চট্টগ্রামের সাঙ্গুসহ ৭ নদী নিয়ে ৭ ব্যান্ডের ৭ গান

0

চট্টগ্রামের সাঙ্গু নদীসহ দেশের সাতটি নদী নিয়ে গান তৈরি করবে সাতটি ব্যান্ড। ‘নদী রক্স’ নামের এই প্রকল্পের মাধ্যমে এই সাতটি নদীর নামে তৈরি হওয়া গানের ভিডিও তৈরি হবে ওই নদীগুলোতে।

চট্টগ্রামের সাঙ্গুসহ ৭ নদী নিয়ে ৭ ব্যান্ডের ৭ গান 1

এই সাতটি নদী হচ্ছে— সাঙ্গু, পদ্মা, কুশিয়ারা, চিত্রা, পশুর, ডাহুক ও বুড়িগঙ্গা। মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) এক ভার্চুয়াল আয়োজনের মাধ্যমে এই উদ্যোগের আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়। জলবায়ু, নদী আর সংগীত নিয়ে এমন উদ্যোগ দেশে এই প্রথম।

অভিনব এই উদ্যোগটি নিয়েছেন চিরকুট ব্যান্ডের প্রধান শারমিন সুলতানা সুমি। তার প্রতিষ্ঠান সল্ট ক্রিয়েটিভের উদ্যোগে এই আয়োজনে সার্বিক সহযোগিতা করছে সুইজারল্যান্ড দূতাবাস এবং মানুষের জন্য ফাউন্ডেশন।

‘নদী রক্স’ প্রসঙ্গে শারমিন সুলতানা সুমি বলেন, ‘জলবায়ু আর নদী বাঁচাতে, দেশের তরুণ সমাজকে নদীর প্রতি আকৃষ্ট করতে এই উদ্যোগ শুরু হতে যাচ্ছে। যার প্রথম সিজনে নদীগুলোতেই চিত্রায়ন হবে গানগুলোর। পরবর্তী সময়ে এই ব্যান্ডগুলো নিয়ে রাজধানীসহ সারাদেশে নদী রক্স মেগা কনসার্টসহ নদীগুলোকে ঘিরে বিভিন্ন রকম ক্রিয়েটিভ পরিকল্পনা রয়েছে।’

ভার্চুয়াল আয়োজনে শারমিন সুলতানা সুমি জানান, ‘জলবায়ু বাঁচাতে চলো নদীর কাছে যাই’- এই স্লোগান সামনে রেখে দেশে প্রথমবারের মতো নদী আর সংগীতকে এক করার উদ্যোগ নেওয়া হয়েছে ‘নদী রক্স’ প্রজেক্টের মাধ্যমে। জলবায়ু ও নদী রক্ষায় সচেতনতা তৈরি করতে এবং তরুণ প্রজন্মকে নদী সম্পর্কে সচেতন করতে দেশের সকল নদীর নামে, অন্তত একটি করে গান থাকবে— এটাই উদ্যোক্তাদের লক্ষ্য।’

Yakub Group

‘নদী রক্স’-এর ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বিনিময় করেন পররাষ্ট্রমন্ত্রী ও সংসদ সদস্য এ কে আব্দুল মোমেন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, সুইজারল্যান্ড দূতাবাস বাংলাদেশের রাষ্ট্রদূত নাথালি শুয়ার্ড, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম, ইউএনডিপি বাংলাদেশ-এর রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ সুদীপ্ত মুখার্জী, স্কয়ার গ্রুপের ডিরেক্টর অঞ্জন চৌধুরী, মানুষের জন্য ফাউন্ডেশন-এর নির্বাহী পরিচালক শাহীন আনাম।

ভার্চুয়াল এই আয়োজনে উপস্থিত ছিলেন ফ্রেন্ডশিপ-এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক রুনা খান, ‘নদী রক্স’ উদ্যোগের ইনিশিয়েটর ও সল্ট ক্রিয়েটিভস এন্ড ইভেন্টস লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ও ক্রিয়েটিভ ডিরেক্টর শারমিন সুলতানা সুমি এবং দেশের ৭টি ব্যান্ড আর্ক, ক্রিপটিক ফেইট, আরবোভাইরাস, চিরকুট, বাংলা ফাইভ, এফ মাইনর ও স্মুচেস-এর সদস্যরা।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm