খুলশীর খেলার মাঠ দখলে নিয়ে মেলার অনুমতি চায় চট্টগ্রাম উইম্যান চেম্বার

শিশু-কিশোরদের জন্য নির্ধারিত খেলার মাঠ দখল করে মেলার আয়োজন করতে যাচ্ছে চট্টগ্রাম উইম্যান চেম্বার অব কমার্স। চট্টগ্রামের খুলশী থানার পাহাড়তলীর শহীদ শাহজাহান মাঠে টানা এক মাস মেলার আয়োজন করার ঘোষণা দিয়েছে সংগঠনটি। রেলওয়ে পূর্বাঞ্চল প্রাথমিকভাবে মাঠ ব্যবহারের অনুমতি দিলেও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের বিশেষ শাখা থেকে এখনও তাদের অনুমতি মিলেনি।

এদিকে স্কুল মাঠ মাসব্যাপী দখলে রেখে বাণিজ্যের উদ্দেশ্যে মেলা পরিচালনার বিরুদ্ধে অবস্থান নিয়েছে এলাকাবাসী। তাদের জানান, ডিসেম্বরে সকল স্কুল ছুটি। জাতীয় সংসদ নির্বাচনের কারণে নভেম্বর মাসে সকল স্কুলের বার্ষিক পরীক্ষা শেষ করা হয়েছে। এই সময় শিশু-কিশোরদের খেলাধুলার মাঠ দখলে রেখে মেলার আয়োজন করা অযৌক্তিক। এতে করে শিশু-কিশোর, যুবকরা তাদের খেলাধুলা থেকে বঞ্চিত হবে।

১৩ নং ওয়ার্ড কাউন্সিলর ওয়াসিম উদ্দিন চৌধুরী বলেন, ‘মেলার বিষয়টি আমি জানি না। বর্তমান পরিস্থিতিতে এ আয়োজন কতটা যৌক্তিক, তা ভেবে দেখতে হবে। কয়েকদিন আগে এলাকায় হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে। স্কুলের শিশুদের পরীক্ষা শেষ। তাদের এখন খেলাধুলার সময়। এলাকাবাসী এ নিয়ে ক্ষোভ জানিয়েছে। সব মিলিয়ে কিভাবে মেলার আয়োজন করা হচ্ছে, তা বোধগম্য নয়।’

রেলওয়ে কর্তৃপক্ষ জানায়, তারা মেলার প্রাথমিক অনুমতি দিলেও আইনশৃঙ্খলা বাহিনীর অনুমতি না পেলে কখনো মাঠে মেলার আয়োজন করতে দেওয়া হবে না।

চট্টগ্রামের পাহাড়াতলী রেলওয়ে বিভাগীয় দপ্তর (ডিআরএম) সূত্র জানায়, আগামী ১ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত মাসব্যাপী মেলার অনুমতি চেয়েছে চট্টগ্রাম উইমেন চেম্বার অব কমার্সের পক্ষ থেকে। তাদের মেলা আয়োজনে মাঠ ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে।

স্থানীয়রা আরও জানান, ১৩ নম্বর ওয়ার্ডে একটি মাত্র খেলার মাঠ রয়েছে, যেখানে সকাল-বিকাল হাজারও শিশু-কিশোর খেলাধুলা করে। বছর শেষে বার্ষিক পরীক্ষা শেষ হলে এই সংখ্যা দ্বিগুণ হয়। কিন্তু খেলাধুলার মাঠটি মাসব্যাপী মেলার নামে দখল করে রাখা অযৌক্তিক।

চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রধান নির্বাহী কর্মকর্তা জি এ রায়হান বলেন, ‘আমাদের মেলা আয়োজনে অন্য কোনো মাঠ নেই। পুলিশ কমিশনার বরাবর আমরা অনুমতি চেয়ে চিঠি দিয়েছি।’

রেলওয়ে পূর্বাঞ্চল তত্ত্বাবধায়ক (ডিআরএম) সাইফুল ইসলাম এ প্রসঙ্গে বলেন, ‘শর্ত সাপেক্ষে প্রাথমিক অনুমতি দিলেও পুলিশের পক্ষ থেকে অনুমতি না দিলে, মেলা স্থগিত করা হবে।’

জেএস/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!