চট্টগ্রামের ব্যবসায়ী শামসু ও তার ছেলের দেশের বাইরে যাওয়া মানা

৬৩ কোটি টাকা পাবে ইউসিবি ব্যাংক

চট্টগ্রামের ব্যবসায়ী শামসুল আলম ও তার ছেলে মিজানুর রহমানকে বিদেশ যাওয়ার অনুমতি দিয়ে নিম্ন আদালতের দেওয়া আদেশ স্থগিত করেছেন হাইকোর্ট।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) এক আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (৬ জুলাই) বিচারপতি জেবিএম হাসানের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দিলেন।

আদালতে আবেদনের পক্ষের আইনজীবী আলী আক্কাস চৌধুরী বলেন, চট্টগ্রামে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের কদমতলী শাখা শামসু স’ মিলের মালিক শামসুল আলমের কাছে ঋণ বাবদ ৬৩ কোটি টাকার মতো পাওনা আছে। আর এই ঋণের জামিনদার তার ছেলে মিজানুর রহমান। যে সম্পত্তির অনুকূলে ঋণ দেওয়া হয়েছে সেই সম্পত্তি শামসুল আলম তার ছেলের নামে হেবা করে দিয়েছেন। এমনকি তারা বিদেশ চলে যাবেন বলে শোনা যায়। এরপর ব্যাংক কর্তৃপক্ষ তাদের নামে ৪০৬ ও ৪০২ ধারায় একটি মামলা করে।

ওই মামলায় আত্মসমর্পণ করে জামিন পান দুজনেই। ওই জামিনের শর্ত ছিল পাসপোর্ট জমা রাখা এবং বিদেশে যেতে আদালতের অনুমতি নেওয়া। গত ২৯ জুন তাদের আবেদনের শুনানি নিয়ে চট্টগ্রামের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত-১ বিদেশ যেতে অনুমতি দেন।

এ আদেশ বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করে ব্যাংক কর্তৃপক্ষ। ওই আবেদনের শুনানি শেষে মঙ্গলবার (৬ জুলাই) হাইকোর্ট নিম্ন আদালতের আদেশ স্থগিত করেন।

আদালত আগামী দুই দিনের মধ্যে আদালতে পাসপোর্ট জমা দিতে (যদি ইতোমধ্যে আদালত থেকে ফেরত নেন) নির্দেশনা দিয়েছেন। পাশাপাশি তাদের অনুমতি না দিতে স্পেশাল ব্রাঞ্চের (এয়ারপোর্ট অ্যান্ড ইমিগ্রেশন) ডিআইজিকে নির্দেশনা দিয়েছেন বলে জানান আলী আক্কাস চৌধুরী।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!