আক্রান্ত
১১৩৮৫
সুস্থ
১৩৪০
মৃত্যু
২১৪

চট্টগ্রামে করোনায় আরও ১৬৬, শিল্পপতি পরিবার ও পুলিশে আতঙ্কের ছায়া

0
high flow nasal cannula – mobile

দেশের সবচেয়ে বড় শিল্প গ্রুপ এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম মাসুদের মা ও ছেলেসহ ১৬৬ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন চট্টগ্রামে করোনা পরীক্ষার প্রধান দুই ল্যাব বিআইটিআইডি ও চমেক ল্যাবের শনিবারের (২৩ মে) পরীক্ষায়। এর মধ্যে শুধু বিআইটিআইডি ল্যাবেই র‌্যাব, নগর পুলিশ ও শিল্প পুলিশসহ চট্টগ্রামে একদিনেই ২৭ জন পুলিশ সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হলেন। এছাড়া তিন শিশুসহ পুলিশ পরিবারের এক নারীর মধ্যেও করোনার জীবাণু শনাক্ত হয়েছে।

রোববার (২৩ মে) চট্টগ্রাম ও কক্সবাজারের চারটি ল্যাবে ৪৫১টি নমুনা পরীক্ষায় মোট ১৬৬ জনের মধ্যে করোনা ভাইরাসের জীবাণু পাওয়া গেছে। এর মধ্যে নগরের ১৪৬ জন ও বাকি ২০ জন বিভিন্ন উপজেলার।

এদিন রাত ১১টা নাগাদ চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বী এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, শনিবার বিআইটিআইডি ল্যাবে ২৪৬টি নমুনায় পরীক্ষায় ৬৭ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন। এর মধ্যে চট্টগ্রাম জেলায় নতুন শনাক্ত হয়েছেন ৬২ জন। অন্যদিকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ল্যাবে ১৪০টি নমুনা পরীক্ষায় ৯৮ জন পজিটিভ শনাক্ত হয়েছেন।

একই দিনে সিভাসু ল্যাবে ৫০টি নমুনা পরীক্ষায় চট্টগ্রামে কোন করোনা পজিটিভ রোগী শনাক্ত হয়নি। অন্যদিকে কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রামের সাতকানিয়া ও লোহাগাড়ার ১৫টি নমুনা পরীক্ষা করে মোট ৬ জন করোনা পজিটিভ শনাক্ত করা গেছে।

৪ ল্যাব মিলিয়ে চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় আক্রান্ত হওয়া ২০ জনের মধ্যে সর্বোচ্চ ৬ জন শনাক্ত হয়েছেন সীতাকুণ্ড উপজেলায়। এছাড়া সাতকানিয়ায় ৪ জন, রাঙ্গুনিয়ায় ৩ জন, লোহাগাড়া ও পটিয়ায় ২ জন করে এবং আনোয়ারা, ফটিকছড়ি, হাটহাজারীতে ১ জন করে করোনা পজিটিভ রোগী শনাক্ত হয়েছে আজ।

এদিকে শনিবার (২৩ মে) ফৌজদারহাটের বিআইটিআইডি ল্যাবের নমুনা পরীক্ষায় নতুন করে এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম মাসুদের মা চেমন আরা বেগম এবং ছেলে আহসানুল আলম মারুফ করোনা পজিটিভ রোগী হিসেবে শনাক্ত হন। এস আলম চেয়ারম্যানের মা চেমন আর বেগমের বয়স ৮৫ বছর এবং ছেলে ইউনিয়ন ব্যাংকের চেয়ারম্যান আহসানুল আলম মারুফের বয়স ২৬ বছর।

বিজিএমইর প্রথম সহ-সভাপতি ও এশিয়ান গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর এমএ সালামের বড় ছেলে চিটাগাং চেম্বার অব কমার্সের পরিচালক এশিয়ান গ্রুপের উপ ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) সাকিফ আহমেদ সালাম ও তার স্ত্রীর শরীরে করোনার জীবাণু মিলেছে।

দিনের পরীক্ষায় দুই চিকিৎসক করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হলেন। এদের একজন পাঁচলাইশের বাসিন্দা ৩৫ বছর বয়সী এক নারী চিকিৎসক এবং অপরজন লালখানবাজারের ৪০ বছর বয়সী এক পুরুষ চিকিৎসক।

চট্টগ্রাম নগরীতে এছাড়া করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হলেন পাঁচলাইশের ৪৮ বছর বয়সী এক পুরুষ, পাহাড়তলীর ৪৪ বছর বয়সী এক পুরুষ, চট্টগ্রাম করোনা ফিল্ড হাসপাতালে চিকিৎসাধীন ৪০ বছর বয়সী এক পুরুষ, খুলশী ২ নম্বর রোডের ৩২ বছর বয়সী এক নারী, হালিশহর শান্তিনগরের ৪৪ বছর বয়সী এক পুরুষ, হালিশহরের অজ্ঞাত বয়সী পুরুষ, কর্নেলহাটের ২৫ বছর বয়সী এক তরুণী ও ৪৪ বছর বয়সী এক পুরুষ, চান্দগাঁওয়ের ৪৫ বছর বয়সী এক পুরুষ, অক্সিজেনের ৩০ বছর বয়সী এক পুরুষ, আগ্রাবাদের ৬৩ বছর বয়সী এক পুরুষ, নন্দনকাননের ৬৫ বছর বয়সী এক পুরুষ, ডিওএইচএস ৪৯ বছর বয়সী এক পুরুষ।

সীতাকুণ্ডে মিলেছে বেশ কয়েকজন করোনা রোগী। এরা হলেন কুমিরার ৩২ বছর বয়সী এক পুরুষ, শীতলপুরের ৫২ বছর বয়সী এক পুরুষ, বারইয়ারডালা এলাকার ৪৬ বছর বয়সী এক পুরুষ, হাটহাজারী রোডের ৫০ বছর বয়সী এক পুরুষ এবং পৌরসভা এলাকার ৩৫ বছর বয়সী এক নারী।

সাত ব্যক্তির নমুনায় করোনা পজিটিভ এলেও এলাকার নাম জানা যায়নি সাতজনের। এদের ১৯, ২১, ২৬, ২৭, ৩৩, ৪৫ ও ৪৬।

র‌্যাব পুলিশে একদিনেই ২৭ করোনা রোগী
র‌্যাব, নগর পুলিশ ও শিল্প পুলিশসহ চট্টগ্রামে একদিনেই ২৭ জন পুলিশ সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হলেন। এছাড়া তিন শিশুসহ পুলিশ পরিবারের এক নারীর মধ্যেও করোনার জীবাণু শনাক্ত হয়েছে।

শনিবার (২৩ মে) চট্টগ্রামে করোনা পরীক্ষার প্রধান ল্যাব বিআইটিআইডির নমুনা পরীক্ষায় এই ২৭ সদস্য ও তাদের পরিবারের সদস্যরা করোনা পজিটিভ রোগী হিসেবে শনাক্ত হন।

দামপাড়া পুলিশ হাসপাতালে চিকিৎসাধীন চারজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এরা সবাই পুলিশ পরিবারের সদস্য। এর মধ্যে রয়েছে ৩ ও ৫ বছর বয়সী দুই কন্যাশিশু এবং ২ বছর বয়সী এক ছেলেশিশু। এছাড়া ওই হাসপাতালে চিকিৎসাধীন ২৪ বছর বয়সী এক নারীও করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন। দামপাড়ায় ৩১ বছর বয়সী এক পুরুষের মধ্যে করোনা শনাক্ত হয়েছে। তবে তিনি পুলিশ সদস্য কিনা জানা যায়নি।

র‌্যাব-৭ এ একসঙ্গে করোনাভাইরাসে আক্রান্ত হলেন নয় সদস্য। এদের বয়স যথাক্রমে ২৬, ৩২, ৩৩, ৩৮, ৪৩, ৪৭ ও ৫১। এছাড়া রয়েছেন ৩৭ বছর বয়সী দুই সদস্যও।

চট্টগ্রামের শিল্প পুলিশে আবার আক্রান্ত হলেন আরও সাত সদস্য। এদের মধ্যে ২০ বছর বয়সী দুজন এবং ২১ বছর বয়সী দুই সদস্য রয়েছেন। এছাড়া আছেন ১৯, ২২, ২৮ বছর বয়সী আরও তিন সদস্য। এর আগে শুক্রবারও একসঙ্গে নয় সদস্য করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হন শিল্প পুলিশে। এ নিয়ে চট্টগ্রামের শিল্প পুলিশে করে করোনা আক্রান্তের সংখ্যা গিয়ে ঠেকলো ৪৬ জনে।

এদিকে হালিশহর জেলা পুলিশ লাইনেও আক্রান্ত হয়েছেন একসঙ্গে আটজন পুলিশ সদস্য। এদের মধ্যে রয়েছেন ২৬ বছর বয়সী দুই পুলিশ। এছাড়া রয়েছেন ২৪, ২৫, ২৮, ২৯, ৩৮ ও ৫৭ বছর বয়সী আরও ছয় পুলিশ।

নগরীতে এছাড়া করোনার জীবাণু মিলেছে ২৫ ও ২৮ বছর বয়সী দুই পুলিশ সদস্যের শরীরে। তবে তাদের অবস্থান জানা যায়নি।

অন্যদিকে চট্টগ্রামের রাঙ্গুনিয়া থানায় কর্মরত এক কনস্টেবল করোনায় আক্রান্ত হয়েছেন। তার বয়স ২৮।

এছাড়া খাগড়াছড়ির অনন্ত মাস্টার পাড়ার ৩৩ বছর বয়সী এক নারী, রাঙ্গামাটির নাইল্যাছড়ির ৩৬ বছর বয়সী এক নারী এবং রাঙ্গামাটির মন্ডিছড়ি পুলিশ ফাঁড়ির ৩৫ বছর বয়সী এক পুলিশ সদস্য করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন।

এআরটি/এসআর/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Manarat

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm