আক্রান্ত
১৫২১৬
সুস্থ
৩১৯৬
মৃত্যু
২৪৫

চট্টগ্রামের সন্তান নামি সুরকার বাসুদেব ঘোষ আর নেই

শেষকৃত্য হবে বোয়ালখালীতে

0

দীর্ঘদিন রোগে ভোগার পর সুরকার ও সংগীত পরিচালক বাসুদেব ঘোষ চলে গেলেন না ফেরার দেশে।

রোববার (২৯ ডিসেম্বর) রাত সাড়ে ১০টায় রাজধানীর বারডেম হাসপাতালে তিনি মারা যান। দীর্ঘদিন ধরেই নিউমোনিয়া ও হৃদযন্ত্রের সমস্যায় ভুগছিলেন বাসুদেব ঘোষ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫১ বছর।

বাসুদেব ঘোষের বাড়ি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার ধোরলা গ্রামে। আরেক খ্যাতিমান কণ্ঠশিল্পী শেফালী ঘোষের বাড়িও একই এলাকায়। বাসুদেব ঘোষের স্ত্রী চ্যানেল আইয়ের সংবাদ উপস্থাপিকা লেজার ডেন্টিস্ট নবনীতা চক্রবর্তী। তাদের একমাত্র সন্তান কর্ণ ঘোষ রাজধানীর বিয়াম স্কুলের ছাত্র। বাবার সুরে গানও গেয়েছে সে।

বাসুদেব ঘোষের মরদেহ সোমবার দিবাগত রাতেই তার জন্মস্থান চট্টগ্রাম বোয়ালখালীর কানুনগো পাড়ায় নিয়ে যাওয়া হবে। সেখানেই সোমবার (৩০ ডিসেম্বর) শেষকৃত্য করা হবে।

রোববার (২৯ ডিসেম্বর) বুকের ব্যথা হঠাৎ বেড়ে যাওয়ায় বাসুদেব ঘোষকে রাজধানীর বারডেম হাসপাতালে নেওয়া হয়। পরীক্ষা-নিরীক্ষার পর চিকিৎসকরা জানান, তার হার্ট অ্যাটাক হয়েছে। পরে রাত সাড়ে ১০টায় তাকে মৃত ঘোষণা করা হয়।

সঙ্গীত পরিচালক অমিত কর বলেন, ‘রোববার সন্ধ্যার পর দাদার (বাসুদেব) বেশ শ্বাসকষ্ট হচ্ছিল। অস্বাভাবিক অসুস্থতাবোধ করতে থাকেন। এরপর তাকে রাজধানীর মগবাজারের আবির জেনারেল হাসপাতালে নেওয়া হয়। অবস্থা গুরুতর দেখে সেখান থেকে বারডেম হাসপাতালে নেওয়া হয়। সেখানে নেওয়ার পরই তিনি স্ট্রোক করেন।’

শাশ্বত ধারার বাংলা গানের সংগীত পরিচালক হিসেবে বাসুদেব ঘোষের খ্যাতি রয়েছে। জেমসের কণ্ঠে ‘আমার মনের পাড়ায় রাষ্ট্র হয়ে গেছে,’ পার্থ বড়ুয়ার কণ্ঠে ‘তোমার ওই মনটাকে একটা ধুলোমাখা পথ করে দাও’, আসিফের ‘তুমি হারিয়ে যাওয়ার সময় আমায় সঙ্গে নিও’, পান্থ কানাইয়ের ‘দেহ মাদল’, সাবিনা ইয়াসমিনের ‘আমি খুঁজে বেড়াই আমার মা’, রুনা লায়লার ‘তুমি আমি এক শহরে’, আইয়ুর বাচ্চুর ‘একটি নারী অবুঝ’, এই করে কেটে গেল ১২টি বছর, ঢোলসহ অসংখ্য জনপ্রিয় গানের স্রষ্টা এই সুরকার ও সংগীত পরিচালক।

এক হাজার দেশাত্মবোধক গান নিয়ে একটি অ্যালবামের কাজ করছিলেন বাসুদের। ‘সূর্যালোকে শাণিত প্রাণের গান’ শিরোনামের এই অ্যালবামের জন্য তিনি প্রায় সাড়ে ৯০০ গানের কাজ শেষও করেছিলেন। শিগগিরই তার এই কাজটি এবং সংশ্লিষ্ট ডকুমেন্ট তিনি গিনেজ বুক অব ওয়ার্ল্ডের দপ্তরে জমা দেবেন বলে জানিয়েছিলেন বাসুদেব। এই কাজ অসমাপ্ত রেখেই চলে গেলেন তিনি।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm