চট্টগ্রামের দোহা ফুডে ‘হাইড্রোজ’ মেশানো ৩৮০ কেজি মিষ্টি ধ্বংস, জরিমানা ৫ লাখ

স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর রাসায়নিক ‘হাইড্রোজ’ মিশিয়ে মিষ্টান্ন তৈরি করছিল দোহা ফুড প্রোডাক্টস লিমিটেড। সেইসঙ্গে কারখানায় অস্বাস্থ্যকর পরিবেশ খাবার তৈরি ও লেবেল ছাড়া পণ্য সংরক্ষণ করছিল প্রতিষ্ঠানটি।

ভ্রাম্যমাণ আদালতের অভিযানে এসব  অনিয়মের কারণে প্রতিষ্ঠানটিকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়। একইসঙ্গে ৩৮০ কেজি হাইড্রোজ মেশানো মিষ্টি জব্দের পর ধ্বংস করা হয়।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ চট্টগ্রামের পটিয়ায় দোহা ফুডের কারখানায় অভিযান পরিচালনা করে।

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের উপ-পরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এএইচএম আসিফ বিন ইকরাম জানান, দোহা ফুড প্রোডাক্টস লিমিটেড নামের বেকারিতে হাইড্রোজ ব্যবহার করতে এবং অস্বাস্থ্যকর অবস্থায় খাদ্যদ্রব্য সংরক্ষণ করতে দেখা যায়। লেবেলবিহীন প্রচুর খাদ্য পণ্য মজুদ করতেও দেখা গেছে।

তিনি আরও জানান, ৩৮০ কেজি হাইড্রোজ মিশ্রিত মিষ্টি জব্দ ও ধ্বংস করা হয়।

অভিযানে দোহা ফুড প্রোডাক্টস লিমিটেড কর্তৃপক্ষকে খাদ্যদ্রব্য সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, মজুদ ও বিক্রয়ে নিরাপদ খাদ্য আইনের সংশ্লিষ্ট বিধি অনুযায়ী পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখা, খাদ্য সংরক্ষণ ও ভোক্তাদের স্বাস্থ্য ঝুঁকি এড়াতে সুনির্দিষ্ট নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে করণীয় সম্পর্কে দিকনির্দেশনা সংবলিত পোস্টার দেওয়া হয়েছে।

আরএ/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!