কুয়াশা ঘিরে রেলের ১৮ নির্দেশনা

শীতের তীব্রতার সঙ্গে ঘনকুয়াশার কারণে স্টেশন মাস্টার, গার্ড ও লোকোমাস্টারদের ১৮ নির্দেশনা দিয়েছে রেলওয়ে। বিশেষ করে রাতের বেলায় ট্রেন চলাচলে কোনো ধরনের বিঘ্ন না ঘটে সেজন্য এসব নির্দেশনা দেওয়া হয়েছে।

গত ৮ জানুয়ারি অতিরিক্ত চিফ অপারেটিং সুপারিন্টেন্ডেন্ট (পূর্ব) মো. জাকির হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব নির্দেশনা দেওয়া হয়।

নির্দেশনাগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো—স্টেশনমাস্টার ও এলএমদের (লোকোমাস্টার) ফগ সিগন্যাল রুল মানতে হবে, এলএম ও গার্ডদের প্রসীড সিগন্যাল ব্যবহার করতে হবে; রাতে টেলিফোনে স্টেশনমাস্টার, গার্ড ও এলএমদের সঙ্গে যোগাযোগ রাখতে হবে; কুয়াশাচ্ছন্ন ও অপরিষ্কার আবহাওয়ায় সাবসিডিয়ারি রুল অনুযায়ী ট্রেন চালাতে হবে; লেভেল ক্রসিং গেটগুলোতে নিরাপত্তা নির্দেশনা মানতে হবে; সিগন্যাল বাতি যাতে ঠিকভাবে দেখা যায়, সেজন্য আশপাশের গাছের ডালপালা কেটে পরিষ্কার রাখতে হবে।

এছাড়া কুয়াশার কারণে কোনো ব্রিজ, স্টেশন ভালোভাবে দেখা না গেলে কন্ট্রোল অফিসে ইমাজেন্সি সেল গঠন করে সবসময় তত্ত্বাবধান করতে হবে, বিভাগীয় কর্মকর্তাদের নিয়মিত সিগন্যাল পরিদর্শন করতে প্রতিবেদন দিতে হবে; রাতেরবেলায় দুইদিক থেকে আসা ট্রেনের মুখোমুখি ক্রসিং পরিহার করতে হবে; ট্রেন ছাড়ার পর থ্রো পাসিং স্টেশনগুলোর মধ্যে সংকেট বিনিময় করতে হবে; পয়েন্টসম্যান বা পোর্টার দ্বারা কোনো অবস্থাতেই ব্লকযন্ত্র ব্যবহার করে লাইন ক্লিয়ার আদান-প্রদান করা যাবে না।

এ বিষয়ে অতিরিক্ত চিফ অপারেটিং সুপারিন্টেন্ডেন্ট (পূর্ব) মো. জাকির হোসেন বলেন, ‘যাত্রীদের ভ্রমণ নিরাপদ রাখতে দায়িত্ব পালনকারীদের এই নির্দেশনা দেওয়া হয়েছে।’

জেএস/ডিজে

Yakub Group

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm