটি বিষয়ের উপর গত ১৪ নভেম্বর এসএসসি পরীক্ষা শুরু হয় যা শেষ হয় ২৩ নভেম্বর। একই কারণে এবারের পরীক্ষা নেয়া হয় সংক্ষিপ্ত আকারে এবং প্রতি বিষয়ে মোট ১০০ নম্বরের পরিবর্তে পরীক্ষা হয় ৫০ নম্বরের। ফলাফল প্রকাশের ক্ষেত্রে আবশ্যিক বিষয়ের যে পরীক্ষা নেওয়া হয়নি সেসব বিষয়ে পরীক্ষার্থীদের জেএসসি ও নবম শ্রেণির ফল মূল্যায়ন করেই ফলাফল তৈরি করা হয়েছে।

এবার অংশ নেয়া মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৭৫ হাজার ২৫৩ জন এবং ছাত্রী ৮৫ হাজার ৮৬৯ জন।

এবারের এসএসসি পরীক্ষায় চট্টগ্রাম মহানগরসহ চট্টগ্রাম জেলায় এবার ১১২টি কেন্দ্রে ৭১০টি প্রতিষ্ঠানের ১ লাখ ৯ হাজার ৯৪৭ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেয়। এরমধ্যে ছাত্র ৫০ হাজার ৯৪১ জন এবং ছাত্রী ৫৯ হাজার ৬ জন।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm