চট্টগ্রামে তিনদিনব্যাপি হেলথ এন্ড মেডিকেল এক্সপোর উদ্বোধন

দেশের মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার স্লোগানকে সামনে রেখে চট্টগ্রামে শুরু হয়েছে তিনদিনব্যাপি হেলথ এন্ড মেডিকেল এক্সপো। ফেসবুকভিত্তিক গ্রুপ মেডি ইনফোর উদ্যোগে এবং মাস্কস ম্যানেজমেন্টের সহযোগিতায় নগরীর জিইসি কনভেনশন সেন্টারে এই আয়োজন করা হয়।

বৃহস্পতিবার (১০ নভেম্বর)সকাল ১১টায় ৩ দিনব্যাপি মেডিকেল এক্সপোর আনুষ্ঠানিক উদ্বোধন করেন চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডা. ইসমাইল খান।

বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত তিনদিন সকাল ৯টা থেকে রাত ৮ টা পর্যন্ত সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যাবে বিশেযজ্ঞ ডাক্তারদের কাছ থেকে স্বাস্থ্য সেবা ও পরামর্শ। এছাড়াও বিনামূল্যে করা যাবে ডায়াবেটিস ও রক্তের গ্রুপ নির্ণয়ের পরীক্ষা চক্ষু পরীক্ষা। এছাড়াও অনুষ্ঠানটিতে থাকছে বিষয়ভিত্তিক সেমিনার।

অনুষ্ঠানের প্রধান অতিথি প্রফেসর ডা. ইসমাইল খান বলেন, মহামারি করোনা আমাদের নতুন করে শিখিয়েছে হেলথ ফর অল নয়, অল ফর হেলথ। যে কোন দুর্যোগ ঐক্যবদ্ধভাবে মোকাবেলা করলে সফল হওয়া যায়-এবং এটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ই আমাদের শিখিয়েছেন। জননেত্রী শেখ হাসিনাও এই অসাধারণ থিওরি ফলো করছেন প্রতিনিয়ত।

এক্সপোর উদ্যোক্তাদের ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, এ ধরনের আয়োজনের মধ্য দিয়ে একই ছাঁদের নিচে সবকিছু যোগাড় করে দেওয়ার মধ্যে মানবিকতাও রয়েছে। এতে সময়য় এবং অর্থও সাশ্রয় হয় নানাভাবে।

স্বাস্থ্যসেবাকে মানুষের দৌঁড়গোড়ায় পৌঁছানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিনরাত পরিশ্রমের কথা উল্লেখ করে ডা. ইসমাইল খান আরো বলেন, উন্নয়নের সঙ্গে মানুষের স্বাস্থ্যগত দিকগুলোকে গুরুত্ব দেয়া হচ্ছে। কেননা স্বাস্থ্যগত দিকগুলো গুরুত্ব না দিয়ে প্রকৃত উন্নয়ন কখনো সম্ভব নয়।

Yakub Group

তিন দিনের মেডিকেল এক্সপোতে কী কী আয়োজন থাকছে— জানতে চাইলে আয়োজকরা জানান, সুস্বাস্থ্যের জন্যে চাই সচেতনতা— এই বার্তা নিয়ে স্বনামধন্য ও বিশেষজ্ঞ ডাক্তারদের সমন্বয়ে স্বাস্থ্য বিষয়ক সেমিনার ও বিনামূল্যে স্বাস্থ্য বিষয়ক পরামর্শসহ আমাদের ৩ দিনব্যাপি আয়োজনে রয়েছে ফ্রি ডায়াবেটিস চেকআপ, ফ্রি রক্ত গ্রুপ নির্ণয়, ফ্রি চক্ষু পরীক্ষা, ফ্রি স্বাস্থ্য পরামর্শ ও বিষয়ভিত্তিক সেমিনার। মানুষের মৌলিক চাহিদার অন্যতম প্রধান এই স্বাস্থ্য সেবা সাধারণ জনগণের জন্য সহজলভ্য এবং নিশ্চিত করা গেলে সমৃদ্ধ বাংলাদেশ গঠনে আমাদের খুব বেশি বেগ পেতে হবে না। বিনামূল্যে স্বাস্থ্য সেবা পরামর্শ ও চিকিৎসা সেবার বিভিন্ন তথ্যের সমাহার থাকছে এই হেলথ এক্সপোতে।

আয়োজক প্রতিষ্ঠান মাস্কস ম্যানেজমেন্টের প্রধান উপদেষ্টা লেখক-সাংবাদিক শওকত বাঙালির সভাপতিত্বে ও সাদিয়া আফরিনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিএফইউজের যুগ্ম মহাসচিব ও এক্সপোর মিডিয়া অ্যাডভাইজার সাংবাদিক মহসীন কাজী, চট্টগ্রাম ফিল্ড হসপিটালের প্রতিষ্ঠাতা ডা. বিদ্যুৎ বড়ুয়া, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. মুকেশ কুমার দত্ত, দৃষ্টি-চট্টগ্রামের সাবেক সভাপতি মাসুদ বকুল, প্রতিষ্ঠানের চেয়ারম্যান শহিদুল ইসলাম ও ভাইস চেয়ারম্যান আবুল মনসুর।

সভাপতির বক্তব্যে প্রতিষ্ঠানের প্রধান উপদেষ্টা লেখক-সাংবাদিক শওকত বাঙালি বলেন, ‘একজন মানুষের সচেতনতাই পারে নিজের সুস্বাস্থ্য ধরে রাখতে। এই আয়োজন মানুষের সচেতনতা বৃদ্ধিতে সহায়ক ভুমিকা রাখবে। যে কোন সরকারের জনপ্রিয়তা নিরূপণে যে কয়েকটি খাত গুরুত্বপূর্ণ তার মধ্যে স্বাস্থ্য সেবা অন্যতম। চট্টগ্রামে প্রথমবারের মত স্বাস্থ্য বিষয়কে উপজীব্য করে যে হেলথ এক্সপো শুরু হয়েছে তাতে সরকারের স্বাস্থ্য বিষয়ে সদ্য নেওয়া পরিকল্পনা জনসাধারণের সামনে তুলে ধরার অপূর্ব সুযোগ সৃষ্টি হয়েছে।

১১ নভেম্বর মেলার দ্বিতীয় দিনে রয়েছে বিকেল ৩টায় বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব পুষ্টিবিদ হাসিনা আক্তার লিপি’র পরিচালনায় ‘পুষ্টি ও ওজন কমানো বিষয়ক সেমিনার’। বিকেল ৪টায় বিশিষ্ট শিশুরোগ বিশেষজ্ঞ ডা. অধ্যাপিকা বাসনা মুহুরী’র পরিচালনায় ‘শিশুর বিকাশ ও প্রতিবন্ধিতার কারণ বিষয়ক সেমিনার’।

এছাড়া ১২ নভেম্বর বিকেল ৩টায় সমাপনী দিনের আয়োজনে স্বাস্থ্য খাতে যাঁরা নানা সময়ে সহযোগিতার হাত বাড়িয়েছেন-ভূমিকা রেখেছেন বিভিন্নভাবে তাদের মধ্যে ১০ জনকে দেওয়া হবে ‘বীর মুক্তিযোদ্ধা একে ফজলুল হক চেয়ারম্যান বিশেষ সম্মাননা’। সম্মাননার জন্য মনোনীতরা হলেন—চট্টগ্রাম চক্ষু হাসপাতালের প্রতিষ্ঠাতা ডা. রবিউল হোসেন, চট্টগ্রাম মেডিকেল কলেজের ক্যান্সার ওয়ার্ডের অন্যতম পৃষ্ঠপোষক ও পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফী মো. মিজানুর রহমান এবং অধ্যক্ষ সাফিয়া গাজী রহমান, চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের প্রতিষ্ঠাতা ডা. বিদ্যুৎ বড়ুয়া, ৫০ বছরের সফল প্রতিষ্ঠান সন্ধানী, নিজের বেতনের টাকায় গরীবের মাঝে ওষুধ সামগ্রী বিতরণকারী সরকারি চাকরিজীবী মোহাম্মদ নেছার, সেবা ফাউন্ডেশনের অধিকর্তা মানবিক পুলিশ শওকত হোসাইন, বেওয়ারিশ মানুষদের প্রতিনিয়ত সেবাদানকারী মঞ্জুর হোসেন, করোনাকালীন ও সর্বশেষ বিএম ডিপোতে অগ্নিকাণ্ডে হতাহতদের সহায়তায় এগিয়ে আসা গাউছিয়া কমিটি বাংলাদেশ এবং করোনাকালীন সময়ে সম্মুখসারির সংগঠন আল মানাহিল ওয়েলফেয়ার ফাউন্ডেশন বাংলাদেশ। বীর মুক্তিযোদ্ধা একে ফজলুল হক চেয়ারম্যান গণপাঠাগার-এর সৌজন্যে এ বিশেষ সম্মাননা স্মারক প্রদান করা হবে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm