চট্টগ্রামের শিয়াল কুমিল্লায় জবাই করে মাংস বিক্রি ৬০০ টাকা কেজিতে

0

চট্টগ্রাম থেকে ধরে নিয়ে যাওয়া শিয়াল প্রকাশ্যে জবাই করে মাংস বিক্রি করার অভিযোগ পাওয়া গেছে। এ সংক্রান্ত একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়।

বুধবার (১০ নভেম্বর) বিকালে শিয়াল জবাই করে মাংস বিক্রি করার ওই ভিডিও এক ব্যক্তি তার মোবাইলে ধারণ করেন।

ওই ভিডিওতে দেখা যায়, সাইফুল ইসলাম, মরণ ও লিটনসহ কয়েকজন যুবক ও তার সহযোগীরা কুমিল্লার লাকসাম দৌলতগঞ্জ রাজঘাট নতুনবাজারে প্রকাশ্যে একটি শিয়াল জবাই করছেন। মাংস বিক্রি করার জন্য ক্রেতাদের তাড়াতাড়ি আসতে স্থানের নাম বলা হয়। ক্রেতাদের আকৃষ্ট করতে নিজেদের বানানো শিয়ালের মাংসের নানা উপকারিতার কথা উল্লেখ করে শিয়ালের মাংস প্রতি কেজি ১০০০ টাকা দাম হাঁকিয়ে ভিডিওতে প্রকাশ করা হয়।

মাংস বিক্রেতা ও স্থানীয় সূত্রে জানা যায়, বুধবার (১০ নভেম্বর) সকালে চট্টগ্রাম থেকে দুই যুবক লাকসাম রেললাইন এলাকায় একটি শিয়াল বিক্রি করার জন্য যান। খবর পেয়ে পৌরশহরে রাজঘাট এলাকার বাসিন্দা সাইফুল ইসলাম, মরণ ও লিটনসহ কয়েকজন যুবক মিলে তাদের কাছ থেকে ১ হাজার ৫০০ টাকা দিয়ে শিয়ালটি কিনে নেন।

ওইদিন দুপুরে দৌলতগঞ্জ বাজার রাজঘাট ব্রিজসংলগ্ন নতুনবাজারে শিয়ালটি জবাই করার জন্য স্থানীয় কসাই জিয়া নামে এক ব্যক্তিকে ১৫০ টাকা দেওয়া হয়। ওই বাজারে প্রকাশ্যে শিয়ালটি জবাই করার সময় এক ব্যক্তি সেই দৃশ্য মোবাইলে ধারণ করেন। ভিডিও ধারণকারীও মাংস বিক্রেতা।

এ সময় সাইফুল ও মরণসহ তাদের সহযোগীরা ক্রেতাদের আকৃষ্ট করতে নিজেদের বানানো শিয়ালের মাংসের নানা উপকারিতার কথা উল্লেখ করছিলেন। মানুষের বিশ্বাস অর্জন করতে এ সময় পাশেই রাখা হয়েছিল শিয়ালের মাথা।

শেয়ালের মাংস কেনা কয়েকজন ব্যক্তি বলেন, বাত-ব্যথা রোগ কিংবা কঠিন রোগের প্রতিষেধক হিসেবে শিয়ালের মাংস রান্না করে খাওয়ার বিকল্প নেই বলে মাংস বিক্রেতারা তাদের জানিয়েছেন।

প্রতিকেজি শিয়ালের মাংস ৫০০ থেকে ৬০০ টাকা দরে কিনতে দেখা গেছে অনেককেই। মাত্র আধঘণ্টার মধ্যেই মাংস বিক্রি শেষ হয়ে যায়।

ভিডিওতে দেখা যায়, স্থানীয় এক ব্যক্তি মাংসবিক্রেতাদের জিজ্ঞেস করছেন, বন্যপ্রাণী জবাই করে মাংস বিক্রি করা আইনত দণ্ডনীয় অপরাধ ও ইসলামে শিয়ালের মাংস খাওয়া যে হারাম তা তোমরা জানো? এমন প্রশ্নে মাংসবিক্রেতা মরণ ওরফে মরা মাথা নেড়ে জানেন না বলে জানান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা একেএম সাইফুল আলম বলেন, বন্যপ্রাণী জবাই করে মাংস বিক্রি করা আইনত দণ্ডনীয় অপরাধ, এ ঘটনায় খবর নিয়ে তদন্ত করা হবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm