আক্রান্ত
১০১৮০
সুস্থ
১২১৬
মৃত্যু
১৯৫

চট্টগ্রামে করোনার শিকার এখন ৮০০ ছুঁই ছুঁই

একদিনেই নগরের ১৮টি এলাকা ছুঁয়েছে করোনা

0
high flow nasal cannula – mobile

আর মাত্র ১১ হলেই করোনাভাইরাসে আক্রান্ত ৮০০ রোগীর মাইলফলক ছুঁয়ে ফেলবে চট্টগ্রাম। হঠাৎ করেই সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। রোববার চট্টগ্রামের নগরের ১৮টি এলাকা ও ৬টি উপজেলায় গত ২৪ ঘন্টায় মোট ৭৩ জন করোনা পজিটিভ রোগী শনাক্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে ৩ জন ডাক্তার, পুলিশ ও র‍্যাবের সদস্যও রয়েছেন।

গত ২৪ ঘন্টায় নতুন করে আরও তিনজন চিকিৎসক আক্রান্ত হলেন করোনাভাইরাসে। এ নিয়ে চট্টগ্রামে করোনা আক্রান্ত মোট চিকিৎসকের সংখ্যা দাঁড়াল ২২ জনে। নগরীর সুগন্ধা আবাসিক এলাকায় এই প্রথম একই পরিবারের ৬ জন আক্রান্ত হলেন করোনায়। অন্যদিকে নগরীর সদরঘাট থানার পর এবার বাকলিয়া থানার দুই পুলিশ সদস্যের করোনা পজিটিভ এসেছে। সেই সঙ্গে আক্রান্ত হয়েছেন এক পুলিশ সদস্যের স্ত্রী ও কন্যাও। অন্যদিকে চট্টগ্রামের সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর পরিবারে তার স্ত্রী হাসিনা মহিউদ্দিন, ছোট ছেলে বোরহানুল সালেহীন এবং গৃহকর্মীর শরীরে করোনাভাইরাস তৃতীয় দফার পরীক্ষায়ও পজিটিভ এসেছে। চশমা হিলের মেয়র গলিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও তিনজন। তাদের সবাই নারী।

সবমিলিয়ে রোববার (১৭ মে) চট্টগ্রামে আরও ৭৩ জন করোনা পজিটিভ রোগী শনাক্ত হয়েছে চারটি ল্যাবের পরীক্ষায়। নতুন করে শনাক্ত হওয়া এই ৭৩ জনের মধ্যে ৪৮ জন নগরের ও ২৫ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। ফলে চট্টগ্রাম জেলায় এখন পর্যন্ত শনাক্ত হওয়া মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়ালো ৭৮৯ জনে। এর বাইরে চিকিৎসাধীন করোনা রোগীদের মধ্যে তিনজনের দ্বিতীয় দফার পরীক্ষায়ও করোনা পজিটিভ ফল মিলেছে। তৃতীয় দফায় টেস্ট করানো এই তিনজনের নমুনা একসাথে দুটি ল্যাবে পরীক্ষা করা হয়েছিল।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী রোববার (১৭ মে) চারটি চট্টগ্রাম নগরে যে ৪৮ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন তাদের মধ্যে দামপাড়া পুলিশ লাইনে ৩১, ২৭ ও ২৫ বছরের তিনজন পুরুষ, বিশ্বকলোনীতে ৪০ বছরের পুরুষ, ডায়বেটিস হাসপাতালে ৬০ বছরের পুরুষ, শ্যামলী আবাসিক এলাকায় ৩৫ বছরের পুরুষ,এছাড়া হালিশহর এলাকার ৪০ ও ৩২ বছর বয়সী দুইজন পুরুষ। পাঁচলাইশ এলাকার ৫২ বছর বয়সী পুরুষ। পাহাড়তলী এলাকার ২৬ বছর বয়সী পুরুষ। র‍্যাব সেভেন এর ৩১ বছর বয়সী পুরুষ। মুরাদপুর এলাকার বাদশা মিয়া ম্যানসনের ৬৪ বছর বয়সী পুরুষ। বাকলিয়া এলাকার ৩৮ বছর বয়সী পুরুষ। ফিল্ড হাসপাতালের ২৩ বছর বয়সী পুরুষ। খুলশী এলাকার ৫০ বছর বয়সী নারী। আসকার-দিঘীর পাড় এলাকার ৩০ বছর বয়সী নারী। ডবলমুরিং থানা এলাকার ৩৯ বছর বয়সী পুরুষ।

এছাড়া সুগন্ধা আবাসিক এলাকার ছয় জন শনাক্ত হয়েছে। এরমধ্যে পাঁচজন পুরুষ ও একজন নারী। নারীর বয়স ৩৬ বছর। পুরুষদের দুইজন ষাটোর্ধ। বাকি একজনের বয়স ৫৩ এবং আরেকজনের বয়স ৪৫ বছর। কোতোয়ালি থানা এলাকার ৬২ বছর বয়সী পুরুষ। অলংকার এলাকার ৬৫ বছর বয়সী পুরুষ। সিইপিজেড এলাকার ৫৪ বছর বয়সী পুরুষ। বন্দর থানা এলাকার ৩০ বছর বয়সী পুরুষ। একজন ৫৬ বছর বয়সী পুরুষ। একজন ৩০ বছর বয়সী পুরুষ। ইপিজেড এলাকার ৩৫ ও ৩২ বছর বয়সী দুইজন পুরুষ।পতেঙ্গা এলাকার ৩১ বছর বয়সী পুরুষ। লালখান বাজার এলাকার একই পরিবারের দুইজন। একজনের বয়স ৩৮ বছর, আরেকজন ৬৫ বছর বয়সী। আগ্রাবাদ এলাকার ৩৫ বছর বয়সী পুরুষ। ফ্রিপোর্ট এলাকার একজন পুরুষ, তার বয়স জানা যায়নি।

অন্যদিকে ৬ উপজেলায় শনাক্ত হওয়া ২৫ জনের মধ্যে বোয়ালখালীতে বড়ুয়া পাড়ার ৪৮ বছরের পুরুষ, চরনদ্বীপের ১৩ বছরের কিশোর, চৌধুরী পাড়ায় ২২ বছরের তরুণ, অন্যজন ৩৮ বছর বয়সী পুরুষ, বোয়ালখালী পৌরসভার ৩০ বছর বয়সী নারী। পটিয়ায় ৫ জনের মধ্যে গোবিন্দারখীলে ২৩ বছরের তরুণ ও ৪০ বছরের নারী, পাইকপাড়ায় ৩২ ও ৫০ বছরের দুইজন পুরুষ, স্টেশন রোডে ৩৯ বছরের পুরুষ ও গোডাউন রোডে ২৫ বছরের একজন তরুণ। সীতাকুণ্ডে ২৫ বছরের ও বাঁশবাড়িয়ায় ৩৪ বছরের পুরুষ রয়েছে, রাঙ্গুনিয়ায় ৫ জনের মধ্যে শান্তির হাটের ৩২, ২৮ ও ৪২ বছরের ৩ পুরুষ, রাঙ্গুনিয়া থানায় ২৪ বছরের এক তরুণ, দক্ষিণ রাজানগরের ৬৫ বছরের এক বৃদ্ধ। হাটহাজারী ৬৫ বছর বয়সী নারী। লোহাগাড়ায় ৬ জন।

এর বাইরে চশমা হিল মেয়র গলি এলাকার নতুন চারজনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়। তার মধ্যে তিনজন নারী একজন পুরুষ। পুরুষের বয়স ৩৯ বছর। এছাড়া তিন নারীর দুইজন ৩০ বছর বয়সী এবং একজন ২৫ বছর বয়সী।

এদিকে, একইদিন চমেক ল্যাব ছাড়াও বিআইটিআইডির ল্যাবের চট্টগ্রামের সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর পরিবারের ৩ সদস্যের তৃতীয় দফার নমুনা পরীক্ষায় করা হয়। চমেক ল্যাবের ফলাফলের মতন সেখানেও (বিআইটিআইডি) করোনা পজিটিভ এসেছে।

শনাক্ত হওয়া বাকিদের মধ্যে চমেক হাসপাতালের চারজন। তার মধ্যে একজন ৪৪ বছর বয়সী ডাক্তার। বাকি তিনজনের একজন ২৫ বছর বয়সী। একজন ৩২ বছর বয়সী এবং আরেকজন ৩৭ বছর বয়সী পুরুষ।

সিভিল সার্জনের দেওয়া তথ্য অনুযায়ী বিআইটিআইডিতে ২৪৭টি নমুনা পরীক্ষায় ৪১ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। এর মধ্যে নগরে নতুন ২০ জন, পুরানো ৩ জন, ৪ উপজেলায় ১৭ জন ও অন্য জেলার ১২ জন রোগী রয়েছেন।

বিআইটিআইডিতে শনাক্ত হওয়া ৪ উপজেলার ১৭ জনের মধ্যে বোয়ালখালীতে ৪ জন, পটিয়ায় ৫ জন, সীতাকুণ্ডে ৩ জন, রাঙ্গুনিয়ায় ৫ জন রোগী রয়েছেন।

একই দিনে চট্টগ্রাম মেডিকেল কলেজের ল্যাবে ১৩০টি নমুনা পরীক্ষার শনাক্ত ৩৪ জন করোনা পজিটিভ রোগীর মধ্যে নগরে নতুন ২৮ জন, পুরানো ৩ জন, উপজেলায় ২ জন ও কুমিল্লায় একজন আছেন।

অন্যদিকে কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবে লোহাগাড়া উপজেলার ৬ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন। তবে সিভাসুর ল্যাবে ৮৭টি নমুনা পরীক্ষায় শনাক্ত ১২ জন পজিটিভ রোগীর সকলেই ভিন্ন জেলার।

এআরটি/এসআর/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Manarat

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm