s alam cement
আক্রান্ত
৫৪৮০৭
সুস্থ
৪৬১৯১
মৃত্যু
৬৪২

খাবারে ছড়ায় না করোনা, অনুসরণ করতে হবে ৫টি নিয়ম

0

দেশে করোনাভাইরাসের হানার পর সর্বত্র শুধু একটিই শব্দ, একটি কথাই ঘুরেফিরে পাওয়া যাচ্ছে সবার মুখে, করোনাভাইরাস। এরই মাঝে এই ভাইরাসটি কেড়ে নিয়েছে অসংখ্য প্রাণ। সর্বত্রই একই কথা, এ সময় মানুষের কাছ থেকে মানুষ যত দূরে থাকবে, ততই নিরাপদে থাকবে। ভাইরাসটির শক্তিশালী দিকটি হল, এর বিস্তার পাওয়ার ধরন। করোনাভাইরাসে আক্রান্ত ও এই ভাইরাস বহনকারীর সরাসরি সংস্পর্শে আসলে বহনকারীর কাছ থেকে ছড়ায় এই ভাইরাসটি। সেই সাথে তার হাঁচি, কাশি, থুথু থেকেও বিস্তার পায় করোনা।

খুব স্বাভাবিকভাবেই মাথায় আসবে, খাবারের মাধ্যমে কি করোনাভাইরাস ছড়াতে পারে? প্রতিদিন আমরা যে সকল খাবার গ্রহণ করছি, তা থেকেও কি করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কোন সম্ভাবনা আছে কি না। মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (FDA) এক বিবৃতিতে কয়েকমাস আগে জানিয়েছিল, খাবার ও খাবারের প্যাকেজিংয়ের মাধ্যমে কোভিড-১৯ তথা করোনাভাইরাস ছড়ানোর কোন প্রমাণ মেলেনি।

রোববার (৫ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত বুলেটিনে অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাত দিয়েও জানালেন একই কথা। তিনি বলেন, খাবারের মাধ্যমে কোভিড-১৯ সংক্রমিত হয় না।

তিনি আরও বলেন, ‘খাবারের মাধ্যমে করোনা সংক্রমিত হয় না। তবে খাদ্য নিরাপত্তার জন্য খাদ্য বাহিত রোগ প্রতিরোধের জন্য ৫টি বিষয় অনুসরণ করতে হবে। সর্বস্তরে পরিচ্ছন্নতা বজায় রাখা, কাঁচা এবং রান্না করা খাবার আলাদা রাখা, ভালো ভাবে সেদ্ধ করে রান্না করা, নিরাপদ তাপমাত্রায় খাবার সংরক্ষণ করা, নিরাপদ পানি ও খাদ্য কাঁচামাল ব্যবহার করা। তবে সব স্তরে ব্যক্তিগত স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।’

অধ্যাপক নাসিমা সুলতানা সুষম ও পুষ্টিকর খাবার গ্রহণের পরামর্শ দেন। তিনি বলেন, বিভিন্ন ধরনের টাটকা শাক-সবজি, ফল, পূর্ণ শস্যদানা সমৃদ্ধ খাবার বিভিন্ন প্রকার ডাল এবং শিম জাতীয় খাবারের পাশপাশি মাছ, মাংস, ডিম, দুধ ইত্যাদি খেতে হবে।

একই সাথে তিনি শিশু খাদ্যের বিষয়ে বলেন, শূন্য থেকে ৬ মাস পর্যন্ত শুধু মায়ের বুকের দুধই যথেষ্ট। কারণ মায়ের বুকের দুধ থেকে শিশুর সবধরনের পুষ্টি এবং পানি পেয়ে থাকে। শিশুর বয়স ৬ মাসের পর মায়ের দুধের পাশাপাশি পূর্ণ নিরাপদ পুষ্টিসম্পন্ন বয়স উপযোগী খাবার দিতে হবে এবং ২ বছর পর্যন্ত অবশ্যই বুকের দুধ পান করাতে হবে। মায়ের বুকের দুধের মাধ্যমে করোনা সংক্রমিত হয় না। তবে মা করোনা বিষয়ক সাস্থ্যবিধি মেনে চলবেন।

Din Mohammed Convention Hall

এমএহক

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm