চট্টগ্রামের ক্রিকেটে এই প্রথম টিভি আম্পায়ার—ডিআরএস পদ্ধতি

0

ডিসিশন রিভিউ সিস্টেম সংক্ষেপে ডিআরএস শব্দটি ক্রিকেট দর্শকদের কাছে অধুনা পরিচিত শব্দ। ইদানিংকালে আন্তর্জাতিক ক্রিকেট তো বটেই বিভিন্ন টি-টোয়েন্টি লিগগুলোতেও ব্যবহার করা হয় এই ডিআরএস পদ্ধতি। দেশে ঘরোয়া ক্রিকেটে এই প্রথমবারের মতো ডিআরএস পদ্ধতিতে পা রাখতে যাচ্ছে চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার ক্রিকেট কমিটি।

জেলা ক্রীড়া সংস্থার চলমান প্রিমিয়ার ক্রিকেট লিগের রাউন্ড রবিন লিগের (প্রথম পর্বের) খেলা শেষ হয়েছে মঙ্গলবার।

দুদিন বিরতির পর আগামী শুক্রবার (১১ মার্চ) থেকে শুরু হতে যাচ্ছে লিগের সুপার ফোরের চ্যাম্পিয়নশিপের লড়াই। যেখানে এ গ্রুপে সবকটি ম্যাচ জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে চট্টগ্রাম আবাহনী, তাদের সাথে রানার আপ ফ্রেন্ডস ক্লাব বি গ্রুপের চ্যাম্পিয়ন ব্রাদার্স ইউনিয়ন ও রানার আপ পাইরেটস অব চিটাগাং এই চারটি দল অংশ নিচ্ছে।

আন্তর্জাতিক ক্রিকেট ভেন্যু জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য সুপার ফোরের প্রতিটি ম্যাচেই মাঠের আম্পায়াররা সহযোগিতা নিতে পারবেন টিভি আম্পায়ারের। ক্যাচ আউট, রান আউট, স্টাম্পিংসহ অন্যান্য আউটের ক্ষেত্রে দুদলের খেলোয়াড়রাও প্রতিটি ইনিংসে দুটি করে রিভিউ নিতে পারবেন। তবে এলবিডব্লু আউটের ক্ষেত্রে রিভিউয়ের আবেদন প্রযুক্তিগত কারণে গ্রহণ করা হবে না।

বিষয়গুলো চট্টগ্রাম প্রতিদিনকে নিশ্চিত করেন সিজেকেএস ক্রিকেট কমিটির সিনিয়র ভাইস চেয়ারম্যান লায়ন দিদারুল আলম চৌধুরী।

তিনি বলেন, ‘সুপার ফোরে উন্নীত চারটি দলের সাথে আজ (মঙ্গলবার) ক্রিকেট কমিটির বৈঠক ছিল। বৈঠকে আগামী ১১ মার্চ থেকে সুপার ফোরের খেলা শুরুর সিদ্ধান্তের পাশাপাশি সবগুলো ম্যাচে ডিআরএস পদ্ধতি ব্যবহারের সিদ্ধান্ত হয়। যেখানে প্রত্যেকটি দল দুটি করে ডিআরএস নিতে পারবে। পাশাপাশি অনফিল্ড আম্পায়ারও টিভি আম্পায়ারের সহযোগিতা নিতে পারবেন। তবে প্রযুক্তিগত সীমাবদ্ধতার কারণে এলবিডব্লু আউটের সিদ্ধান্ত রিভিউ নেয়া যাবে না।’

সুপার ফোরের ফিকশ্চার

১১ মার্চ: চট্টগ্রাম আবাহনী বনাম পাইরেটস অব চিটাগাং
১২ মার্চ: ব্রাদার্স ইউনিয়ন বনাম ফ্রেন্ডস ক্লাব
১৪ মার্চ: চট্টগ্রাম আবাহনী বনাম ফ্রেন্ডস ক্লাব
১৫ মার্চ: ব্রাদার্স ইউনিয়ন বনাম পাইরেটস অব চিটাগাং
১৭ মার্চ: ফ্রেন্ডস ক্লাব বনাম পাইরেটস অব চিটাগাং
১৮ মার্চ: চট্টগ্রাম আবাহনী বনাম ব্রাদার্স ইউনিয়ন

সুপার ফোরের সবকটি ম্যাচ জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সকাল ৯টায় মাঠে গড়াবে।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm