s alam cement
আক্রান্ত
১০২১৮২
সুস্থ
৮৬৮৫৬
মৃত্যু
১৩২১

চট্টগ্রামে আবার বেড়েছে করোনা পজিটিভ, বেড়েছে মৃত্যুও

0

চট্টগ্রামে একদিন করোনা শনাক্তের সংখ্যা তলানিতে নামার পর আবার বেড়েছে পজিটিভ রোগীর সংখ্যা। একই সময়ে বেড়েছে করোনায় মৃত্যুও। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ২৫ জন। এ সময় করোনায় একজনের মৃত্যু হয়েছে। আগেরদিন সোমবার (১১ অক্টোবর) চট্টগ্রামে ১১ জনের করোনা শনাক্ত হয়। ওইদিন ভাইরাসে আক্রান্ত হয়ে কারও মৃত্যু হয়নি।

এ নিয়ে চট্টগ্রামে এখন পর্যন্ত এক লাখ দুই হাজার ৫০ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তদের মধ্যে চট্টগ্রাম নগরের বাসিন্দা ৭৩ হাজার ৮৫৯ জন, বাকি ২৮ হাজার ১৯১ জন বিভিন্ন উপজেলার। অন্যদিকে, এদের মধ্যে এ পর্যন্ত করোনায় মোট এক হাজার ৩১২ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৭২০ জন চট্টগ্রাম নগরের, আর বিভিন্ন উপজেলায় মৃত্যু হয়েছে ৫৯২ জনের।

মঙ্গলবার (১২ অক্টোবর) চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

এ বিষয়ে জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াস চৌধুরী বলেন, চট্টগ্রামের ১২টি ও কক্সবাজারে একটি ল্যাবে এক হাজার ৬২৮ জনের নমুনা পরীক্ষা করে ২৫ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। তাদের মধ্যে চট্টগ্রাম নগরের বাসিন্দা ১৩ জন। বাকিরা বিভিন্ন উপজেলার। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের হার ১ দশমিক ৫৩ শতাংশ।

উপজেলাগুলোয় শনাক্ত ১২ জনের মধ্যে হাটহাজারীতে ৪ জন, সীতাকুণ্ডে ৩ জন, বোয়ালখালীতে ২ জন এবং সাতকানিয়া, আনোয়ারা, রাউজানে ১ জন করে করোনায় আক্রান্ত হয়েছেন। এদিন লোহাগাড়া, বাঁশখালী, চন্দনাইশ, পটিয়া, রাঙ্গুনিয়া, ফটিকছড়ি, মিরসরাই ও সন্দ্বীপে নতুন করে কেউ করোনায় আক্রান্ত হননি।

ল্যাবভিত্তিক ফলাফলে দেখা যায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৫০ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে করোনার বিষ পাওয়া যায় ১ জনের দেহে। ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৪৩৬ জনের নমুনা পরীক্ষা করে ৫ জনকে করোনার জীবাণুবাহক হিসেবে শনাক্ত করা হয়েছে। চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ল্যাবে ১৩০ জনের নমুনা পরীক্ষায় নগরের ১ জনের শরীরে করোনা শনাক্ত করা হয়।

চট্টগ্রাম ভেটেরিনারি ইউনিভার্সিটি (সিভাসু) ল্যাবে ১১৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষায় ৫ জনকে করোনা পজিটিভ হিসেবে চিহ্নিত করা হয়। এছাড়া, কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রামের ১৯ জনের নমুনা পরীক্ষা করে কারও নমুনায় করোনা পজিটিভ পাওয়া যায়নি।

অন্যদিকে, এদিন চট্টগ্রামের বিভিন্ন ল্যাবে ৬২ জনের এন্টিজেন টেস্ট করানো হয়। এতে ২ জনকে করোনায় আক্রান্ত হিসেবে জানানো হয়। চট্টগ্রাম জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) ৪ জনের নমুনা পরীক্ষা করে নগরের ২ জনের দেহে ভাইরাসটির উপস্থিতি নিশ্চিত হওয়া গেছে।

নগরীর বেসরকারি ল্যাবগুলোর মধ্যে ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১৯৭ জনের নমুনা পরীক্ষা হয়। তাতে ২ জনের দেহে ভাইরাসটির জীবাণু পাওয়া যায়। শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ৪৭২ জনের নমুনা পরীক্ষা করে ৫ জনকে করোনারোগী হিসেবে শনাক্ত করা হয়। আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে গত ২৪ ঘণ্টায় ১২৫ জনের নমুনা পরীক্ষা করে ২ জনের নমুনায় করোনার জীবাণুর উপস্থিতি পাওয়া যায়। মেডিকেল সেন্টার হাসপাতালে ৪ জনের নমুনা পরীক্ষা করে কোন রোগী পাওয়া যায়নি। ইপিক হেলথ কেয়ার ল্যাবে ৮টি নমুনা পরীক্ষা করে এবং ল্যাব এইডে ৩টি নমুনা পরীক্ষা করে সেগুলোতেও পজিটিভ রোগী পাওয়া যায়নি।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm