কোরবানি ঈদ/ চট্টগ্রামের কামারশালায় দারুণ ব্যস্ততা

0

কয়েকদিন পরেই কোরবানি ঈদ। ঈদে হাজার হাজার গরু, মহিষ, খাসি, ভেড়া, উট, দুম্বা ইত্যাদি পশু কোরবানি করা হয়। এসব পশু জবাই থেকে শুরু করে রান্নার চূড়ান্ত প্রস্তুতি পর্যন্ত দা, বটি, ছুরি, ছোড়া, চাপাতি ইত্যাদির ধাতব হাতিয়ারের ব্যবহার আবশ্যক।

কোরবানি ঈদকে কেন্দ্র করে নগরীর চকবাজার, রিয়াজুদ্দিন বাজারের কামারশালাগুলো খুবই ব্যস্ত সময় কাটাচ্ছে এখন। দা, ছুরি, চাপাতি, বটি ইত্যাদি ধাতব সরঞ্জামাদি শান দিতে শানের দোকানগুলোতেও বেড়েছে ভিড়। এই মৌসুমে ভ্রাম্যমাণ শানদানিরাও অনেক ভালো সময় কাটাচ্ছে।

কামারশালায় যেসব ধাতব হাতিয়ার পাওয়া যাবে
পশু জবাইয়ের বড় ছুরি, চামড়া ছাড়ানোর ছুরি, দেশি চাপাতি, বটি, হাঁড় কাটার ছোট চাইনিজ কুড়াল, তাবা, বেলুন-পিঁড়ি ইত্যাদি। এছাড়াও প্রয়োজনীয় মাংস রাখার পলি, প্লাস্টিকের ম্যাট, গাছের গুঁড়ি বা খাইটা বাজারেই বিভিন্ন দোকানে পাওয়া যায়।

ধাতব সরঞ্জামাদির দরদাম
চকবাজারের কামারশালাগুলোতে পশু জবাই করার বড় ছুরি বিক্রি হচ্ছে ১৮০০ থেকে ২০০০ টাকা। চামড়া ছাড়ানোর ছোট ছুরি ১২০ থেকে ৩০০ টাকা। দেশি চাপাতিকেজি হিসেবে বিক্রি হয়ে থাকে, বর্তমানে যা প্রতি কেজি ৮০০ টাকা। বটি প্রতি কেজি ৭০০ টাকা। বাইরের বটি প্রতি পিস্ ৬০ থেকে ২৫০ টাকা। হাঁড় কাটার ছোট চাইনিজ কুড়াল ২৫০ থেকে ৮০০ টাকা। তাবা ২০০ থেকে ৫০০ টাকা। বেলুন-পিঁড়ি ১০০ থেকে ৪০০ টাকা। গাছের গুঁড়ি বা খাইটা ২০০ থেকে ৫০০ টাকা। চাটাই ১৫০ থেকে ২২০ টাকা।
লাই ১০০ থেকে ১৮০ টাকা।

রিয়াজুদ্দিন বাজারের একটি কামারশালার মালিক অনিন্দ্য দাস চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, এই মৌসুমেই আমাদের ব্যবসা একটু ভাল কাটে। কোরবানির বাকি ও আর বেশি নেই। তাই এখন খুব কাজের চাপ।
দাম বেশি নেওয়া প্রসঙ্গে তিনি বলেন, এই মৌসুমে যদি একটু ভালো উপার্জন না করি আমরা কেমনে চলবো?

সরেজমিন ঘুরে দেখা গেছে, নগরীর ফিরিঙ্গিবাজারে পশু জবাই করার বড় ছুরি বিক্রি হচ্ছে ৮০০ থেকে ১০০০ টাকায়। চামড়া ছাড়ানোর ছোটো ছুরি ১০০ থেকে ২০০ টাকা। দেশি চাপাতি প্রতি কেজি ৫২০ টাকা। হাঁড় কাটার ছোটো চাইনিজ কুড়াল ৩০০ টাকা। তাবা ১৫০ থেকে ৪০০ টাকা। বেলুন-পিঁড়ি ১০০ থেকে ৪০০ টাকা বিক্রি হচ্ছে।

অন্যদিকে রিয়াজউদ্দিন বাজারে পশু জবাই করার বড় ছুরি মিলছে ১৫০০ থেকে ২০০০ টাকায়। চামড়া ছাড়ানোর ছোটো ছুরি ২০০ টাকা। দেশি চাপাতি প্রতি কেজি ৫০০ টাকা। বটি কেজি ৫০০ টাকা করে। আর দামা বিক্রি হচ্ছে ৬০০ টাকা।

এছাড়াও শানের দোকানগুলোতে ধাতব হাতিয়ার শান দেওয়ার দরটা এরকম – বড় ছুরি ৩০০ টাকা, দামা ১০০ টাকা, বটি ১০০ টাকা, চামড়া ছাড়ানোর ছোট ছুরি ৫০ টাকা ও চাপাতি ১০০ টাকা।

কোথায় পাওয়া যাবে
নগরীর কামারশালাগুলোর প্রায় সবই চকবাজার, রিয়াজউদ্দিন বাজার, ফিরিঙ্গিবাজার, বহদ্দারহাট, হালিশহর, আগ্রাবাদ ও আন্দরকিল্লায় অবস্থিত।

Loading...
আরও পড়ুন