s alam cement
আক্রান্ত
১০২৩১৪
সুস্থ
৮৬৮৫৬
মৃত্যু
১৩২৮

চট্টগ্রামে এসএমএস ছাড়া টিকা মিলবে না আর, এমনকি দ্বিতীয় ডোজেও

0

চট্টগ্রামে সোমবার (১৬ আগস্ট) থেকে ফের শুরু হচ্ছে করোনার টিকাদান কর্মসূচি। এদিন থেকে আগের নিয়মে সকাল ৯ টা থেকে সিনোফার্ম ও মডার্নার টিকা এবং বিকেল ৩ টা থেকে এস্ট্রাজেনিকার টিকা দেওয়া হবে কেন্দ্রগুলোতে। তবে কেন্দ্র থেকে নির্ধারিত তারিখসহ এসএমএস পাওয়া ছাড়া কাউকে টিকা নিতে কেন্দ্রে যেতে নিষেধ করা হয়েছে।

চট্টগ্রাম আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা ডা. আহমেদ তানজিমুল ইসলাম বলেন, ‘১৬ আগস্ট থেকে টিকা দেয়া আরম্ভ হবে। যারা নিবন্ধন করেছেন তাদের প্রথম ডোজ হিসেবে সিনোফার্ম দেওয়া হবে। আর যারা এর মধ্যে মর্ডানার প্রথম ডোজ নিয়েছেন তাদের শুধু দ্বিতীয় ডোজে মর্ডানা দেওয়া হবে।’

এক্ষেত্রে এসএমএস পেলেই কেবল কেন্দ্রে যাওয়ার পরামর্শ দিয়ে ডা. তানজিম বলেন, ‘মর্ডানার ফার্স্ট ডোজ যারা নিয়েছেন তাদের টিকা কার্ডে একটা তারিখ লিখে দেওয়া হয়েছিল দ্বিতীয় ডোজের জন্য। কিন্তু এখন আর সেটা ফলো করা হবে না। এখন দ্বিতীয় ডোজের জন্যও আলাদা করে এসএমএস পাঠানো হবে। এসএমএসে যে তারিখ ও কেন্দ্রের কথা বলা হবে, সেই তারিখে নির্ধারিত কেন্দ্রে গিয়েই টিকা নেওয়া যাবে। এসএমএস ছাড়া কাউকে কোনভাবেই টিকা দেওয়া হবে না। কাজেই কেউ যেন এসএমএস না পাওয়া পর্যন্ত টিকাদান কেন্দ্রে এসে ভীড় না করেন। সবার কাছেই ধারাবাহিকভাবে এসএমএস যাবে। এসএমএস পাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।’

এক্ষেত্রে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের টিকাদান কেন্দ্রগুলো কিভাবে কার্যক্রম পরিচালনা করবে তা জানতে দফায় দফায় চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আক্তার চৌধুরীর সাথে যোগাযোগ করার চেষ্টা করেও সফল হওয়া যায়নি।

তবে চসিক পরিচালিত মোস্তফা হাকিম মাতৃসদন হাসপাতালের ভ্যাকসিন ইনচার্জ ডা. সুমন তালুকদার চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘টিকার জন্য আমরা এসএমএস দেবো। এসএমএস ছাড়া কেন্দ্রে আসা কাউকে টিকা দেওয়া হবে না।’

তিনিও ১৬ আগস্ট থেকে যথারীতি আগের নিয়মে সকালে মডার্না ও সিনোফার্মের টিকা এবং বিকেল ৩ টা থেকে এস্ট্রেজেনিকার টিকা দেওয়া হবে বলে জানান।

এছাড়া আন্দরকিল্লা জেনারেল হাসপাতালে যারা ১২ ও ১৪ তারিখে টিকা নেওয়ার এসএমএস পেয়েছিলেন, কিন্তু টিকা নিতে পারেননি তাদের ১২ আগস্টে টিকার এসএমএস পাওয়াদের ১৭ আগস্ট এবং ১৪ তারিখের এসএমএস পাওয়াদের ১৮ আগস্ট ৩ টা থেকে সাড়ে ৪ টার মধ্যে টিকা নেওয়ার জন্য বলা হয়েছে।

এস্ট্রাজেনিকা টিকার ক্ষেত্রে যাদের এসএমএস নেই কিন্তু দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষমান তাদের ২১, ২২, ২৩ আগস্ট বিকেল ৩ টা থেকে সাড়ে ৪ টা পর্যন্ত সময়ে টিকা দেয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছে আন্দরকিল্লা জেনারেল হাসপাতাল।

তবে আপাতত প্রথম ডোজ হিসেবে মডার্নার টিকা ব্যবহার করা হবে না বলে নিশ্চিত করা হলেও প্রবাসীদের ক্ষেত্রে তাদের পাসপোর্ট এবং ভিসা দেখালে মডার্নার টিকা দেওয়া হবে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এআরটি/সিপি

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm