আক্রান্ত
১১৩৮৫
সুস্থ
১৩৪০
মৃত্যু
২১৪

গণপরিবহনের ভাড়া বাড়ানো ঠেকাতে আদালতে দুই আইনজীবী

0
high flow nasal cannula – mobile

সীমিত পরিসরে গণপরিবহন চলাচলের অনুমতির পাশাপাশি ৬০ শতাংশ ভাড়া বাড়ানোর সরকারি প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেছে দুই আইনজীবী। এছাড়া তারা মন্ত্রণালয়, বিআরটিএসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এ সিদ্ধান্তের স্থগিত চেয়ে আইনী নোটিশও প্রদান করে।

সোমবার (১ জুন) হাইকোর্টে রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী হুমায়ুন কবির পল্লব ও নোটিশ পাঠান মনিরুজ্জামান লিংকন।

উভয় আইনজীবীর রিট ও নোটিশের বিবাদীরা হলেন- সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব (সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ) ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যানসহ সংশ্লিষ্টরা।

রিটে বলা হয়, দীর্ঘ দুই মাসেরও বেশি সময় ধরে গণপরিবহন চলাচল বন্ধ থাকার পর যানবাহনের সিটের ধারণ ক্ষমতার অর্ধেক যাত্রী নিয়ে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চলাচলের অনুমতি দেয় সরকার। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় পরিবহন মালিকদের ৮০ শতাংশ ভাড়া বাড়ানোর প্রস্তাবকে আমলে নিয়ে ৬০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নেই। এ বিষয়ে ৩১ মে প্রজ্ঞাপনও জারি করে। এই ভাড়া বৃদ্ধি অযোক্তিক ও সাধারণ মানুষের জন্য বোঝা। করোনা মহামারিতে ভাড়া বৃদ্ধি অযৌক্তিক।

এতে আরও বলা হয়, দেশের অধিকাংশ মানুষ গণপরিবহনে যাতায়াত করেন। দীর্ঘদিন ধরে মানুষ ঘরবন্দী থাকার পর বাড়তি ভাড়ার চাপ মাথায় নিয়ে কাজে যোগদান করছেন। এমনিতেই সাধারণ মানুষের আয়-রোজগার বন্ধ। তার উপর দেশের এমন পরিস্থিতিতে ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধি যুক্তিযুক্ত নয়।

ভাড়া বৃদ্ধির বৈধতা নিয়ে করা এই রিটের শুনানি হাইকোর্টের বিচারপতি জেবিএম হাসানের নেতৃত্বাধীন ভার্চুয়াল বেঞ্চে অনুষ্ঠিত হবে।

অন্যদিকে একই কারণ দেখিয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় (সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ) সচিব ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যানকে নোটিশটি পাঠিয়েছেন আইনজীবী মনিরুজ্জামান লিংকন।

এতে তিনি উল্লেখ করেন, তেলের দাম কমিয়ে স্বাস্থ্যবিধি মেনে আগের ভাড়ায় গণপরিবহন চলাচল সম্ভব। যেহেতু বর্তমানে বিশ্ব বাজারে তেলের দাম সর্বনিম্ন সেহেতু অতিরিক্ত ভাড়া না বাড়িয়ে বিশ্ববাজারে থেকে কম মূল্যে তেল সংগ্রহ করে বিষয়টি সমন্বয় করতে ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে।

নোটিশ পাওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে গণপরিবহনের ভাড়া বৃদ্ধির প্রজ্ঞাপন স্থগিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে অনুরোধ করেন এই আইনজীবী। অন্যথায় জনস্বার্থে এ বিষয়ে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান নোটিশে।


সিএম/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Manarat

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm