চট্টগ্রামে নিবন্ধন পেল ৫৫০ একরের চা বাগান ‘চৌধুরী টি স্টেট’

0

চট্টগ্রামে নতুন একটি বাগানের নিবন্ধন দিয়েছে বাংলাদেশ চা বোর্ড। চা বাগানের নাম ‘চৌধুরী টি স্টেট’। চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার ভূজপুরে ৫৫০ একর জায়গা জুড়ে এ বাগানের অবস্থান। ভূজপুর কাজিরহাটের পশ্চিমে সরকারি ৫০০ একর জায়গা ও ব্যাক্তি মালিকাধীন ৫০ একর জায়গায় গড়ে ওঠেছে বাগানটি। এ নিয়ে চট্টগ্রামে চা বাগানের সংখ্যা দাঁড়িয়েছে ২৪টি।

বাংলাদেশ চা বোর্ড সূত্রে জানা যায়, সরকারের ভূমি মন্ত্রণালয় থেকে ভূমির বন্দোবস্ত দেওয়ার পর নতুন বাগান হিসেবে নিবন্ধন দিয়েছে চা বোর্ড। ফলে চট্টগ্রামে চা বাগানের সংখ্যা বেড়ে হয়েছে ২৪টি আর এরমধ্যে ফটিকছড়ি উপজেলায় ১৯টি। ফটিকছড়ির লেলাং ইউপি চেয়ারম্যান সরোয়ার উদ্দিন চৌধুরী শাহীন ও তার পরিবারের মালিকানাধীন ভূজপুরের ‘চৌধুরী টি স্টেট’।

সোমবার (৮ আগস্ট) চা বোর্ডের সচিব (ভারপ্রাপ্ত) রুহুল আমিন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে নিবন্ধনের এ আদেশ দেওয়া হয়েছে।

নতুন এ চা বাগানের নির্বাহী পরিচালক মো. জাহাঙ্গীর আলম চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘নতুন বাগান থেকে চা উৎপাদন হলে সরকারের রাজস্ব বৃদ্ধি পাবে। একইসঙ্গে নতুন বাগানে কর্মসংস্থান সৃষ্টি হবে। দীর্ঘদিন বেদখলে থাকা সরকারি এ জায়গা পরিত্যক্ত ছিল। স্থানীয়রা যে যার মতো দখল করে রেখেছিল এ ভূমি।

তিনি বলেন, ‘এখন বন্দোবস্ত দেওয়ায় আমরা কাজে লাগিয়ে চা উৎপাদন করতে পারবো। যা জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

Yakub Group

এএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm