s alam cement
আক্রান্ত
১০০৮০১
সুস্থ
৭৯৬৩৫
মৃত্যু
১২৬৮

চট্টগ্রামে আটশোর নিচে আর নামছে না করোনা শনাক্ত, আরও মৃত্যু ১২ জনের

0

চট্টগ্রামে প্রতিদিন করোনা পজিটিভ এখন আর ৮০০-র নিচে নামছেই না। গতকালের পর সবশেষ ২৪ ঘন্টায়ও চট্টগ্রামে করোনা শনাক্ত হল ৮৪৮ জনের শরীরে। এ সময়ে মারা গেছেন ১২ জন। নমুনা পরীক্ষা যেমন তুলনামূলক বেশি হচ্ছে, শনাক্তও হচ্ছে বেশি।

সোমবার (২৬ জুলাই) পর্যন্ত সবশেষ ২৪ ঘণ্টায় ৮৪৮ জনের নমুনায় করোনাভাইরাস শনাক্ত হলে চট্টগ্রামে মোট করোনারোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৬ হাজার ৩২৬ জনে। আর এই একই সময়ে মৃত্যু হয়েছে ১২ জনের— যাদের ৪ জন চট্টগ্রাম নগরের এবং বাকি ৮ জনই উপজেলার।

সোমবার (২৬ জুলাই) মধ্যরাতে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের রিপোর্টে বলা হয়েছে, নগরীর আটটি ল্যাব ও এন্টিজেন টেস্টে গত ২৪ ঘন্টায় ২ হাজার ২৮২ জনের নমুনা পরীক্ষা করা হলে নতুন ৮৪৮ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হন। এদিন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাব, চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাব এবং কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে কোনো নমুনা পরীক্ষা হয়নি।

নতুন শনাক্তদের মধ্যে চট্টগ্রাম মহানগরে রয়েছে ৫৮০ জন এবং ১৪ উপজেলায় ২৬৮ জন। উপজেলায় আক্রান্তদের মধ্যে পটিয়ায় সর্বোচ্চ ৪৩ জন, বোয়ালখালীতে ৩৮ জন, সন্দ্বীপে ৩৩ জন, রাঙ্গুনিয়ায় ৩২ জন, চন্দনাইশে ৩০ জন, সীতাকুণ্ডে ১৭ জন, লোহাগাড়ায় ১৬ জন, ফটিকছড়িতে ১৪ জন, হাটহাজারীতে ১০ জন, মিরসরাইয়ে ১২ জন, সাতকানিয়ায় ৭ জন, রাউজানে ৪ জন, আনোয়ারায় ৩ জন, বাঁশখালীতে রয়েছেন ৯ জন।

চট্টগ্রাম জেলায় করোনাভাইরাসে মোট সংক্রমিতের সংখ্যা এখন ৭৬ হাজার ৩২৬ জন। এর মধ্যে চট্টগ্রাম মহানগরের বাসিন্দা ৫৭ হাজার ৫৮৯ জন এবং ১৪ উপজেলার ১৮ হাজার ৭৩৭ জন।

গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চট্টগ্রাম মহানগরে আরও ৪ জনের মৃত্যু হল। এদিন উপজেলায় মারা গেলেন ৮ জন। সবমিলিয়ে চট্টগ্রামে করোনায় এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৮৯৭ জনে। এর মধ্যে চট্টগ্রাম মহানগরের ৫৪৭ জন ও উপজেলার ৩৫০ জন।

Din Mohammed Convention Hall

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে (বিআইটিআইডি) ১১৯ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ৫০ ও উপজেলার ৩ জন জীবাণুবাহক পাওয়া গেছে। চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ২৩৮ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ৯৭ জন ও উপজেলার ২১ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়। অন্যদিকে ১ হাজার ৪৪টি এন্টিজেন টেস্টে মহানগরের ১৪১ জন ও উপজেলার ২০৩ জন মিলিয়ে মোট ৩৪৪ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়।

নগরীর বিশেষায়িত কোভিড চিকিৎসা কেন্দ্র আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএল-এ পরীক্ষা করা ৮২টি নমুনায় উপজেলার ৪৯টি নমুনার ফলাফল পজিটিভ আসে।

এদিকে বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরির মধ্যে আগ্রাবাদের মা ও শিশু হাসপাতালে ১২০টি নমুনায় চট্টগ্রাম নগরের ৬৮ ও উপজেলার ৫ জনের শরীরে করোনা শনাক্ত হয়। অন্যদিকে বেসরকারি শেভরন ল্যাবে ৩২২টি নমুনার মধ্যে উপজেলার ১৯টিসহ ৮৫টি নমুনার ফলাফল পজিটিভ আসে।

এছাড়া বেসরকারি মেডিকেল সেন্টার হাসপাতালে ৬৫টি নমুনায় চট্টগ্রাম নগরের ৩০ ও উপজেলার ১ জনের শরীরে করোনা শনাক্ত হয়। ইপিক হেলথ কেয়ারে ৪৬টি নমুনায় চট্টগ্রাম নগরের ২৮ ও উপজেলার ২ জনের শরীরে করোনা শনাক্ত হয়। ইমপেরিয়াল হাসপাতাল ল্যাবে ২৪৬টি নমুনায় চট্টগ্রাম নগরের ৬০ ও উপজেলার ৫ জনের শরীরে করোনা চিহ্নিত হয়েছে।

সিপি

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm