চট্টগ্রামের দুই সন্তানের হাতে উঠল এনআরবি-সিআইপি সম্মাননা

0

অভিবাসী দিবস উপলক্ষে ওমানপ্রবাসী চট্টগ্রামের দুই এনআরবি-সিআইপিকে সম্মাননা দিয়েছে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস।

এরা হলেন চট্টগ্রাাম সমিতি ওমানের সভাপতি ও এনআরবি-সিআইপি অ্যাসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ ইয়াসিন চৌধুরী এবং চট্টগ্রাম সমিতি ওমানের সহ সভাপতি ও এনআরবি-সিআইপি অ্যাসোসিয়েশনের অর্থ সম্পাদক আশরাফুর রহমান। ‘বাংলাদেশে বৈধ চ্যানেলে সর্বাধিক বৈদেশিক মুদ্রা পাঠিয়ে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ এই দুজন প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী সিআইপি মর্যাদা অর্জন করলেন।

এর মধ্যে ইয়াসিন চৌধুরী এ নিয়ে চার বার এবং আশরাফুর রহমান দ্বিতীয়বারের মতো এই মর্যাদা অর্জন করেছেন। দুজনেই চট্টগ্রামের রাউজানের সন্তান এবং ওমানের প্রতিষ্ঠিত ব্যবসায়ী।

বুধবার (১৮ ডিসেম্বর) চট্টগ্রাম নগরী আগ্রাবাদে জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ে আন্তর্জাতিক অভিবাসী দিবসের অনুষ্ঠানে তাদের সম্মাননা স্মারক তুলে দেন উপ-পরিচালক মোহাম্মদ জহিরুল আলম মজুমদার। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন, মহিলা টিটিসির অধ্যক্ষ আশরিফা তাজরিন, বিকেটিটিসির ভারপ্রাপ্ত অধ্যক্ষ নওরিন সুলতানা, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মাহিন্দ্র চাকমা এবং বায়রার প্রতিনিধি এমদাদ উল্লাহ উপস্থিত ছিলেন।

উপ-পরিচালক মোহাম্মদ জহিরুল আলম মজুমদার বলেন, ‘বর্তমানে এক কোটির বেশি বাংলাদেশি প্রবাসী বাংলাদেশির পাঠানো রেমিট্যান্স আমাদের অর্থনীতির চাকা সচল রেখেছে। জিডিপিতে যার অবদান ১২ শতাংশের মতো। এ ক্ষেত্রে বৈধ চ্যানেলে সর্বাধিক বৈদেশিক মুদ্রা পাঠিয়ে অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখা এনআরবি সিআইপিরা হলেন আমাদের সম্পদ। তাদের সম্মানিত করে উৎসাহিত করা সবার দায়িত্ব বলে আমরা মনে করি।’

অনুষ্ঠানে দুই সংবর্ধিত সিআইপি বলেন, ‘এই সম্মান আমাদের আরও উৎসাহ ও দায়িত্ববোধ বাড়াবে নিঃসন্দেহে। অন্য প্রবাসীরাও উৎসাহিত হবে বৈধ চ্যানেলে রেমিট্যান্স পাঠিয়ে সিআইপি মর্যাদা অর্জনের প্রতিযোগিতার জন্য।’

তারা আরও বলেন, প্রবাসী সিআইপিরা সরকারের সহযোগী হয়ে জনশক্তি রপ্তানি আর দেশে বিনিয়োগ বাড়াতে অবদান রাখতে পারে। আর এই জন্য সরকারকে উদ্যোগী হয়ে প্রবাসী সিআইপিদের কাজে লাগাতে হবে। না হলে সিআইপি খেতাব সামাজিক ও বাণিজ্যিক মর্যাদার মধ্যেই সীমাবদ্ধ থাকবে।

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০১৯’ উদযাপন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবার নির্বাচিত এই দুজনসহ ৪২ জন এনআরবি-সিআইপিকে আনুষ্ঠানিকভাবে পদক প্রদান করেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন