চট্টগ্রামে চলছে পাঁচ নারী উদ্যোক্তার ব্যতিক্রমী প্রদর্শনী ‘বৈঠক’, আয়োজন ঘরেই

0

চট্টগ্রামে প্রথমবারের মত শুধুমাত্র দেশীয় পণ্য নিয়ে চলছে ব্যতিক্রমী ঈদ এক্সিবিশন। ‘বৈঠক’ শিরোনামে করা এই এক্সিবিশনে অংশ নিয়েছেন চট্টগ্রামের পাঁচজন নারী উদ্যোক্তা।

চট্টগ্রামে চলছে পাঁচ নারী উদ্যোক্তার ব্যতিক্রমী প্রদর্শনী ‘বৈঠক’, আয়োজন ঘরেই 1

শুক্রবার (১ এপ্রিল) শুরু হওয়া এই এক্সিবিশন চলবে আজ শনিবার (২ এপ্রিল) সারাদিনই।

এই পাঁচ নারী উদ্যোক্তা হলেন— নিলুফার জাহান, মেহের নিগার, তাজমিন ঝুমুর, হুমায়রা হালিম এবং প্রনামী চৌধুরী রাত্রি।

তবে মজার বিষয় হচ্ছে, কোনো রেস্টুরেন্ট কিংবা কনভেনশন হলে এই এক্সিবিশন হচ্ছে না। পাঁচ নারী উদ্যোক্তার এক্সিবিশনগুলো হচ্ছে তাদের নিজেদের বাসাতেই। তবে এজন্য এখানে-ওখানে ছোটার প্রয়োজন নেই। কারণ তাদের সবার বাসা চট্টগ্রাম নগরীর দক্ষিণ খুলশীর একই ভবনে। সেটি হচ্ছে দক্ষিণ খুলশীর শেখ রেসিডেন্স— যা খুলশী থানার বিপরীতেই।

এক্সিবিশনগুলোর নামকরণও হয়েছে ভিন্ন ভিন্ন নামে। যেমন নিলুফার জাহান ও মেহের নিগার ‘মৌরিতা’ নামে হাজির হয়েছেন পোশাকের সম্ভার নিয়ে। ‘মাদুর’ নাম নিয়ে তাজমিন ঝুমুরের আয়োজন শুধুই গহনা নিয়ে। বিভিন্ন নান্দনিক গিফট আইটেম নিয়ে প্রনামী চৌধুরী রাত্রির এক্সিবিশনের নাম ‘বিচিত্রা’। দেশীয় বিভিন্ন খাবার নিয়ে পসরা সাজিয়েছেন নুরজাহান মুন্নার ‘তিতাস কন্যা’ ও হুমায়রা হালিমের ‘হুমা’স কিচেন’।

চট্টগ্রামের এই পাঁচ নারী উদ্যোক্তা জানান, তারা যেহেতু সবাই অনলাইন মাধ্যমে কাজ করে থাকেন, ক্রেতার সাথে তাই তাদের সরাসরি কথা হওয়ার সুযোগ হয় না। ক্রেতাদেরও শুধু ছবি দেখেই সিদ্ধান্ত নিতে হয়। এই দূরত্ব কাটাতে তাই ক্রেতার সঙ্গে উদ্যোক্তার সরাসরি সাক্ষাতের জন্যই ব্যতিক্রমী এই আয়োজন।

তারা জানান, চাইলে তারা কোনো কনভেনশন সেন্টার বা রেস্টুরেন্টে আয়োজনটা করতে পারতেন। কিন্তু তারা চেয়েছেন, গ্রাহকের সঙ্গে দেখা-সাক্ষাতের পর্বটা ঘরোয়া আমেজে করতে। এতে একটা আন্তরিকতা থাকবে, যা মেলায় সম্ভব নয়।

উদ্যোক্তারা জানান, শুধুমাত্র দেশীয় পণ্য নিয়ে কোনো মেলা হয়নি চট্টগ্রামে এখনও হয়নি।

পাঁচ নারী উদ্যোক্তার ব্যতিক্রমী এই আয়োজনে আছে অতিথি আপ্যায়নের ব্যবস্থাও। নাস্তায়ও ঐতিহ্যবাহী দেশীয় খাবারেরই প্রাধান্য। যেমন— গনি বেকারির বেলা বিস্কুট।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm