চকবাজার ওয়ার্ডের বর্জ্য ব্যবস্থাপনায় আধুনিকায়ন দাবি

0

ডেমোক্রেসি ইন্টারন্যশনালের এক সংবাদ সম্মেলনে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ১৬ নম্বর চকবাজার ওয়ার্ডের বর্জ্য ব্যবস্থাপনায় আধুনিকায়নের দাবি জানানো হয়েছে।

মঙ্গলবার (৬ আগস্ট) দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবের এস রহমান মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এই দাবি জানান সংগঠনের রাজনৈতিক ফেলো নগর জাতীয় পার্টির সদস্য আতাই রাব্বি তানভীর।

লিখিত বক্তব্যে তানভীর বলেন, ১৬ নম্বর চকবাজার ওয়ার্ডের বর্জ্য অপসারণ প্রক্রিয়ায় যথাযথ উদ্যোগের অভাব রয়েছে। ফলে দিন দিন চট্টগ্রাম নগরীর এই ওয়ার্ডটিতে জন দুর্ভোগ বাড়ছে এবং বসবাসের অযোগ্য হয়ে পড়ছে। বিশেষ করে কাপাসগোলা, জয়নগর, কাতালগঞ্জ, চট্টগ্রাম কলেজের পূর্ব গেট, চন্দনপুরা, গনি বেকারি, দেবপাহাড়, মেডিকেল মোড়, চকবাজার কাঁচা বাজারসহ গুরুত্বপূর্ণ মোড়গুলোতে খোলা স্থানে ডাস্টবিনের আবর্জনার দুর্গন্ধের কারণে প্রতিনিয়ত চরম দুর্ভোগে পড়তে হচ্ছে শিক্ষার্থী ও সাধারণ মানুষের।

তিনি বলেন, চকবাজার ওয়ার্ডে (স্থায়ী ও অস্থায়ী) প্রায় লক্ষাধিক লোকের বসবাস রয়েছে। এছাড়া কাঁচাবাজারের ব্যবসা প্রতিষ্ঠান ও বাসাবাড়ি থেকে প্রায় কয়েক টন আবর্জনা সৃষ্টি হচ্ছে। শুধুমাত্র অবকাঠামোগত পরিকল্পনার অভাবে বেশিরভাগ ক্ষেত্রে বর্জ্য নিষ্কাশনে আধুনিক ও বিজ্ঞান সম্মত ব্যবস্থা নেই। ফলে প্রচুর পরিমাণে বর্জ্য প্রতিদিন যত্রতত্র নিক্ষিপ্ত হচ্ছে।

বর্তমানে ওই এলাকার কঠিন বর্জ্য অপসারণের ব্যবস্থাও অত্যন্ত নাজুক হওয়ায় যত্রতত্র ময়লার স্তুপ করে রাখা হয়। যা পঁচে গিয়ে মারাত্মকভাবে দুর্গন্ধ সৃষ্টি করে এবং চলাফেরার অসুবিধা সৃষ্টি করে। বর্ষা মৌসুমে বর্জ্য পরিস্থিতি আর ভয়াবহ রুপ ধারণ করে। এমতাবস্থায়, বর্জ্য অপসারণ সমস্যা নিয়ে ১৬ নম্বর চকবাজার এলাকার বসবাসরত অধিবাসীদের মতামত গ্রহণের জন্য এ পর্যন্ত ৩০০ জনের গণস্বাক্ষর সংগ্রহ করা হয়েছে।

তানভীর বলেন, আমরা বিশ্বাস করি, স্ব-স্ব কর্তৃপক্ষের সদয় দৃষ্টি এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের মধ্য দিয়ে পরিকল্পিত ও আধুনিক ডাস্টবিন স্থাপন, ভ্যান, কভার ভ্যান, লোক বল নিয়োগ, দক্ষ মনিটর নিয়োগ ও দুই শিফটে কাজ করে দ্রুত বর্জ্য অপসারণের ব্যবস্থা করে জনগণের প্রশান্তি দেয়া সম্ভব।

এ সময় উপস্থিত ছিলেন নগর জাতীয় পার্টির সাধারণ সম্পাদক এয়াকুব হোসেন, সংরক্ষিত মহিলা কাউন্সিলর নিলু নাগ, সাবেক রাজনৈতিক ফেলো রাশেদুল হক খোকন, নগর ছাত্র সমাজের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর সেলিম, মো. মামুনুর রশীদ, আবু হাসান, মো. মিনহাজুর রহমান প্রমুখ।

এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন