আক্রান্ত
২৪৬০৪
সুস্থ
২০৭৪৯
মৃত্যু
৩১৮

চট্টগ্রামের প্রীতিলতার জীবন চিত্রায়িত হচ্ছে ঢাকার কারাগারে

0

ব্রিটিশবিরোধী আন্দোলনের প্রথম নারী বিপ্লবী চট্টগ্রামের সন্তান প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবন নিয়ে নির্মিত সিনেমার শুটিং চলছে ঢাকার পুরাতন কেন্দ্রীয় কারাগারে। সিনেমায় ‘প্রীতিলতা’ চরিত্রে দেখা যাবে অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশাকে। ২০১৯-২০ অর্থবছরের সরকারি অনুদান পেয়েছে সিনেমাটি।

শুক্রবার (১৩ নভেম্বর) থেকে ঢাকার পুরাতন কেন্দ্রীয় কারাগারে শুরু হয়েছে সিনেমাটির দ্বিতীয় লটের কাজ। এর পর তৃতীয় লটের চিত্রায়ণ হবে চট্টগ্রামের বিভিন্ন লোকেশনে।

ব্রিটিশবিরোধী আন্দোলনের প্রথম নারী বিপ্লবী প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবন নিয়ে কথাসাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ অবলম্বনে সিনেমাটি নির্মাণ করছেন প্রদীপ ঘোষ।

কারাগারের চিত্রায়ণে অংশ নিয়েছেন নুসরাত ইমরোজ তিশা, মনোজ প্রামাণিকসহ অনেকে। সিনেমায় ‘প্রীতিলতা’ চরিত্রে দেখা যাবে তিশাকে। অন্যদিকে বিপ্লবী রামকৃষ্ণের চরিত্রে অভিনয় করছেন মনোজ প্রামাণিক।

বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার ১৯১১ সালের ৫ মে পটিয়া উপজেলার ধলঘাট গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর চট্টগ্রাম নগরীর পাহাড়তলী ‘ইউরোপিয়ান ক্লাবে’ হামলা শেষে আহত প্রীতিলতা ব্রিটিশ সেনাদের হাতে গ্রেপ্তার এড়াতে ‘পটাশিয়াম সায়ানাইড’ খেয়ে আত্মাহুতি দেন।

কারাগারের শুটিং নিয়ে তিশা বলেন, ‘এই প্রথম আমি জেলখানায় এসেছি। এই জেলখানার কথা অনেক শুনেছি। ভেতরে কখনো আসা হয়নি। এসে সবকিছু মিলিয়ে আর ভালো লাগছে।’

তিনি বলেন, ‘সেলিনা হোসেনের উপন্যাস অবলম্বনে সিনেমাটি নির্মাণ হচ্ছে। উপন্যাসকে সিনেমার আকারে ধারণ করতে গল্পের প্রয়োজনে যতটুকু দরকার আমরা ততটুকুই করছি। রামকৃষ্ণের সঙ্গে প্রীতিলতার সংগ্রামী হয়ে ওঠার যে গল্প, তার যে বিদ্রোহের জায়গা— সেটি তুলে ধরা হয়েছে। ’

সিনেমাটি নিয়ে নির্মাতা প্রদীপ ঘোষ বলেন, ‘আদর্শিক জায়গা থেকে সিনেমাটি বানাচ্ছি। ঐতিহাসিক বিষয় নিয়ে সিনেমা করা আমাদের দেশে খুবই কষ্টকর কাজ। প্রীতিলতাকে নিয়ে আজও কোনও সিনেমা হয়নি। প্রীতিলতা ওয়াদ্দেদার আমাদের নারী শক্তির আধার। তিনিই প্রথম শিখিয়েছিলেন নারীরা পারে জীবন দিয়ে দেশের স্বাধীনতা আনতে।’

১৫ দিনের মধ্যে সিনেমার চিত্রায়ণ সম্পন্ন করার পরিকল্পনা রয়েছে টিমের। এর আগে রাজধানীর বিভিন্ন লোকেশনে হয়েছিল ‘ভালোবাসা প্রীতিলতা’ সিনেমার প্রথম লটের কাজ।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm