চট্টগ্রামের ১৩ জন নিয়ে করোনায় মৃতের সংখ্যা দুহাজার ছাড়ালো

আগেরদিন একমাসেরও বেশি সময়ের মধ্যে করোনায় দেশে সবচেয়ে কম মৃত্যু দেখে স্বস্তির দেখা স্থায়ী হয়নি ২৪ ঘণ্টাও। উল্টো একমাসের মধ্যে তৃতীয়বারের মতো পঞ্চাশের উপর, ৫৫ মৃত্যু হলো করোনায়। তাতে আগেরদিনে চট্টগ্রামে ৪ মৃত্যু হলেও এদিন চট্টগ্রামেরই ১৩ জন। এ নিয়ে ভাইরাসটির সংক্রমণে মৃত্যুর সংখ্যা দাঁড়াল দুই হাজার ৫২ জনে। দেশে প্রথম করোনারোগী শনাক্ত হয় গেল ৮ মার্চ। তবে করোনাভাইরাসে সংক্রমিত হয়ে প্রথম মৃত্যুর তথ্য জানানো হয়, ১৮ মার্চ। এরপর গেল ১০ জুন প্রায় তিন মাসে করোনায় মৃতের সংখ্যা হাজার ছাড়ায়। তবে দ্বিতীয় এক হাজার সংখ্যক করোনারোগী মারা গেলেন এক মাসেরও কম সময়ে। এছাড়া একই সময়ে নতুন করে দুই হাজার ৭৩৮ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন। এ নিয়ে সর্বমোট এক লাখ ৬২ হাজার ৪১৭ জন ভাইরাসটিতে সংক্রমিত শনাক্ত হলেন।

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের মধ্যে ঢাকা বিভাগেরই বাসিন্দা রয়েছেন ১৯ জন, চট্টগ্রামে ১৩ জন, রংপুরে আটজন, খুলনা ছয়জন, বরিশাল বিভাগে পাঁচজন, সিলেটে দুজন এবং রাজশাহী ও ময়মনসিংহ বিভাগে একজন করে মৃত্যুবরণ করেছেন। এদের মধ্যে হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ৪১ জন এবং বাড়িতে থেকে ১৪ জন।

মৃতদের বিশ্লেষণ তুলে ধরে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, মৃত ৫৫ জনের মধ্যে ৩৭ পুরুষ এবং ১৮ জন নারী। তাদের বয়স বিশ্লেষণে জানানো হয়, মারা যাওয়াদের মধ্যে একজন শিশু রয়েছে, যার বয়স শূন্য থেকে ১০ বছরের মধ্যে, ৩১ থেকে ৪০ বছরের তিনজন, ৪১ থেকে ৫০ বছরের ১৭ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৩ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে নয়জন এবং ৭১ থেকে ৮০ বছর বয়সসীমার ১২ জন রয়েছেন।

রোববার (৫ জুলাই) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে ডা. নাসিমা দেশের ৭৩টি আরটি-পিসিআর ল্যাবের মধ্যে ৬৮টির পরীক্ষার তথ্য তুলে ধরে জানান, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস শনাক্তে ১৩ হাজার ৯৬৪টি নমুনা সংগ্রহ করা হয়েছে। আগের কিছু নমুনাসহ পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ৯৮৮টি নমুনা। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ৮ লাখ ৪৬ হাজার ৬২টিতে। দেশে নতুন করে আরো এক হাজার ৯০৪ জন করোনারোগী সুস্থ হয়েছেন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৭২ হাজার ৬২৫ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৪ দশমিক ৭২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৯ দশমিক ৫৭ শতাংশ, এ পর্যন্ত শনাক্তের হার ১৯ দশমিক ২০ শতাংশ। তবে শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ২৬ শতাংশ।

অন্যদিকে, সিভিল সার্জনের দেয়া তথ্যমতে শুধুমাত্র চট্টগ্রাম জেলায় এখন পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ৯ হাজার ৮৮৮ জন, যাদের মধ্যে ৬ হাজার ৮২৫ জন নগরের ও ৩ হাজার ৬৩ জন উপজেলার বাসিন্দা। নতুনভাবে করোনাজয় করেছেন ৩৯ জন। ফলে এ পর্যন্ত করোনামুক্ত হয়েছেন ১ হাজার ১৯৫ জন। একইসময়ে করোনায় চট্টগ্রাম নগরে ও উপজেলায় দুইজনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত করোনায় মারা গেছেন মোট ১৮৯ জন, যাদের মধ্যে ১৩৭ জন নগরের ও ৫২ জন উপজেলার বাসিন্দা।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!