গফুর হালীর গান যেন গ্রামীণ জীবনের গাথা, স্মরণ অনুষ্ঠানে বক্তারা

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, ‘আবদুল গফুর হালীর গানে মানবতা, সাম্যবাদ ও আধ্যাত্মবাদের রূপ অপরূপভাবে প্রস্ফুটিত হয়েছে। তার গানে চট্টগ্রামের মাটি ও মানুষের কথা এসেছে বিচিত্র রূপে। গফুর হালীর গান যেন গ্রামীণ জীবনের গাথা আর নাগরিক জীবনের নান্দনিকতা। প্রায় ২ সহস্রাধিক সংগীত সৃষ্টির মাধ্যমে চট্টগ্রামের গানকে বিশ্বদরবারে নিয়ে গেছেন আবদুল গফুর হালী।’

২১ ডিসেম্বর (মঙ্গলবার) আবদুল গফুর হালী রিসার্চ সেন্টারের উদ্যোগে চট্টগ্রাম প্রেস ক্লাবের এস রহমান হলে শিল্পীন ৫ম মৃত্যুবাষির্কী উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় ড. ইফতেখার এ কথা বলেন।

এতে বিশেষ অতিথি ছিলেন সাংবাদিক ও নাট্যজন প্রদীপ দেওয়ানজী, চট্টগ্রাম প্রেস ক্লাবের সেক্রেটারি চৌধুরী ফরিদ, খ্যাতিমান সংগীতশিল্পী সঞ্জিত আচার্য্য, কল্পনা লালা ও কল্যাণী ঘোষ, সাংবাদিক শাহনেওয়াজ রিটন ও আবসার মাহফুজ, সাংবাদিক ও লোকসংগীত গবেষক নাসির উদ্দিন হায়দার। সভাপতিত্ব করেন আবদুল গফুর হালী রিসার্চ সেন্টারের ভাইস চেয়ারম্যান মো. সিরাজুল মোস্তফা।

প্রদীপ দেওয়ানজী বলেন, ‘আবদুল গফুর হালীর মতো কালজয়ী সংগীতজ্ঞের যথার্থ মূল্যায়ন হয়নি। তিনি এখনো কোনো রাষ্ট্রীয় পদক পাননি, এটা বেদনাদায়ক।’ গফুর হালীকে একুশে পদক দেওয়ার দাবি জানান তিনি।

পরে অনুষ্ঠানে আঞ্চলিক, মাইজভাণ্ডারী ও মরমী গান পরিবেশন করেন শিল্পী সঞ্জিত আচার্য্য, কল্যাণী ঘোষ, শিমুল শীল, গীতা আচার্য্য ও নয়ন শীল।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm