চট্টগ্রামের খুচরা বাজারে গলাকাটা দাম মসলার, খাতুনগঞ্জের অবস্থা স্বাভাবিক

0

রমজান মাস আসলেই বাড়তে থাকে ভোগ্যপণ্যের দাম। এবার ভোগ্যপণ্যের সঙ্গে মসলার বাজারেও বেড়েছে কিছু পণ্যের দাম। তবে মসলাজাতীয় পণ্যের দামের ক্ষেত্রে পাইকারি বাজার কিছুটা স্থিতিশীল হলেও সাধারণ মানুষের কাছে বেশি দামে পণ্য বিক্রি করছে খুচরা ব্যবসায়ীরা।

দেশের ভোগ্যপণ্যের সবচেয়ে বড় পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জে সরেজমিন গিয়ে দেখা গেছে, মসলাজাতীয় পণ্যের অন্যতম উপাদান ভারতীয় জিরা প্রতিকেজি বিক্রি হচ্ছে ৩৬৫ টাকা। অথচ এক মাস আগেও এই পণ্যের দাম ছিল ২৬৫ টাকা। তবে চায়না দারুচিনি কেজি ২৯০ থেকে ২৯৫ টাকা, ভিয়েতনামের দারুচিনি ৩৬৫ টাকায় বিক্রি হচ্ছে। ভারতীয় এলাচের দাম স্থিতিশীল রয়েছে। এই এলাচ কেজি ১ হাজার ৫১০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এছাড়া পাইকারি বাজারে হাটহাজারীর মরিচ কেজি ১০ টাকা কমে ১৯০ থেকে ১৯৫ টাকা, মিষ্টি জিরা ১৫ টাকা কমে ১৬০ টাকা, পঞ্চগড়ের মরিচ ১৫২ টাকা, হলুদ ১১৫ টাকা ও জায়ফল ৫২০ টাকা দরে বিক্রি হচ্ছে।

কিন্তু খুচরা বিক্রেতারা বেশি দামে বিক্রি করছে‌ন এসব পণ্য। খাতুনগঞ্জে ভারতীয় এলাচ কেজি ১ হাজার ৫১০ টাকায় হলেও চকবাজারের খুচরা ব্যবসায়ীরা এলাচ বিক্রি করছেন কেজি ২ হাজার ৪০০ টাকা।

হাটহাজারীর মরিচ পাইকারিতে ১৯০ টাকা হলেও খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৩১০ থেকে ৩২০ টাকা দামে। পাইকারিতে ২৯৫ টাকার চায়না দারুচিনি খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৫০০ টাকা।

এদিকে লবঙ্গ ও কিসমিসের দাম কমেছে। এক সপ্তাহের ব্যবধানে লবঙ্গ কেজিতে ৪০ টাকা কমে বিক্রি হচ্ছে ৯৮০ থেকে ৯৯০ টাকা। ভারতীয় কিসমিস ২৭০ টাকা ও আফগান কিসমিস বিক্রি হচ্ছে ৩১৫ টাকায়। এক মাস আগে আফগান কিসমিস বিক্রি হয়েছিল ৩৩০ থেকে ৩৩৫ টাকা।

চট্টগ্রাম নগরীর মুরাদপুরের ভাই ভাই স্টোরের স্বত্বাধিকারী নেজাম উদ্দিন বলেন, ‘আমাদের করার কিছুই নেই। চাক্তাই-খাতুনগঞ্জে দাম বেড়ে গেছে। তাই আমাদেরও দাম বাড়াতে হয়েছে। যে দামে কিনে আনি, তার সঙ্গে পরিবহন ও লেবার খরচ হিসেব করে সামান্য লাভে আমরা বিক্রি করছি। সেখানে দাম কমিয়ে দিলে আমরাও কমিয়ে দেবো।’

তবে খাতুনগঞ্জের চাক্তাইয়ের মসলা আমদানিকারক মেসার্স হাজী জসিম ট্রেডার্সের স্বত্বাধিকারী হাজী জসিম বলেন, ‘বাজারে বিক্রি আগের মতো নেই। করোনার প্রভাব না থাকলেও চাহিদা বাড়েনি। প্রায় পণ্যের দাম কমেছে। আমরা ক্রেতার অপেক্ষায় আছি।’

ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm