চট্টগ্রামের রেলস্টেশন এলাকায় বাড়ছে অপরাধ, নিরাপত্তাহীনতায় খোদ আরএনবি

চট্টগ্রামের রেলস্টেশন এলাকা অপরাধীদের অভয়ারণ্যের পরিণত হচ্ছে। প্রায়ই এখানে ছিনতাইয়ের ঘটনা ঘটছে। রেলের জায়গা দখল করে অবৈধ স্থাপনা তৈরি, জুয়ার আসর, ছিনতাই, মাদক বাণিজ্য—সবই হচ্ছে রেলস্টেশন এলাকা ঘিরে। অথচ এখানে রয়েছে আরএনবির অস্ত্র শাখা। নিরাপত্তার জন্য আরএনবির পক্ষ থেকে কোতোয়ালী থানায় সাধারণ ডায়েরিও (জিডি) করা হয়েছে।

চট্টগ্রামের রেলস্টেশন এলাকায় বাড়ছে অপরাধ, নিরাপত্তাহীনতায় খোদ আরএনবি 1

সম্প্রতি পুরাতন রেলস্টেশন এলাকায় কোতোয়ালী থানা পুলিশ অভিযান চালিয়ে জুয়ার আসর বন্ধ করেছে। ছিনতাইয়ের প্রস্তুতির সময় পাঁচ ছিনতাইকারীকে গ্রেপ্তারও করা হয়েছে।

নগরীর পুরাতন রেলস্টেশনের আশপাশে জায়গা দখল করে অবৈধভাবে স্থাপনা নির্মাণ ও জুয়ার আসর চালানোর অভিযোগ রয়েছে কথিত এক শ্রমিক লীগ নেতার বিরুদ্ধে। কথিত এই শ্রমিক লীগ নেতার দখল বাণিজ্যের বিষয়ে দাপ্তরিক চিঠি দেওয়া হলেও কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা নেয়নি বলে জানা গেছে।

বুধবার (৬ ডিসেম্বর) চট্টগ্রামের সেন্ট্রাল রেলওয়ে বিল্ডিং (সিআরবি) সূত্রে জানা গেছে, নিরাপত্তা চেয়ে আরএনবির চট্টগ্রাম চৌকির অফিসার ইনচার্জ মো. আমান উল্লাহ আমান কোতোয়ালী থানায় একটি জিডি করেন। একইসঙ্গে এ বিষয়ে ব্যবস্থা নিতে আরএনবির চট্টগ্রাম বিভাগের কমান্ড্যান্ট বরাবরে চিঠিও দেন।

জানা গেছে, গত ৩১ অক্টোবর রেলের ডিআরএমের নির্দেশে ছয়টি ভ্রাম্যমাণ দোকান উচ্ছেদ করে আরএনবি। এদিন বিকাল ৩টায় কথিত শ্রমিক লীগ নেতা কামাল পারভেজ বাদলের নেতৃত্বে তার অনুসারী জুয়েলসহ ৩০-৪০ জন বাহিনীর ফাঁড়িতে ঢুকে সদস্যদের ওপর চড়াও হয়। এরপর গত ৫ নভেম্বর পুরাতন স্টেশন এলাকায় রেলের জায়গা দখল করে তৈরি করা ‘শেখ রাসেল স্মৃতি সংসদ’ নামের এক ক্লাবের জুয়ার আসরে হানা দেয় পুলিশ। জুয়াড়িরা পালিয়ে গেলেও পুলিশ ঘটনাস্থল থেকে জুয়া খেলার সরঞ্জাম উদ্ধার করে।

Yakub Group

এছাড়া গত ১৬ নভেম্বর পুরাতন রেলস্টেশন এলাকা থেকে ছিনতাইয়ের প্রস্তুতির সময় পাঁচ ছিনতাইকারীকে গ্রেপ্তার করে কোতোয়ালী থানা পুলিশ।

সরেজমিন গিয়ে দেখা গেছে, পুরাতন রেলস্টেশন এলাকায় রেলের জায়গা দখল করে হোটেল, শ্রমিক লীগের সাইনবোর্ড লাগিয়ে অফিস, গুদামসহ অবৈধ স্থাপনা তৈরি করা হয়েছে। স্টেশনের আশপাশে গড়ে ওঠেছে মাদকসেবীদের আস্তানা। দিনেদুপুরে চলছে মাদকসেবন ও বিক্রি।

অভিযোগের বিষয় অস্বীকার করে কামাল পারভেজ বাদল বলেন, ‘আমি রেল শ্রমিক লীগের স্টেশন শাখার সাধারণ সম্পাদক।’ তবে জুয়েল তার অনুসারী বলে স্বীকার করেন তিনি।

রেলস্টেশন এলাকায় নিরাপত্তার বিষয়ে কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহেদুল কবির বলেন, ‘গত সপ্তাহেও রেলস্টেশন এলাকা থেকে চার ছিনতাইকারীকে আটক করা হয়। ওই এলাকায় ট্রেনের সাধারণ যাত্রীদের নিরাপত্তায় টহল জোরদার করা হয়েছে।’

অবৈধ স্থাপনার বিষয়ে বিভাগীয় কর্মব্যবস্থাপক (পূর্ব) আবিদুর রহমান বলেন, ‘পুরাতন স্টেশনে অবৈধ স্থাপনা উচ্ছেদে শীঘ্রই অভিযান চালানো হবে। আরএনবির ওপর হামলাচেষ্টার বিষয়টি আমি জানি।’

এ বিষয়ে চট্টগ্রামের জিআরপি পুলিশ সুপার হাসান চৌধুরী বলেন, ‘আমি ছুটিতে আছি। আপনি ওসির সঙ্গে যোগাযোগ করুন।’

ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm