গরিব মানুষের পাশে দাঁড়াচ্ছে চট্টগ্রামের সামাজিক সংগঠনগুলো

0

করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষায় চট্টগ্রাম নগরীর সামাজিক সংগঠনগুলো বিভিন্ন উদ্যোগ নিচ্ছে। সামাজিক সংগঠন নির্বাণের পক্ষ থেকে জনসচেতনতা তৈরির উদ্দেশ্যে মাইকিং ও সংক্রমণরোধী স্প্রে ছিটানোর উদ্যোগ নেওয়া হয়েছে। অন্যদিকে নগরীর বাকলিয়াভিত্তিক ‘ইডেন ক্লাবে’র নিজস্ব অর্থায়নে করোনা সংক্রমণ থেকে রক্ষায় সাধারণ মানুষের মধ্যে হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হচ্ছে। বাকলিয়ার মৌসুমী আবাসিক এলাকার মোড়ে জনসাধারণের হাত ধোঁয়ার জন্য বেসিনের ব্যবস্থাও করা হয়েছে। আবার অনেক শিক্ষার্থী নিজেদের পকেট খরচ বাঁচিয়েও গরিব মানুষের পাশে দাঁড়াচ্ছে।

মঙ্গলবার (২৪ মার্চ) সন্ধ্যা সাড়ে ৬টা থেকে টানা দ্বিতীয় দিনের মত নির্বাণের স্বেচ্ছাসেবী দল চট্টগ্রাম নগরীর কদমতলীর মোড়, টাইগারপাস মোড়, বহদ্দারহাট মোড় ও বহদ্দারহাট টার্মিনালে যানবাহনে সংক্রমণরোধী স্প্রে ছিটিয়ে যানবাহন জীবাণুমুক্ত করে। এছাড়া এসব এলাকায় মাইকিং করে জনসচেতনতামূলক কার্যক্রম চালানো হচ্ছে।

নির্বাণের স্বেচ্ছাসেবী দলের নওশাদুর রহমান বলেন, ‘নগরীর বিভিন্ন মোড়ে পিপিই (সংক্রমণ নিরোধক বিশেষ পোশাক) পরিহিত স্বেচ্ছাসেবক দল জনসচেতনতামূলক মাইকিং ও সংক্রমণরোধী স্প্রে ছিটানোর কার্যক্রম চালিয়ে যাচ্ছি। যেহেতু যানবাহনগুলো জীবাণুমুক্ত রাখার জন্যও আমরা সংক্রমণরোধী স্প্রে করেছি। আমাদের স্বেচ্ছাসেবী দলে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় ও সরকারি কলেজের ছাত্র রয়েছে।’

নির্বাণের স্বেচ্ছাসেবী দলে ছিলেন পাহাড়তলী কলেজের ছাত্র সজীব মির্জা, ইউএসটিসির ফার্মেসি বিভাগের ছাত্র নওশাদুর রহমান, চট্টগ্রাম কলেজের মনসুর আলম ও শামীম ওসমান, এনআইটি বেসরকারি পলিটেকনিক্যালের ছাত্র অন্তর ও চয়ন, মহসীন কলেজের ছাত্র ওমর ফারুক ও আরাফাত ইয়াসীন, কমার্স কলেজের অনার্স তৃতীয় বর্ষের ছাত্র মুনতাসীর চৌধুরী মাহিয়ান ও পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সটির কম্পিউটার বিজ্ঞান বিভাগের ছাত্র ওয়াহেদ বুলবুল অর্পন।

নগরীর দেওয়ানবাজার মৌসুমী আবাসিক এলাকার সামাজিক সংগঠন ‘ইডেন ক্লাব’ মঙ্গলবার (২৪ মার্চ) সহস্রাধিক গরিব মানুষের মাঝে হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করে।

ইডেন ক্লাবের সভাপতি মাসুদ পারভেজ বলেন, ‘গরিব-দুঃখীদের মাঝে আমরা এক হাজার হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করেছি। আমাদের এলাকার মোড়ে হাত ধোঁয়ার বেসিন স্থাপন করেছি।’

অন্যদিকে বেসরকারি বিশ্ববিদ্যালয় ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি চট্টগ্রাম (আইআইইউসি) এর সিএসই ডিপার্টমেন্টের কিছু শিক্ষার্থী পকেট খরচ বাঁচিয়ে শতাধিক মানুষের মাঝে হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক বিতরণ করেছে। বুধবার (২৫ মার্চ) নগরীর বাকলিয়া মাস্টারপুল এলাকায় তারা শতাধিক মানুষের মাঝে হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক বিতরণ করে।

এ উদ্যোগের সঙ্গে যুক্ত শিক্ষার্থী মাশুক বাবু বলেন, মাস্ক-হ্যান্ড স্যানিটাইজার ইত্যাদি পণ্যের চাহিদা এবং দাম কয়েকগুণ বেড়েছে। এমন পরিস্থিতিতে আমাদের পকেট খরচ বাঁচিয়ে শতাধিক মানুষের মাঝে হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক বিতরণ করেছি। আমরা ৭ বন্ধুর মিলিত অর্থে এ ক্ষুদ্র প্রচেষ্টা।

আনোয়ার/রিমন/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন