গল টেস্টে জয় দেখছে শ্রীলঙ্কা

0

গল টেস্টে প্রথম তিন দিন ছিল বোলারদের একচ্ছত্র আধিপত্য। বলা ভালো বোলারদের রাজত্ব চলেছে চতুর্থদিনের মধ্যহ্নভোজ পর্যন্ত। এরপর থেকে গলের উইকেট দুহাত বিলিয়ে দিয়েছে ব্যাটসম্যানদের। মধ্যহ্নভোজ থেকে আলোকস্বল্পতার কারণে আগেভাগেই শেষ হয়ে যাওয়ার আগ পর্যন্ত চতুর্থ দিনের শেষ ৫০ ওভারে একটি উইকেটের জন্য হাঁসফাঁস করেছে নিউজিল্যান্ডের পাঁচ বোলারই। কিন্তু দিমুথ করুনারত্নে ও লাহিরু থিরিমান্নের ব্যাটিং দৃঢ়তার কাছে হার মানতে হয় তাদেরকে। আর তাতে করে বড় কোন অঘটন না ঘটলে প্রথম টেস্টে হারই দেখতে পাচ্ছে নিউজিল্যান্ড।

জিততে লক্ষ্য ছিল ২৬৮। তাও আবার ঘরের মাঠে। এটা তো কোনো ব্যাপারই না। সেটাই যেন প্রমাণ করতে এগিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। একটু একটু করে হাঁটছে জয়ের পথে।দ্বিতীয় ইনিংসে চতুর্থ দিন শেষে শ্রীলঙ্কার ওপেনিং জুটি গড়েছে ১৩৩ রানের অবিচ্ছিন্ন ইনিংস। অবশ্য আলোর স্বল্পতার জন্য দিনের খেলা আগেই শেষ হয়ে যায়। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অধীনে প্রথম ম্যাচ জয়ের জন্য স্বাগতিকদের এখন দরকার মাত্র ১৩৫ রান। তাদের হাতে এখনো রয়ে গেছে পুরো ১০ উইকেট।

গল টেস্ট জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ব্যাটিং দৃঢ়তা দেখিয়ে চলেছেন শ্রীলঙ্কার দুই উদ্বোধনী ব্যাটসম্যান। অধিনায়কোচিত ৭১ রানের ইনিংস খেলে এখনো উইকেটে টিকে আছেন দিমুথ করুনারত্নে। তাকে সঙ্গ দিতে ৫৭ রানে অপরাজিত থেকে পাশে আছেন লাহিরু থিরিমান্নে।

তার আগে ৭ উইকেটে ১৯৫ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করে বিজে ওয়াটলিংর ব্যাটিংয়ের ওপর ভর করে দ্বিতীয় ইনিংসে দলীয় স্কোরে ৯০ রান যোগ করে নিউজিল্যান্ড। ২৮৫ রানে অল-আউট হলে তারা লিড পায় ২৬৭ রানের।

৪৬ রানে ভাঙে উইলিয়াম সমারভিলের সঙ্গে ওয়াটলিংয়ের জুটি। ব্যক্তিগত ৭৭ রানে ওয়াটলিং ফিরলেও ৪০ রানে শেষ পর্যন্ত অপরাজিত থেকে যান সমারভিলে। ট্রেন্ট বোল্ট ও আজাজ প্যাটেলের সঙ্গে শেষ দিকে ছোটখাটো পার্টনারশিপ গড়ে দলকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টার কোনো ত্রুটি রাখেননি সমারভিলে।

লাসিথ এমবুলদেনিয়ার ৪ উইকেটের সঙ্গে ধনাঞ্জয়া ডি সিলভা ৩টি ও লাহিরু কুমারা নেন ২টি উইকেট।

সংক্ষিপ্ত স্কোর
নিউজিল্যান্ড: ১ম ইনিংসে ২৪৯/১০ ও ২য় ইনিংসে ২৮৫/১০ (ওয়াটলিং ৭৭, সমারভিলে ৪০*; এমবুলদেনিয়া ৪/৯৯, ধনাঞ্জয়া ডি সিলভা ৩/২৫ ও লাহিরু কুমারা ২/৩১)
শ্রীলঙ্কা: ১ম ইনিংসে ২৬৭/১০ ও ২য় ইনিংসে ১৩৩/০ (করুনারত্নে ৭১* ও থিরিমান্নে ৫৭*)

Loading...
আরও পড়ুন