হায় হোসেন, হায় হোসেন/ চট্টগ্রামের আকাশে-বাতাসে শোকের মাতম (ছবির গ্যালারি)

0

কারবালার স্মরণে পবিত্র আশুরার দিনে সারাদেশের মতো চট্টগ্রামেও তাজিয়া মিছিল বের করা হয়েছে। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সকাল ১০টায় চট্টগ্রাম নগরীর সদরঘাট ইমামবাড়া থেকে বের হয় মিছিল। পরে এটি নগরীর নিউমার্কেট, জিপিও, কোতোয়ালি মোড় ঘুরে আবার সদরঘাট ইমামবাড়ায় ফিরে আসে।

১০ মহররম পবিত্র আশুরা নামে পরিচিত। হিজরি ৬১ সনের এই দিনে ধর্মযুদ্ধে কারবালার ময়দানে শহীদ হন মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসাইন (রা.)। তাঁর পরিবারের সদস্যরাও ইয়াজিদের সৈন্যদের হাত থেকে রেহাই পাননি। সেই দিনটির স্মরণে বিভিন্ন দেশের মতো বাংলাদেশে বের হয় তাজিয়া মিছিল।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) চট্টগ্রাম নগরীর সদরঘাট ইমামবাড়া থেকে বের হওয়া মিছিলে ঢল নামে মানুষের। বুক চাপড়ে, ‘হায় হোসেন, হায় হোসেন’ মাতমে ফোরাত তীরের কারাবালার ঘটনাকে স্মরণ করেন তারা। এতে অংশগ্রহণকারীদের অনেকের পরনেই কালো পাজামা-পাঞ্জাবি দেখা যায়। হাতে হাতে ছিল ঝালর দেওয়া লাল, কালো, সবুজ ঝাণ্ডা।

তবে গতবারের মতো এবারও মিছিলে অস্ত্র, লাঠি ও আগুনসহ জিঞ্জিরা দিয়ে রক্তপাত নিষিদ্ধ করে পুলিশ। এছাড়া যেকোনো ধরনের ধাতব বস্তু বা আতশবাজি ব্যবহারের ওপরও নিষেধাজ্ঞা দেওয়া হয়।

Loading...
আরও পড়ুন