আক্রান্ত
২৪৩৯৮
সুস্থ
১৮৬৭৪
মৃত্যু
৩১৮

চট্টগ্রামে করোনায় তরুণদের আক্রান্তের হার বাড়ছে, নতুন শনাক্ত ১৬১

0

চট্টগ্রামে করোনা আক্রান্তদের তালিকায় তরুণ-যুবকদের সংখ্যা দিন দিন বাড়ছে। বিশেষকরে ৩১ থেকে ৪০ বছর বয়সীরাই বেশি করোনা আক্রান্ত হচ্ছেন। এর পরেই রয়েছে ২১ থেকে ৩০ বছরের বয়সীদের অবস্থান। সবচেয়ে কম আক্রান্ত হচ্ছে শূন্য থেকে ১০ বছর বয়সীরা। চট্টগ্রাম সিভিল সার্জনের কার্যালয় থেকে এসব তথ্য জানা যায়। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ১৬১ জনের ২৬ শতাংশই হচ্ছে ৩১ থেকে ৪০ বছরের বেশি বয়সের।

এছাড়া সিভিল সার্জনের পরিসংখ্যান অনুযায়ী ২১ থেকে ৩০ বছরের বেশি বয়সী ২২ শতাংশ, ৪১ থেকে ৫০ বছর বয়সী ১৯ শতাংশ, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১৫ শতাংশ, ৬০ উর্ধ্বে ১০ শতাংশ, ১১ থেকে ২০ বছর বয়সী ৬ শতাংশ এবং শূন্য থেকে ১০ বছর বয়সীরা ২ শতাংশ।

২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ১৬১ জন নিয়ে চট্টগ্রামে মোট করোনা শনাক্ত রোগী এখন ২৩ হাজার ২২২ জন। এদের মধ্যে নগরের রোগী ১৭ হাজার ২৯৫ জন এবং বিভিন্ন উপজেলার বাসিন্দা পাঁচ হাজার ৯২৭ জন। আক্রান্তদের মধ্যে মারা গেছেন ৩১১ জন, যাদের ২১৭ জন নগরের এবং ৯৪ জন উপজেলার। অন্যদিকে ১৮ নভেম্বর পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ১৭ হাজার ৫০১ জন।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) সকালে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি জানান, গত ২৪ ঘন্টায় চট্টগ্রামের সরকারি-বেসরকারি নয়টি ল্যাবে এক হাজার ৫০১ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয়েছে ১৬১ জনের দেহে। এদের মধ্যে ১৩৯ জন নগরের এবং ২২ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় করোনায় কেউ মারা যাননি।

সিভিল সার্জনের তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে বিদেশগামীদের বাধ্যতামূলক করানো টেস্টসহ ৪৮৭ জনের নমুনা পরীক্ষা করানো হয়। তাতে করোনা শনাক্ত হয় ৬ জনের দেহে।

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৫২ জনের নমুনাপরীক্ষা করে ১১ জনের করোনা শনাক্ত হয়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ২৪ ঘণ্টায় ৪৭৭ জনের নমুনা পরীক্ষা করোনা করা হয়। তাতে করোনা শনাক্ত হয় দিনের সর্বোচ্চ ৬৫ জনের দেহে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৯৭ জনের নমুনা পরীক্ষা করে ২৪ জনের দেহে করোনা শনাক্ত পাওয়া যায়।

নগরের বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবেও গত ২৪ ঘণ্টায় ৮৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে করোনার জীবাণু পাওয়া যায় ২৫ জনের দেহে।

চট্টগ্রামের আরেকটি বেসরকারি করোনা পরীক্ষাগার শেভরণ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৬০ জনের করোনা পরীক্ষা করে ২০ জন করোনা শনাক্ত হন।

চট্টগ্রামে বেসরকারি পর্যায়ে নতুন যুক্ত হওয়া করোনার আরেকটি পরীক্ষাগার চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ২৪ ঘণ্টায় ১৮ জনের নমুনা পরীক্ষা করে ৫ জনের দেহে করোনার জীবাণু পাওয়া যায়।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ২২০ জনের নমুনা পরীক্ষা করে ১ জনের দেহে করোনা শনাক্ত হয়।

অন্যদিকে, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল রিজিওন্যাল টিউবারকুলোসিস র‌্যাফারেল ল্যাবরেটরিতেও (আরটিআরএল) ২৪ ঘণ্টায় ৫ জনের নমুনা পরীক্ষা করে ৪টিতে করোনার উপস্থিতি পাওয়া যায়।

উপজেলা পর্যায়ে নতুন শনাক্ত ২২ জনের ব্যাপারে বিস্তারিত তথ্য সিভিল সার্জনের দেয়া রিপোর্টে ছিল না।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন

মারা গেছে দুটি বাচ্চা, মৃত্যুর সঙ্গে লড়ছে আরেকটি

চট্টগ্রাম চিড়িয়াখানায় মায়ের দুধ পাচ্ছে না বাঘের বাচ্চা

ksrm