s alam cement
আক্রান্ত
১০২৩১৪
সুস্থ
৮৬৮৫৬
মৃত্যু
১৩২৮

চট্টগ্রামে করোনার নমুনা পরীক্ষা, শনাক্ত ও মৃত্যু—সবই কমেছে ২৪ ঘণ্টায়

0

চট্টগ্রামে একদিনের ব্যবধানে করোনার নমুনা পরীক্ষা, শনাক্ত ও মৃত্যু সবই কমে গেছে। মৃত্যুর সংখ্যাও আগের দিনের তুলনায় ১ জন কমে এসেছে ৬ জনে। এই ৬ জনের মধ্যে নগরীতে ২ জন এবং উপজেলা পর্যায়ের ৪ জন। একই সময়ে নতুন করে ২৬৯ জনের শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। এর আগের দিন বৃহস্পতিবার (২৬ আগস্ট) শনাক্তের সংখ্যা ছিল ৩০৬ জন। নতুন করে যাদের করোনা পজিটিভ এসেছে তাদের মধ্যে চট্টগ্রাম নগরের ১২১ জন এবং বিভিন্ন উপজেলার ১৪৮ জন রয়েছেন।

এ নিয়ে চট্টগ্রামে করোনার বিষ ছুঁয়ে গেল ৯৮ হাজার ৫৩৭ জন লোককে। এদের মধ্যে চট্টগ্রাম নগরীর ৭১ হাজার ৭৫৫ জন। আর বিভিন্ন উপজেলার ২৬ হাজার ৭৮২ জন। আক্রান্তদের মধ্যে করোনা কেড়ে নিয়েছে ১ হাজার ২০৯ জনের প্রাণ। যাদের মধ্যে ৬৮২ জন চট্টগ্রাম নগরের। আর বিভিন্ন উপজেলার ৫২৭ জন।

শুক্রবার (২৭ আগস্ট) চট্টগ্রামের করোনা সম্পর্কিত এসব তথ্য নিশ্চিত করেন সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাব, চট্টগ্রামের ৯টি ল্যাব এবং বিভিন্ন ল্যাবে এন্টিজেন টেস্টসহ মোট ১ হাজার ৬৭৩ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর আগের দিন এ সংখ্যা ছিলো ১ হাজার ৭৭৭ জন।

গত ২৪ ঘণ্টায় উপজেলা পর্যায়ে যারা আক্রান্ত হয়েছেন এর মধ্যে হাটহাজারীতে সবচেয়ে বেশি ৩০ জন শনাক্ত হয়েছেন। এছাড়া, রাউজানে ২৭ জন, সাতকানিয়ায় ১৭ জন, ফটিকছড়ি ও বাঁশখালীতে ১৪ জন করে, আনোয়ারায় ১১ জন, লোহাগাড়ায় ১০ জন, বোয়ালখালীতে ৯ জন, চন্দনাইশে ৭ জন, সীতাকুণ্ড ও পটিয়ায় ৪ জন করে এবং সন্দ্বীপে ১ জন করোনা আক্রান্ত শনাক্ত হয়। তবে, এদিন রাঙ্গুনিয়া ও মিরসরাইয়ে কোন করোনা রোগীর খোঁজ পাওয়া যায়নি।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৮০ জনকে করোনার জীবাণুবাহক হিসেবে শনাক্ত করা হয়েছে। চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ২৪ জনের শরীরে করোনার জীবাণু পাওয়া গেছে। একই সময়ে চট্টগ্রাম ভেটেনারি ও এনিম্যাল সাইন্স বিশ্ববিদ্যালয় ল্যাবে ৪৭ জনের শরীরে করোনার অস্তিত্ব মিলেছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে নতুন করে ৪৮ জন করোনা পজিটিভ হয়েছেন।

এছাড়া, গত ২৪ ঘণ্টায় জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) ল্যাবে ৮ জনের করোনা পজিটিভ আসে। এদিন নগরীর বিভিন্ন জায়গায় এন্টিজেন টেস্টে ১৫ জনের শরীরে করোনার অস্তিত্ব মিলেছে।

অন্যদিকে, কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রামের ১৪ জনের নমুনায় করোনা পজিটিভ আসে।

নগরীর বেসরকারি করোনা পরীক্ষাগারগুলোর মধ্যে চট্টগ্রাম মেডিকেল সেন্টার হাসপাতাল ল্যাবে ৫ জনের করোনা পজিটিভ আসে। শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ১২ জনের শরীরে পাওয়া যায় করোনার জীবাণু। চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ১০ জনের, ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ৬ জনের দেহে পাওয়া যায় করোনার অস্তিত্ব। এদিন ইপিক হেলথ কেয়ার ল্যাবে নমুনা পরীক্ষা হয়নি।

এমএহক

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm