s alam cement
আক্রান্ত
১০১৩১২
সুস্থ
৮৬১৬৯
মৃত্যু
১২৮২

চট্টগ্রামের ১৫ মার্কেটে বসছে ভ্যাটের বুথ

পটিয়া-কক্সবাজারসহ ৩ পার্বত্য জেলাও আওতায়

0

চট্টগ্রামের বিভিন্ন মার্কেটের ব্যবসায়ীদের কাছ থেকে ভ্যাট আদায় করতে বুথ বসাচ্ছে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট। ১৫ মার্কেট ছাড়াও চট্টগ্রামের ৮ বিভাগের অধীনে পটিয়া, কক্সবাজার ও তিন পার্বত্য জেলায়ও এসব বুথ বসানো হবে। বুধবার ও বৃহস্পতিবার (৮ ও ৯ সেপ্টেম্বর) দুইদিন থাকবে এ বুথ। ভ্যাট বুথগুলোর কার্যক্রম চলবে সকাল ১১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

বিভাগীয় দপ্তরের আগ্রাবাদ, চট্টলা, চান্দগাঁও, পটিয়া, কক্সবাজার, খাগড়াছড়ি, রাঙামাটি ও বান্দরবানে এসব ভ্যাট বুথ বসানো হবে। মার্কেটগুলোর দায়িত্বপ্রাপ্ত ভ্যাট কর্মকর্তা এবং দোকান মালিক সমিতির প্রতিনিধির সমন্বয়ে ভ্যাট বুথ স্থাপনের মাধ্যমে করদাতাদের ভ্যাট সংশ্লিষ্ট সকল ধরনের সেবা দেওয়া হবে।

কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট আগ্রাবাদ বিভাগের অধীন যে সকল স্থানে ভ্যাট বুথ স্থাপন করা হবে সেগুলো হল আখতারুজ্জামান সেন্টার, নিউ মার্কেট, বালি আর্কেড, বে শপিং কমপ্লেক্স, সিঙ্গাপুর ব্যাংকক মার্কেট ও টেরিবাজার। চট্টলা বিভাগের অধীন যে সকল স্থানে ভ্যাট বুথ স্থাপন করা হবে সেগুলো হল ইউনেস্কো সিটি সেন্টার, খুলশী টাউন সেন্টার, আমিন সেন্টার, সানমার ওশান সিটি, ফিনলে স্কয়ার ও মিমি সুপার মার্কেট। চান্দগাঁও বিভাগের অধীন যে সকল স্থানে ভ্যাট বুথ স্থাপন করা হবে সেগুলো হল স্বজন সুপার মার্কেট, হক মার্কেট ও ষোলশহর সুপার মার্কেট।

কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের কমিশনার মোহাম্মদ আকবর হোসেন বলেন, প্রতিটি মার্কেটের ব্যবসায়ীরা যাতে ওই ভ্যাট বুথে এসে রিটার্ন সাবমিট এবং যে সকল দোকান এখনও নিবন্ধন গ্রহণ করেনি তারা নিবন্ধন গ্রহণ করতে পারেন সে উদ্দেশ্যে এ ভ্যাট বুথ বসানো হচ্ছে। মার্কেটগুলোর দোকান মালিক সমিতির প্রতিনিধিরা এ কাজে সরকারকে সহযোগিতা করবে।

জানা গেছে, ইলেক্ট্রনিকস ফিসক্যাল ডিভাইস (ইএফডি) জনপ্রিয় করা, অনলাইনে ভ্যাট নিবন্ধন প্রদান, ভ্যাট রিটার্ন দাখিলসহ অন্যান্য প্রয়োজনীয় সকল সেবা প্রদান করা হবে এসব বুথের মাধ্যমে। করদাতারা তাদের ব্যবসা প্রাঙ্গন থেকে যাতে প্রয়োজনীয় সেবা গ্রহণ করতে পারে সেজন্য এই ভ্যাট বুথ স্থাপন করা হচ্ছে।

কক্সবাজার বিভাগের অধীন যে সকল স্থানে ভ্যাট বুথ স্থাপন করা হবে সেগুলো হল— বড় বাজার ও বাস টার্মিনাল এলাকা। একই সাথে পটিয়া, খাগড়াছড়ি, রাঙামাটি ও বান্দরবান বিভাগের ক্ষেত্রে বিভাগীয় দপ্তরের হেল্প ডেস্ক থেকে বর্ণিত সেবাসমূহ দেওয়া হবে।

Din Mohammed Convention Hall

এএস/কেএস/সিপি

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm