s alam cement
আক্রান্ত
১০২৩১৪
সুস্থ
৮৬৮৫৬
মৃত্যু
১৩২৮

চট্টগ্রামের গরুর বাজারের ছবি পেল ইতালির আন্তর্জাতিক পুরস্কার

0

চট্টগ্রাম নগরীর সাগরিকা গরুর বাজারের ছবি তুলে ইতালিতে অনুষ্ঠিত আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতায় সেরা ছবির পুরস্কার পেলেন এবিএম নাঈম সিদ্দিকী।

ইতালিতে আয়োজিত ‘আরবান ফটোগ্রাফি কন্টেস্টে’ সেরা ছবির এই পুরস্কার পেলেন চট্টগ্রামের দক্ষিণ কাট্টলী এলাকার বাসিন্দা নাঈম সিদ্দিকী। সম্প্রতি এই প্রতিযোগিতার ‘স্ট্রিট ফটোগ্রাফি’ ক্যাটাগরিতে তার ‘আন্ডার দ্য রেড স্কাই’ শিরোনামের ছবিটি প্রথম স্থান অধিকার করেছে। প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হয় গত ৩০ অক্টোবর।

আরবান ফটোগ্রাফি কন্টেস্ট আন্তর্জাতিক অঙ্গনে একটি বিখ্যাত প্রদর্শনী— যা প্রতি বছর ইতালির ট্রাইস্টে শহরে অনুষ্ঠিত হয়। এ বছর প্রায় ১০০টির বেশি দেশের ১৭ হাজার প্রতিযোগী এই প্রতিযোগিতায় অংশ নেন। প্রতিযোগিতায় মোট চারটি ক্যাটাগরিতে সাতজন বিজয়ী হন।

ইতালিতে আয়োজিত ‘আরবান ফটোগ্রাফি কন্টেস্টে’ সেরা ছবির পুরস্কার পাওয়া ছবিটি নাঈম সিদ্দিকী তুলেছিলেন চট্টগ্রাম নগরীর সাগরিকা গরুর বাজার থেকে।

এই ছবির বিষয়ে তিনি বলেন, ‘ছবিটি যখন প্রথম দেখি তখন আমার প্রথম অনুভূতি হয়— বিরূপ আবহাওয়ায় লাল আকাশের নিচে একটি গাড়ির ভেঙে যাওয়া কাঁচের মধ্য দিয়ে লোকটি তার গরুগুলোকে নিয়ে একটা অনিশ্চিত ভবিষ্যতের মধ্যে দিয়ে যাত্রা করছে। তার চোখে যে অনিশ্চয়তার ভাব তা আমাকে অনেক বেশি আকৃষ্ট করেছে।’

প্রতিযোগিতার শ্রেষ্ঠ ছবির পুরস্কার হিসেবে নাঈম সিদ্দিকী পাচ্ছেন ১৫০০ ইউরো মূল্যের একটি অ্যামাজন গিফট কার্ড, ফুজি ফ্লিম এক্স১০০ভি ডিজিটাল ক্যামেরা, ক্রাকো স্কুল অফ আর্ট অ্যান্ড ফ্যাশন ডিজাইনে ছয় মাসের কোর্সের স্কলারশিপ, ট্রাইপড, আরবান ২০২১ ট্রফি এবং মেডেল।

এবারের প্রতিযোগিতার মূল আকর্ষণ ছিলেন চুলচেরা বিশ্লেষণের জন্য বিশ্ববিখ্যাত ম্যাগনাম ফটোগ্রাফার ব্রুস গিল্ডেন। তিনি এবারের এই প্রতিযোগিতার প্রেসিডেন্ট ছিলেন। প্রতিযোগিতার সেরা ছবি হিসেবে নাঈম সিদ্দিকীর ‘আন্ডার দ্য রেড স্কাই’ ছবিটিকে তিনিই নির্বাচন করেন।

এর আগে নাঈম সিদ্দিকী সিয়েনাতে অনারেবল মেনসন ফটোসোফিয়াতে দ্বিতীয় রানার আপ হয়েছিলেন। এছাড়া বিশ্ব সেরা স্ট্রিট ফটো প্রদর্শনী মায়ামি ফটো ফেস্টিভ্যালে শীর্ষ ২৩ জন আলোকচিত্রীর সঙ্গে কাজ করার অভিজ্ঞতা, লন্ডনের স্ট্রিট ফটো ফেস্টিভ্যাল, লাইকা স্ট্রিট ফটো ফেস্টিভ্যাল, ইতালি স্ট্রিট ফটো ফেস্টিভ্যালে তার ছবি প্রদর্শিত হয়েছে।

সিপি

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm