আক্রান্ত
৯১২৩
সুস্থ
১০৮৪
মৃত্যু
১৮৪

চট্টগ্রামে জিপিএ-৫ ও পাসের হারে এগিয়ে বিজ্ঞান বিভাগ

0
high flow nasal cannula – mobile

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ২০২০ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় এ বছর পাসের হার ৮৪ দশমিক ৭৫ শতাংশ। যা গত বছরের তুলনায় ৬ দশমিক ৬৪ শতাংশ বেশি এবং পাসের হারে এগিয়ে আছে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। এবারের পরীক্ষায় বিজ্ঞান বিভাগের পাসের হার ৯২ দশমিক ২৩ শতাংশ। ব্যবসায় শিক্ষা বিভাগের পাসের হার ৮৮ দশমিক ৬৭ শতাংশ এবং মানবিক বিভাগের পাসের হার ৭৫ দশমিক ৮৪ শতাংশ।

রোববার (৩১ মে) দুপুরে প্রকাশিত এসএসসির ফলাফলের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

এদিকে এবারেও এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থীর সংখ্যা গতবারের তুলনায় কম ছিল। কিন্তু বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ এর সংখ্যা অন্য বিভাগের তুলনায় অনেক বেশি। মোট জিপিএ-৫ এর এক-চতুর্থাংশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের দখলে।

মোট জিপিএ-৫ এর মধ্যে ৮ হাজার ৯৯ জন বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী। এর মধ্যে ৪ হাজার ৬৫ জন ছাত্র এবং ৪ হাজার ৩৪ জন ছাত্রী। এবারের পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে অংশ নেয় ৩০ হাজার ২৬৮ জন। এদের মধ্যে ছাত্র ১৫ হাজার ৭২৯ জন এবং ছাত্রী ১৪ হাজার ৫৫৩ জন। মোট পাস করে ২৭ হাজার ৯০৭ জন।

অন্যদিকে ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণ বেশি থাকলেও সার্বিক ফলাফলে পাসের হারে অন্য বিভাগের তুলনায় কিছুটা কমেছে। তবে গতবারের তুলনায় এবার তাদের পাশের হার বেশি।

ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে অংশ নেয় ৬১ হাজার ৩৬৬ জন পরীক্ষার্থী। যার মধ্যে পাসের হার ৮৮ দশমিক ৬৭ শতাংশ। এদের মধ্যে ২৮ হাজার ৯৪৮ জন ছাত্র এবং ২৫ হাজার ৩৬৮ জন ছাত্রী পাস করেছে। তবে জিপিএ-৫ অনেক কম। এর মধ্যে জিপিএ ৫ পাওয়া ছাত্র ১৭১ জন এবং ছাত্রী ৬৭৮ জন।

মানবিক বিভাগ থেকে অংশ নেয় ৫২ হাজার ৪৫৬ জন শিক্ষার্থী। পাসের হার ৭৫ দশমিক ৮৪ শতাংশ। পাস করে ১২ হাজার ৪১৫ জন ছাত্র এবং ২৭ হাজার ২৫০ জন ছাত্রী। এদের মধ্যে জিপিএ ৫ পাওয়া ছাত্র সংখ্যা ৯ জন এবং ছাত্রী সংখ্যা ৫১ জন।

প্রসঙ্গত এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ১৯৬টি কেন্দ্রে ১ হাজার ৪৮টি প্রতিষ্ঠানের মোট ১ লাখ ৪৪ হাজার ৯৬ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। যা গতবারের চেয়ে ৫ হাজার ৭৭৭ জন কম।

এর মধ্যে পাস করেছে ১ লাখ ২১ হাজার ৮৮৮ জন শিক্ষার্থী। সব মিলিয়ে গত বছরের তুলনায় পাসের হার এবং জিপিএ ৫ দুটোই বেশি। গত বছর যা ছিল ৭৮ দশমিক ১১ শতাংশ।

এসআর/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Manarat

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm