চট্টগ্রামের আদালত পাড়ায় ভবন নির্মাণে পরিবেশের মানা

0

চট্টগ্রামের আদালত পাড়ার পরীর পাহাড়ে নতুন করে আর কোন স্থাপনা নির্মাণ করা যাবে না। বুধবার (২২ ডিসেম্বর) পরিবেশ অধিদপ্তর এ নিষেধাজ্ঞা দেয়।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের পরিচালক মোহাম্মদ নুরুল্লাহ নূরী স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ নিষেধাজ্ঞার কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চট্টগ্রামের আন্দরকিল্লা মৌজার ১.৮০৮৪ একর টিলা শ্রেণির ভূমিতে নতুন করে কোন ধরনের স্থাপনা বা অবকাঠামো নির্মাণ করা যাবে না।

২৮ নভেম্বর আদালত ভবনের নিরাপত্তা ও সৌন্দর্য রক্ষায় অপরিকল্পিত ও অনুমোদনহীন স্থাপনা অপসারণের জন্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় থেকে চিঠি দেওয়া হয়। চিঠিতে তালিকা অনুযায়ী এসব অননুমোদিত স্থাপনা পাহাড় ব্যবস্থাপনা কমিটির মাধ্যমে উচ্ছেদ করতে বলা হয়।

এছাড়া ইতোমধ্যে নির্মিত ভবনগুলো চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের অনুমোদিত নকশা যথাযথভাবে অনুসরণ করে নির্মাণ করা হয়েছে কিনা তা যাচাই করতে বলা হয়। একই সঙ্গে আদালত ভবনের সামনে একমাত্র ফাঁকা জায়গায় নতুন অবকাঠামো নির্মাণ না করতে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতিকে অবহিত করার জন্য নির্দেশনা দেওয়া হয়।

সেই চিঠির পরিপ্রেক্ষিতে ১৫ ডিসেম্বর পরিবেশ অধিদফতর চট্টগ্রাম কার্যালয় থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক চট্টগ্রাম আদালত ভবনের নিরাপত্তা ও সৌন্দর্য রক্ষায় অপরিকল্পিত এবং অনুমোদনহীন স্থাপনা অপসারণের জন্য নির্দেশনা দেওয়া হয়।

বিএস/কেএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm