চট্টগ্রামের সন্তান এলজিইডির নতুন প্রধান প্রকৌশলী

0

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) প্রধান প্রকৌশলী পদে দায়িত্ব পেয়েছেন চট্টগ্রামের সন্তান সেখ মোহাম্মদ মহসিন। আজ রোববার (২ জানুয়ারি) থেকে এ আদেশ কার্যকর হচ্ছে।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব রিয়াসাত আল ওয়াসিফ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সেখ মোহাম্মদ মহসিন ইতিপূর্বে অতিরিক্ত প্রধান প্রকৌশলী হিসেবে পরিকল্পনা, ডিজাইন ও গবেষণা ইউনিট, শাখার দায়িত্ব পালন করেন।

বন্যার কবল হতে ফসলের ক্ষতি হ্রাস, যাতায়াত সুবিধা বৃদ্ধি এবং মৎস্য সম্পদের উৎপাদন বাড়ানোর মাধ্যমে হাওর অঞ্চলের বন্যা ব্যবস্থাপনা ও জীবনমান উন্নয়ন গুরুত্বপূর্ণ অবদান রাখেন শেখ মোহাম্মদ মহসিন।

সেখ মোহাম্মদ মহসিন ১৯৬৪ সালের ৩০ সেপ্টেম্বর চট্টগ্রামের মিরসরাই উপজেলার শেখতোলা গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মো. মশিয়ত উল্লাহ চৌধুরী এবং মাতার নাম দেল আফরোজ।

তিনি ১৯৭৯ সালে চট্টগ্রাম সরকারি মুসলিম হাই স্কুল থেকে মাধ্যমিক এবং ১৯৮১ সালে চট্টগ্রাম সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হন।

Yakub Group

১৯৮৭ খ্রিস্টাব্দে তৎকালীন বাংলাদেশ ইনিস্টিটিউট অব টেকনোলজি (বিআইটি), চট্টগ্রাম (বর্তমানে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চুয়েট) থেকে পুরকৌশলে স্নাতক সম্মান, ১৯৯৪ খ্রিস্টাব্দে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে পুরকৌশলে (জিও টেকনিক্যাল ও ফাউন্ডেশন) স্নাতকোত্তর এবং ২০০২ খ্রিস্টাব্দে যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

পেশাগত দক্ষতা অর্জনে তিনি বাংলাদেশ, ভারত, থাইল্যান্ড, যুক্তরাজ্য, ভিয়েতনাম, ফিলিপাইন, মালয়েশিয়া, কম্বোডিয়া, নেদারল্যান্ড, ইন্দোনেশিয়া, ইতালি, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ কোরিয়ায় বিভিন্ন প্রশিক্ষণে অংশ নেন।

সেখ মোহাম্মদ মহসিন উন্নয়ন সহযোগী সংস্থা ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট (ইফাদ) সহায়তাপুষ্ট সুনামগঞ্জ কমিউনিটিভিত্তিক সম্পদ ব্যবস্থাপনা প্রকল্প (এসসিবিআরএমপি), জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেটিভ এজেন্সি (জাইকা) সহায়তাপুষ্ট হাওর অঞ্চলের বন্যা ব্যবস্থাপনা ও জীবনমান উন্নয়ন প্রকল্প (এইচএফএমএলআইপি) এবং ইফাদ সহায়তাপুষ্ট হাওর অঞ্চলের অবকাঠামো ও জীবনমান উন্নয়ন প্রকল্পের (হিলিপ) প্রকল্প পরিচালক হিসেবে সফলভাবে দায়িত্ব পালন করেন। ২০১৩ খ্রিস্টাব্দে ইফাদ এর ‘জেন্ডার এওয়ার্ড ফর এশিয়া প্যাসিফিক রিজিয়ন’ পুরস্কার লাভ করেন।

সেখ মোহাম্মদ মহসিনের স্ত্রী লুবনা আলম চৌধুরী পেশায় গৃহিণী। তিনি দুই কন্যা ও এক পুত্রের জনক। তার ছেলে সেখ মোহাম্মদ মাশরুর বাংলাদেশ প্রকৌশল বিশ্বদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm