কালুরঘাটে রেল ও সড়ক সেতুর সম্ভাব্যতা যাচাই চলছে: সেতুমন্ত্রী

৭ প্রকল্পের কাজ উদ্বোধন

0

যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, চট্টগ্রামবাসীর জন্য প্রধানমন্ত্রীর আরেকটি বড় প্রকল্প কালুরঘাট সেতু। কালুরঘাটে একটি রেল সেতু ও একটি সড়ক সেতুর সম্ভাব্যতা যাচাই চলছে। সেতু দুটি আলাদা বেইজমেন্টে হবে নাকি একই বেইজে হবে তা নির্ভর করবে প্রতিবেদনের ওপর। কর্ণফুলী নদীর নাব্যতাকে প্রাধান্য দিয়ে প্রকল্প তৈরি হবে।

মন্ত্রী রোববার (২৭ অক্টোবর) সকাল ১০টায় চট্টগ্রাম নগরীর আগ্রাবাদে সড়ক ভবনের সম্মেলনকক্ষে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন। এ সময় রেলপথ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ফজলুল করিম এমপি, নজরুল ইসলাম এমপি, জেলা প্রশাসক মো. ইলিয়াছ হোসেনসহ সড়ক বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ওবায়দুল কাদের বলেন, রাজধানী ঢাকায় ৫২ হাজার কোটি টাকা ব্যয়ে ৬টি মেট্রোরেল লাইনের কাজ চলছে। ২০৩০ সাল নাগাদ ঢাকাবাসী ৬টি মেট্রোরেলে চলাচল করতে পারবে। ঢাকাকে সবদিক দিয়ে কানেক্ট করা হচ্ছে। প্রধানমন্ত্রীর নির্দেশে বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামেও মেট্রোরেল লাইন হবে। ইতোমধ্যে সড়ক ও জনপথ বিভাগকে চট্টগ্রামে মেট্রোরেলের সম্ভাব্যতা যাচাইয়ের নির্দেশ দেওয়া হয়েছে। শিগগিরই সম্ভাব্যতা যাচাইয়ের কাজ কাজ শুরু হবে।

কর্ণফুলী নদীর তলদেশে টানেলের কাজ ৪৮ শতাংশ শেষ হয়েছে জানিয়ে সেতুমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল প্রকল্পটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রাধিকারভিত্তিক মেগা প্রকল্প। প্রধানমন্ত্রী নিজেই এটির উদ্বোধন করে গেছেন, টানেলের কাজ সম্পন্ন হলে চট্টগ্রাম পাল্টে যাবে।

Obuidal-Kader-1

এর আগে মন্ত্রী শাহ আমানত সেতুর টোল আদায়ে ফার্স্টট্র্যাক সিস্টেম চালুসহ প্রায় সোয়া পাঁচশ’ কোটি টাকার সাতটি প্রকল্পের কাজ উদ্বোধন করেন। উদ্বোধন হওয়া সাতটি প্রকল্পের মধ্যে রয়েছে চট্টগ্রাম-রাঙামাটি মহাসড়কের হাটহাজারী থেকে রাউজান পর্যন্ত ১৮ দশমিক ৩০ কিলোমিটার চারলেন উন্নীতকরণ, ফটিকছড়ি সড়ক উপ-বিভাগের ৪১৭ দশমিক ৭৫ বর্গমিটার আয়তনের অফিস ভবন কাম পরিদর্শন বাংলো, শাহ আমানত সেতুর ফার্স্টট্র্যাক টোল সিস্টেম ও ওজন স্কেল কার্যক্রম, চট্টগ্রাম-কাপ্তাই আঞ্চলিক মহাসড়কের ৪৪তম কিলোমিটারে ৩১ দশমিক ৮২ মিটার দীর্ঘ পিসি গার্ডার (২৮ ব্যাটেলিয়ন সীতারঘাট) সেতু প্রকল্প, মইজ্জারটেক-বিএফডিসি-মৎস্যবন্দর ফেরিঘাট পাঁচ কিলোমিটার সড়ক মজবুতকরণ, সম্প্রসারণ ও নতুন সড়ক নির্মাণ প্রকল্প, কশিমপুর-রেলওয়ে স্টেশন-বাগিচারহাট সড়কের ১০ কিলোমিটারে মান উন্নীতকরণ ও প্রশস্থতা এবং সীতাকুণ্ডের বড় দারোগারহাট ওজন স্কেলের নবনির্মিত ৫ম লেনের কার্যক্রম ।

এফএম/সিআর

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন