আক্রান্ত
৯১২৩
সুস্থ
১০৮৪
মৃত্যু
১৮৪

চট্টগ্রামে এই প্রথম করোনা চিকিৎসায় প্লাজমা থেরাপি, ফল জানা যাবে কাল

0
high flow nasal cannula – mobile

চট্টগ্রামে করোনা আক্রান্ত একজন চিকিৎসকের শরীরে প্লাজমা থেরাপি দেওয়া হয়েছে। চট্টগ্রামে করোনা আক্রান্তদের চিকিৎসায় প্লাজমা থেরাপি প্রয়োগের প্রথম ঘটনা এটি।

মঙ্গলবার (২৬ নভেম্বর) সন্ধ্যা সাতটার দিকে চমেক হাসপাতালে চিকিৎসাধীন একই হাসপাতালের অর্থোপেডিক্স বিভাগের সহযোগী অধ্যাপক সমিরুল ইসলামের শরীরে প্লাজমা দেওয়া হয়।

অধ্যাপক ডা. সমিরুল ইসলাম ১১ দিন আগে করোনায় আক্রান্ত হলেও গত ২১ মে থেকে চমেক হাসপাতালের একটি কেবিনে আইসোলেশনে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে তাকে।

একই হাসপাতালের মেডিসিন বিভাগের অধ্যাপক অনিরুদ্ধ ঘোষের তত্ত্বাবধানে চলছে ডা. সমীরুলের চিকিৎসা কার্যক্রম।

অনিরুদ্ধ ঘোষ জানান, ‘করোনাভাইরাস থেকে সুস্থ হওয়া মোহাম্মদ তারেক নামে এক ব্যক্তির শরীর থেকে প্লাজমা সংগ্রহ করে প্রাথমিকভাবে ২৫০ এমএল প্লাজমা দেওয়া হয়েছে ডা. সমিরুলের শরীরে। ঢাকায় যারা প্লাজমা নিয়ে কাজ করেন তাদের সাথে পরামর্শ করেই পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করা হয়েছে।’

‘মঙ্গলবার বিকালে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের রক্ত পরিসঞ্চালন বিভাগের প্রধান সহকারী অধ্যাপক তানজিলা তাবিদের নেতৃত্বে এ প্লাজমা সংগ্রহ করা হয়।’

তবে প্লাজমা থেরাপি কতটুকু কাজ করছে তা এক্ষুণি বলা সম্ভব নয় জানিয়ে তিনি বলেন, ২৪ ঘণ্টা যাওয়ার পর বোঝা যাবে ডা. সমিরুলের শরীরে এই প্লাজমা কতটুকু বা কিভাবে কাজ করছে।

ডা. সমীরুলের বর্তমান শারীরিক অবস্থার বিষয়ে অধ্যাপক অনিরুদ্ধ ঘোষ বলেন, মঙ্গলবার সকালের দিকে উনার অক্সিজেন স্যাচুরেশন কমে যায়। উনাকে অধিক চাপে অক্সিজেন দিতে হচ্ছে।

চিকিৎসা বিজ্ঞানে প্লাজমা থেরাপি বেশ পুরোনো একটি পদ্ধতি। এই পদ্ধতিতে সাধারণত কোন ভাইরাস সংক্রমণ থেকে সেরে ওঠা মানুষের রক্ত সংগ্রহ করা হয়। এরপর সেই রক্ত সঞ্চালিত করা হয় একই ধরনের ভাইরাস সংক্রমণের শিকার রোগীর দেহে।

১৯১৮ সালে স্প্যানিশ ফ্লুর মহামারি এবং ১৯৩০ এর দশকে হামের চিকিৎসায় এই পদ্ধতি কাজে লাগানো হয়েছিল। একেবারে সাম্প্রতিক সময়ে ইবোলা, সার্স এবং ‌‘এইচ-ওয়ান-এন-ওয়ান’ এর মতো রোগের চিকিৎসায়ও এটি ব্যবহার করা হয়েছে।

কার্যকর অন্য কোন প্রতিষেধক তৈরি না হওয়ায় করোনা মোকাবেলায়ও প্লাজমা থেরাপির প্রয়োগ হচ্ছে। সপ্তাহ খানেক আগে ঢাকায় প্লাজমা থেরাপি দেওয়া শুরু হলেও চট্টগ্রামে করোনাভাইরাসে আক্রান্ত কোন রোগীকে প্লাজমা দেয়ার প্রথম ঘটনা এটি।

এআরটি/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Manarat

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm