কোরবানি সামনে রেখে পটিয়ায় মসলার বাজার ‌‌গরম

0

পটিয়ায় কোরবানির ঈদকে সামনে রেখে সবধরনের মসলার দাম বৃদ্ধি পেয়েছে। শনিবার (৩ আগস্ট) পটিয়ার বিভিন্ন কাঁচাবাজার ঘুরে দেখা যায়, ক্ষেত্রবিশেষে মসলার দাম ১০ থেকে ৪০ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।

ব্যবসায়ীরা জানান, কোরবানির আগে প্রতিবছর মসলার বাজার ‘গরম’ থাকে তাই এবারও এর দাম বৃদ্ধি পেয়েছে। তাছাড়া আন্তর্জাতিক বাজারেও এখন মসলার দাম চড়া। দাম বৃদ্ধির এটিও একটি কারণ।

পটিয়ার থানা হাট, শান্তির হাট, মুন্সেফ বাজার, কামাল বাজারসহ বেশ কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, আমদানিকৃত চায়না আদা বিক্রি হচ্ছে (প্রতি কেজি) ১৮০ থেকে ২০০ টাকায়। আগে এর দাম ছিল ১৪০ টাকা। আর দেশি আদা বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৩০ টাকা। আগে বিক্রি হয়েছিল ১৮০ থেকে ২০০ টাকায়। আমদানিকৃত চায়না রসুন বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২০০ টাকায়। যা গত সপ্তাহে ছিল ১৬০ টাকা কেজি। আর দেশি রসুন বিক্রি হচ্ছে ১৮০ টাকায়, যা গত সপ্তাহে বিক্রি হয়েছিল ১৪০ টাকা কেজি। এ ছাড়া গোল মরিচ, হলুদ, মরিচের গুঁড়া, জয়ত্রী, এলাচ, দারুচিনির দামও বৃদ্ধি পেয়েছে।
বাজারে প্রতি কেজি এলাচ বিক্রি হচ্ছে আড়াই হাজার টাকার উপরে। জয়ত্রী প্রতি কেজি আড়াই হাজার টাকা, লবঙ্গ ৮৫০ টাকা, গোলমরিচ ৬০০ টাকা, জিরা সাড়ে ৩০০ থেকে ৪০০ টাকা ও দারুচিনি ৪৫০ টাকা। একইভাবে আগের দামেই বিক্রি হচ্ছে চাল, ডাল, তেল, আটা, ময়দা, চিনি ও লবণ।

এএইচ

Loading...
আরও পড়ুন