চট্টগ্রামের ৫ এমপি চবির সিনেটে, স্পিকারের কোটা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সিনেট সদস্য হিসেবে পাঁচজন সংসদ সদস্যকে মনোনয়ন দিয়েছেন জাতীয় সংসদের স্পিকার।

বুধবার (৫ জুন) বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের মানবসম্পদ শাখার উপসচিব মো. মাহবুবুল জামিল স্বাক্ষরিত এক চিঠিতে মনোনয়নের বিষয়টি নিশ্চিত করা হয়।

সংসদ সদস্যরা হলেন— চট্টগ্রাম-৬ (রাউজান) আসনের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী, কক্সবাজার-২ (কুতুবদিয়া-মহেশখালী) আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনের সংসদ সদস্য খাদিজাতুল আনোয়ার সনি, চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড) আসনের সংসদ সদস্য এসএম আল মামুন এবং চট্টগ্রাম-১ আসনের সংসদ সদস্য মাহাবুব উর রহমান রুহেল।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম হলো ‘সিনেট’। বিশ্ববিদ্যালয়ের বাজেটসহ প্রায় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত এই সিনেটেই অনুমোদন দেওয়া হয়। বিভিন্ন ক্যাটাগরির সরকার মনোনীত প্রতিনিধি, শিক্ষক প্রতিনিধি ও রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধিসহ ১২ ক্যাটাগরির প্রতিনিধি নিয়ে এই সিনেট গঠিত।

সিনেটের মোট ১০১ জন সদস্যের মধ্যে বিশ্ববিদ্যালয় হতে স্নাতক পাস করাদের মধ্য থেকে (রেজিস্টার্ড গ্রাজুয়েট) নির্বাচিত ২৫ জন, শিক্ষকদের মধ্য থেকে নির্বাচিত শিক্ষক প্রতিনিধি ৩৩ জন, শিক্ষার্থীদের মধ্য থেকে ছাত্র সংসদ (চাকসু) নির্বাচিত পাঁচজন, সরকার মনোনীত পাঁচজন সরকারি কর্মকর্তা, সংসদ সদস্যদের মধ্য থেকে স্পিকার মনোনীত পাঁচজন, চ্যান্সেলর মনোনীত বিশিষ্ট শিক্ষাবিদ পাঁচজন, সিন্ডিকেট মনোনীত গবেষণা প্রতিষ্ঠানের প্রতিনিধি পাঁচজন, কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, পাঁচজন কলেজ অধ্যক্ষ ও ১০ জন কলেজ শিক্ষক থাকার কথা।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!