s alam cement
আক্রান্ত
১০১৩১২
সুস্থ
৮৬১৬৯
মৃত্যু
১২৮২

চট্টগ্রামের ৩৮ শিক্ষার্থী পেলেন মার্কিন মাইক্রোস্কলারশিপ গ্র্যাজুয়েশন

0

মার্কিন দূতাবাস আয়োজিত ইংলিশ অ্যাক্সেস মাইক্রোস্কলারশিপ প্রোগ্রাম সফলভাবে সম্পন্ন হয়েছে। এতে অংশ নিয়েছে চট্টগ্রাম ও রাজশাহীর ৭৬ জন শিক্ষার্থী। এই প্রোগ্রামটির মাধ্যমে তারা ইংরেজি ভাষা, বিশ্লেষণী-চিন্তা ও নেতৃত্বের দক্ষতা অর্জন করেছে।

বর্তমানে ঢাকা, সিলেট ও চট্টগ্রামে ২০০ শিক্ষার্থী অ্যাক্সেস কর্মসূচিতে ভার্চুয়ালি অংশগ্রহণ করছে। ২০০৪ সালে এই কর্মসূচি চালু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ১ হাজার ৩৩৬ জন বাংলাদেশী শিক্ষার্থী সফলভাবে এই কোর্স সম্পন্ন করেছে। বুধবার (১১ আগস্ট) সমাবর্তনে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা ইতোমধ্যে এই কোর্স সম্পন্নকারী বিশ্বের ৮৫টি দেশের প্রায় ৯৫ হাজার প্রাক্তন শিক্ষার্থীর সাথে যুক্ত হলো।

মহামারি চলাকালীন এই সময়েও কঠোর পরিশ্রমের মধ্য দিয়ে সফলভাবে কোর্স সম্পন্ন করায় চট্টগ্রাম ও রাজশাহীর স্থানীয় মাদ্রাসা ও সরকারি স্কুলের ৩৮ জন তরুণী ও ৩৮ জন তরুণ শিক্ষার্থীর প্রশংসা করেন মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার।

মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার
মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার

ইংলিশ অ্যাক্সেস মাইক্রোস্কলারশিপ প্রোগ্রামটি দুই বছর মেয়াদী ইন্টার‍্যাক্টিভ কর্মসূচি। এই কর্মসূচির মাধ্যমে আর্থিকভাবে পিছিয়ে থাকা ১৩ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের ইংরেজি ভাষা শেখানোর পাশাপাশি আমেরিকান সংস্কৃতি ও নেতৃত্ব দেয়ার দক্ষতার ভিত্তি গড়ে দেয়া হয়।

এর ফলে শিক্ষার্থীরা উচ্চতর শিক্ষা গ্রহণ ও কাজের সুযোগ পাওয়ার ক্ষেত্রে নিজেকে আরো বেশি যোগ্য করে তুলতে পারে।

Din Mohammed Convention Hall

ভার্চুয়াল সমাবর্তন অনুষ্ঠানে দেওয়া বক্তৃতায় মার্কিন রাষ্ট্রদূত মিলার বলেন, আমি বিশ্বাস করি এটি এমন একটি অর্জন যা আপনাদেরকে জীবনব্যাপী অনেক অর্জনের সূচনা করলো মাত্র। আপনাদের প্রতি আমার সেই বিশ্বাস আছে এবং এই অসাধারণ যাত্রায় আপনাদের সহযোগিতাকারী আপনাদের শিক্ষক, সহপাঠী ও প্রিয়জনরাও সেটাই বিশ্বাস করে। আপনারাই সেই মেধাবী এবং বুদ্ধিদীপ্ত নেতা যারা আগামীর বাংলাদেশের গতিপথ তৈরি করবেন।

সিপি

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm