চট্টগ্রামেও ‘বাংলা ব্লকেড’, রাতদিন এবার সড়ক ও রেলপথ অবরোধ

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আবারও চট্টগ্রামসহ সারাদেশে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ঘোষণা করেছে। বুধবার (১০ জুলাই) সকাল ১০টা থেকে সূর্যাস্ত পর্যন্ত সড়ক ও রেলপথ এ কর্মসূচির আওতায় থাকবে। তবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শাটল ট্রেন কর্মসূচির আওতামুক্ত থাকবে।

মঙ্গলবার (৯ জুলাই) চট্টগ্রামের কোটাবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীরা এ কর্মসূচির কথা জানায়।

চট্টগ্রাম নগরীর টাইগারপাসের রেথপথ ও সড়কপথে এ কর্মসূচি পালন করা হবে জানা গেছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সকল কলেজের ব্যানারে কর্মসূচি অনুষ্ঠিত হবে।

সংগঠনের সমন্বয়ক মোহাম্মদ রাসেল বলেন, সকাল ১০টায় আমরা দেওয়ানহাট ব্রিজ এলাকায় ট্রেনপথে অবস্থান নেবো। শুধুমাত্র শাটল ছাড়া আর কোনো ট্রেন চলতে দিবো না।

তিনি আরও বলেন, সাধারণত সকাল ৯টার মধ্যে চট্টগ্রাম থেকে আন্তঃনগর সকল ট্রেন ছেড়ে যায়। আমরা অবস্থানের পর যদি দেখি, এখানে অবস্থান সুবিধার হচ্ছে না তখন টাইগারপাস মোড়ে অবস্থান নিয়ে সড়কপথ অবরোধ করবো।

আন্দোলন করতে গিয়ে বিভিন্ন সহকর্মীকে হত্যারও হুমকি আসছে বলে জানান রাসেল। তিনি জানান, আমাদের সহ-সমন্বয়ক রাফিকে হত্যা করে গ্রামের বাড়িতে লাশ পাঠানোর হুমকি দেওয়া হয়েছে।

হুমকিদাতা কে, জানতে চাইলে রাসেল বলেন, ‘সে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ১৯-২০ সেশনের আবাসিক ছাত্র। তার বাড়ি নরসিংদী।’ এর থেকে বেশি কোনো তথ্য দিতে রাজি হননি রাসেল।

তবে আইনশৃঙ্খলা বাহিনী আন্দোলনকারীদের যথেষ্ট সহযোগিতা ও নিরাপত্তা দিচ্ছেন বলেও জানান রাসেল।

এদিকে গত ৬ জুন থেকে বিভিন্ন সময় কোটাবিরোধী আন্দোলনের বিভিন্ন কর্মসূচি পালন করা হচ্ছে। সর্বশেষ গত ৮ জুন চট্টগ্রাম ষোলশহর স্টেশনে রেললাইন অবরোধ করলে আধ ঘণ্টা আটকে থাকে ‘কক্সবাজার এক্সপ্রেস’।

বিএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!