চট্টগ্রামের সর্বোচ্চ ভ্যাটদাতা এস আলম রিফাইন্ড সুগার ইন্ডাস্ট্রি

চট্টগ্রামের এস আলম রিফাইন্ড ইন্ডাস্ট্রি চট্টগ্রামের সর্বোচ্চ ভ্যাট দাতা প্রতিষ্ঠান। ২০২১-২০২২ অর্থ বছরে এ শিল্প প্রতিষ্ঠান ৩৫৮ কোটি টাকা ভ্যাট দিয়েছে। কাস্টমস এক্সাইস ভ্যাট ও বন্ডের তালিকায় তাদের অবস্থান প্রথম। চট্টগ্রামে ১৬০ কোটি টাকা ভ্যাট দিয়ে এ তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে কেওয়াই সিআর কয়েল লিমিটেড। ৬৬ কোটি টাকা ভ্যাট দিয়ে এ তালিকায় তৃতীয় নম্বরে রয়েছে কর্ণফুলী স্টিল মিল লিমিটেড। চট্টগ্রাম কাস্টমস বন্ড কমিশনারেট এ তালিকা তৈরি করেছে।

তবে আগের বছর প্রথম স্থানে ছিল আফতাফ অটোমোবাইল নাভানা লিমিটেড। দ্বিতীয় কেওয়াই সিআর কয়েল লিমিটেড আর তৃতীয় নম্বরে রয়েছে কর্ণফুলী স্টিল মিল লিমিটেড। এক বছরের মাথায় আফতাফ অটোমোবাইল নাভানা লিমিটেড নিজেদের প্রথম স্থান থেকে অনেক দূরে সরে গেছে।

জানা গেছে, চট্টগ্রামের গেল অর্থ বছরে ২০২১-২২ রাজস্ব আয় হয়েছে ৯৭৯ কোটি টাকা। প্রবৃদ্ধির হার ২২ দশমিক ২২ শতাংশ। যা লক্ষ্যমাত্রার চেয়ে ২৮ কোটি টাকা বেশি। গত বছরের লক্ষ্যমাত্রা ছিল ৯৫১ কোটি টাকা।

গত অর্থবছরে ৯১টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ২২০ কোটি ৬৫ লাখ টাকা রাজস্ব দাবির মামলা হয়। এর মধ্যে আদায় করা হয় ২০৯ কোটি ২৬ লাখ টাকা। একই সময়ে ৫০টি প্রতিষ্ঠানের ৩ হাজার ১৪৮ কোটি টাকার রাজস্ব ফাঁকি দেওয়ার বিষয়টি উদঘাটিত হয়।

চট্টগ্রাম কাস্টমস বন্ড কমিশনারেটের কমিশনার এ কে এম মাহবুবুর রহমান বলেন, ‘এবার আমাদের সর্বোচ্চ রাজস্ব দাতা প্রতিষ্ঠান এস আলম রিফাইন্ড সুগার ইন্ডাস্ট্রি লিমিটেড।৩৫৮ কোটি টাকা ভ্যাট দিয়েছে। এছাড়া আরও দুটি প্রতিস্ঠান থেকে আমরা সর্বোচ্চ ভ্যাট আদায় করেছি। তবে যে সমস্ত কোম্পানি সরকারি রাজস্ব দিতে ব্যর্থ হয়েছে, তাদের ব্যবসা খারাপ গেছে নাকি রাজস্ব ফাঁকির চেষ্টা করছে তা খতিয়ে দেখা হবে।’

দেশের রপ্তানি আয়কে আরও গতিশীল করার জন্য রপ্তানিকারকদের বন্ডেড ওয়্যারহাউজ সুবিধা নিশ্চিতে বন্ড কমিশনারেট নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলে জানান তিনি।

এএস/ডিজে

Yakub Group

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm