s alam cement
আক্রান্ত
৭৫৩৬৩
সুস্থ
৫৩৮৯৮
মৃত্যু
৮৮৫

কিভাবে বুঝবেন ফেসবুকের পাসওয়ার্ড গোপনে কেউ ব্যবহার করছে?

0

কিছুদিন আগেও বাংলাদেশসহ বিশ্বের ১০৫টি দেশের ৫৩ কোটির বেশি ফেসবুক ব্যবহারকারীদের তথ্যসহ পাসওয়ার্ড ফাঁস হয়েছিল। সেগুলো বিনামূল্যেই পাওয়া যায় হাতের কাছে। এসব তথ্যের মধ্যে রয়েছে ফেসবুক ব্যবহারকারীর নাম, মুঠোফোন নম্বর, ই-মেইল ঠিকানা, ভৌগোলিক অবস্থান, জন্ম তারিখ, পেশা, রিলেশনশিপ স্ট্যাটাস কিংবা অ্যাকাউন্ট তৈরির তারিখও।

ফাঁস হওয়া তথ্যের মধ্যে রয়েছে ৩৮ লাখেরও বেশি বাংলাদেশি ফেসবুক ব্যবহারকারীর তথ্যও। এর বাইরেও বিভিন্ন সময়ে বিভিন্ন হ্যাকার নানা উপায়ে তথ্য হাতিয়ে নেয়। ফেসবুক বা অন্য ওয়েবসাইটে নিজেদের তথ্য দেওয়া ব্যবহারকারীদের পক্ষে সেসব জানাও সম্ভব হয় না সবসময়।

তবে বিশেষ একটি স্বেচ্ছাসেবী ওয়েবসাইট সেই কাজটিই করে দিয়েছে একদম সহজ। ‘হ্যাভ আই বিন পনড’ নামের একটি ওয়েবসাইট আপনার পাসওয়ার্ড বা ব্যক্তিগত কোথাও ফাঁস হল কিনা— সেটা জানিয়ে দিতে পারে মুহুর্তেই।

এজন্য যা করতে হবে—

  • প্রথমে haveibeenpwned.com ঠিকানার ওয়েবসাইটটিতে যান।
  • ওই ওয়েবসাইটের নির্ধারিত ঘরে আপনার মুঠোফোন নম্বর কিংবা ই-মেইল ঠিকানা লিখে ‘pwned?’ লেখা বাটনে চাপ দিন। তবে মোবাইল নম্বরের ক্ষেত্রে লিখতে হবে ইংরেজিতে ও আন্তর্জাতিক ফরম্যাটে। যেমন ‘+8801…’ এভাবে। নম্বর লেখার সময় কোনো স্পেস দেওয়া যাবে না। যেমন ‘+8801000000000…’ এভাবে।
  • ‘pwned?’ লেখা বাটনে চাপ দেওয়ার পরপরই আপনার অ্যাকাউন্ট যদি ফাঁস হওয়া তথ্যের মধ্যে থাকে, তাহলে লাল রঙের বার্তা দেখাবে, না থাকলে দেখাবে সবুজ রঙের বার্তা।
  • যদি লাল রঙের বার্তা দেখায়, তাহলে তার একটু নিচেই স্ক্রল করে গেলে দেখতে পাবেন কখন কোন্ ওয়েবসাইটের কোন তথ্য ফাঁসে আপনার মোবাইল নম্বর কিংবা ই-মেইল ঠিকানা যুক্ত ছিল।

তথ্য চুরি গেলে জানাবে ফায়ারফক্সও

Din Mohammed Convention Hall

আপনি যদি মজিলা ফায়ারফক্স ব্রাউজার ব্যবহারকারী হয়ে থাকেন, তাহলে আপনার কোনো ইন্টারনেটে ফাঁস হলে বা তথ্য চুরি গেলে ফায়ারফক্স স্বয়ংক্রিয়ভাবেই সেটা আপনাকে জানিয়ে দেবে। ফায়ারফক্স মনিটর নামের নতুন এ সুবিধা ফায়ারফক্স ব্রাউজারে ইতিমধ্যে যুক্ত হয়েছে।

তবে ফায়ারফক্সও তার ব্যবহারকারীদের এই সুবিধা দিতে ‘হ্যাভ আই বিন পনড’ নামের একটি ওয়েবসাইটটির তথ্যই ব্যবহার করে থাকে।

গুগল ক্রোমে আছে ‘পাসওয়ার্ড চেক’

‘পাসওয়ার্ড চেক’ নামে একটি সেবা চালু আছে গুগল ক্রোম ব্রাউজারেও। গুগল ক্রোমের এক্সটেনশন হিসেবে কাজ করে ওই টুল। এর সাহায্যে আপনি সহজেই জেনে নিতে পারবেন আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত আছে কি না।

পাসওয়ার্ড সুরক্ষিত কিনা তা যাচাই করার আগে যে শর্তগুলো মানতে হবে—

গুগল ক্রোমের আধুনিক ভার্সন ডাউনলোড করতে হবে। অবশ্যই ইন্টারনেট সংযোগ থাকতে হবে।

কিভাবে গুগল পাসওয়ার্ড চেকআপ ডাউনলোড করতে হবে—
আপনার কম্পিউটারে গুগল ক্রোম ডাউনলোড করতে হবে এরপর গুগল ক্রোম স্টোর থেকে পাসওয়ার্ড চেকআপ সার্চ করতে হবে এর পর ‘অ্যাড টু ক্রোম’ বাটনে ক্লিক করে তা ইনস্টল করতে হবে।

কিভাবে পাসওয়ার্ড চেকআপ কাজ করে—
আপনার অ্যাকাউন্টে লগ ইন করলে এটি নিজে থেকেই জানিয়ে দেবে আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত কি না। যদি আপনার পাসওয়ার্ড হ্যাক হয়ে থাকে তা হলে লাল সিগনাল একটি বক্সে জ্বলে উঠবে এবং জানিয়ে দেবে যে আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড হ্যাক করা হয়েছে ও পরিবর্তন করার কথা বলা হবে। আপনি এড়িয়ে গেলেও তা লাল হয়েই থাকবে যত ক্ষণ অবধি না আপনি আপনার পাসওয়ার্ড পরিবর্তন করছেন।

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm