s alam cement
আক্রান্ত
১০২৩১৪
সুস্থ
৮৬৮৫৬
মৃত্যু
১৩২৮

কোভিড নিয়ে পার্কভিউ হসপিটালে সায়েন্টিফিক সেমিনার

0

চট্টগ্রাম নগরীর পার্কভিউ হসপিটালের উদ্যোগে ‘পোস্ট কোভিড-১৯ রিহ্যাবিলিটেশন রিসেন্ট আপডেট’ শীর্ষক এক সায়েন্টিফিক সেমিনার মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) দুপুরে হসপিটালের হলরুমে অনুষ্ঠিত হয়েছে।

পার্কভিউ হসপিটালের চেয়ারম্যান ডা. এ কে এম ফজলুল হকের সভাপতিত্বে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. ফজলে রাব্বি। সেমিনারে প্রধান বক্তা ছিলেন সহকারী অধ্যাপক ডা. মো. আহসানুল হক চৌধুরী ও সহকারী অধ্যাপক ডা. মো. মাহফুজুর রহমান। এতে স্বাগত বক্তব্য রাখেন ম্যানেজিং ডিরেক্টর ডা. এটিএম রেজাউল করিম।

প্রধান অতিথির বক্তব্যে জেলা সিভিল সার্জন ডা. ফজলে রাব্বি কোভিড—১৯ নিয়ে মানুষকে সবসময় সচেতন থাকার অনুরোধ জানিয়ে বলেন, পার্কভিউয়ের মতো অন্য কোনো প্রতিষ্ঠানে এতো শিক্ষণীয় বিষয় উপস্থাপন হয় না— যা রোগীর উপকারে আসে এবং এর মাধ্যমে আমাদের চিকিৎসকরা আরো বেশি কিছু জানতে পারে।

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজের ফিজিক্যাল এন্ড রিহ্যাবিলিটেশন বিভাগের অধ্যাপক ডা. আবু তসলিম এবং চট্টগ্রাম মেডিকেল কলেজের ফিজিক্যাল মেডিসিন বিভাগের প্রধান ডা. মো. শওকত হোসেন।

স্বাগত বক্তব্যে ডা. এটিএম রেজাউল করিম বলেন, কোভিড পরবর্তীতে অবশ্যই একজন রোগীকে নিয়মিত ফলোআপে থাকতে হবে এবং তার জন্য ফিজিওথেরাপি বিশেষ গুরুত্ব ভূমিকা পালন করে। এর দ্বারা রোগীর শ্বাসকষ্ট হবে না এবং তার বক্ষ সবসময় পরিস্কার থাকবে।

তিনি আরও বলেন, পার্কভিউ করোনা মহামারির প্রথম থেকে আজ পর্যন্ত রোগীদের চিকিৎসা করে যাচ্ছে এবং কোভিড পরবর্তী যেন রোগীরা ভাল চিকিৎসা পাই, তার জন্য আমাদের কনসালটেন্টগণ নিয়মিত চেষ্টা করে যাচ্ছেন। পার্কভিউতে বিশ্বের আধুনিক যন্ত্র সম্বলিত ফিজিওথেরাপি সেন্টার সেটআপ করা হয়েছে, যা ডিগ্রিধারী ফিজিওথেরাফিস্ট দ্বারা পরিচালিত। পার্কভিউ এসব শিক্ষণীয় সেমিনার আগেও করেছিল এবং ভবিষ্যতেও এর ধরাবাহিকতা বজায় রাখবে।

সেমিনারে প্রশ্ন-উত্তর পর্বে অংশগ্রহণকারী চিকিৎসকরা নানা প্রশ্ন উপস্থাপন করেন। অতিথি এবং বক্তাগণ এর উত্তর দেন। অনুষ্ঠানে চট্টগ্রাম মেডিকেল কলেজ, ইউএসটিসি, বিজিসি ট্রাস্ট এবং বিভিন্ন হসপিটাল ও ল্যাব থেকে আসা প্রায় ১৫০ জন ডাক্তার উপস্থিত ছিলেন।

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm