ঘূর্ণিঝড় বুলবুল/ জরুরি মুহূর্তে নম্বরগুলো সঙ্গে রাখুন

চট্টগ্রামের বিভিন্ন সংস্থা খুলেছে নিয়ন্ত্রণ কক্ষ

0

ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় আগাম প্রস্তুতি চট্টগ্রামের বিভিন্ন সংস্থা নিয়ন্ত্রণ কক্ষ খুলেছে। এর মধ্যে রয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি), চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, চট্টগ্রাম জেলা সিভিল সার্জন অফিস, চট্টগ্রাম জেলা রেড ক্রিসেন্ট সোসাইটি ছাড়াও আরও বিভিন্ন সংস্থা।

সম্ভাব্য ঘূর্ণিঝড় মোকাবেলায় প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করেছে জানিয়ে চট্টগ্রামের জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন বলেন, সম্ভাব্য ঘূর্ণিঝড় পরিস্থিতি মনিটরিংয়ের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বক্ষণিক নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবিলায় চট্টগ্রামে জেলা প্রশাসন, সরকারি সেবা সংস্থা, স্বাস্থ্য অধিদফতর, আইন শৃঙ্খলা বাহিনী এবং স্বেচ্ছাসেবক সংগঠনগুলোর পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। যে কোনো জরুরি প্রয়োজনে জেলা প্রশাসনের নিয়ন্ত্রণ কক্ষে (ফোন নম্বর ০৩১-৬১১৫৪৫, ০১৭০০-৭১৬৬৯১) যোগাযোগের অনুরোধ জানান জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন।

চট্টগ্রাম বন্দরে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় দুটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। নৌ বিভাগের কন্ট্রোল রুমের নম্বর ০৩১-৭২৬৯১৬ ও পরিবহন বিভাগের কন্ট্রোল রুমের ০৩১-২৫১০৮৭৮।

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) জরুরি নিয়ন্ত্রণকক্ষ খুলেছে। সিএমপি কমিশনার মাহবুবর রহমানের নির্দেশে দামপাড়ায় সিএমপি সদর দপ্তরে এই নিয়ন্ত্রণকক্ষ খোলা হয়েছে। নগরবাসীকে জরুরি প্রয়োজনে নিয়ন্ত্রণকক্ষের টেলিফোন ও মোবাইল ফোন নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে। যোগাযোগের নম্বরগুলো হলো ০১৬ ৭৬১২৩৪৫৬, ০১৬৭৯১২ ৩৪৫৬, ০৩১-৬৩৯০২২, ০৩১-৬৩০৩৫২। জনসাধারণের পাশে থেকে দুর্যোগকালীন জরুরি সেবা প্রদানের লক্ষ্যে ইতোমধ্যে সিএমপির সকল থানার অফিসার ইনচার্জসহ সকল স্তরের পুলিশ সদস্যদের নির্দেশনা প্রদান করা হয়েছে।

এদিকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সকল দপ্তরের কর্মকর্তা-কর্মচারীর আগামী ২ দিনের (শনিবার ও পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে রবিবার) ছুটি বাতিল করা হয়েছে। সকলকে বাধ্যতামূলকভাবে অফিসে অবস্থান করার নির্দেশ দেওয়া হয়েছে। শুক্রবার (৮ নভেম্বর) অধিদপ্তরের এক অফিস আদেশে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সব কর্মকর্তা-কর্মচারীকে কর্মস্থল ত্যাগ না করতে নির্দেশনা দেয়া হয়েছে।

এর আগে দুর্যোগ মোকাবিলায় পূর্ববর্তী প্রস্তুতি অনুযায়ী উপকূলবর্তী জেলাগুলোতে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা-কর্মচারীদেরও কর্মস্থলে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। একইসাথে প্রস্তুত রয়েছে ২৮৪টি মেডিকেল টিম, যুব রেড ক্রিসেন্টের ভলান্টিয়ার, পাবলিক হেলথ কেয়ার, সিপিপি, ফায়ার সার্ভিস, জনস্বাস্থ্য অধিদপ্তর, বিএনসিসি, স্কাউটস ও এনজিও প্রতিনিধিদলের কর্মীরা।

এসআর/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন